তথ্য কমিশনে নিয়োগ ঘিরে জলঘোলা, প্রার্থীরা ‘আকাশ থেকে পড়ছে’, অভিযোগ কংগ্রেসের

মুখ্য তথ্য আধিকারিক পদে নিয়োগের যাবতীয় প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং শীঘ্রই রাষ্ট্রপতি ভবনের তরফ থেকেও এই মর্মে নির্দেশিকা জারি করা হবে বলে জানা গিয়েছে।

তথ্য কমিশনে নিয়োগ ঘিরে জলঘোলা, প্রার্থীরা 'আকাশ থেকে পড়ছে', অভিযোগ কংগ্রেসের
মুখ্য তথ্য কমিশনার পদে নিয়োগ হতে চলেছেন যশবর্ধন কুমার সিনহা। ছবি সৌজন্যে:গুগল
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 12:39 PM

TV9 বাংলা ডিজিটাল: মুখ্য তথ্য কমিশনার নিয়োগ (Chief Information Commissioner Recruitment) নিয়ে শুরু রাজনৈতিক তরজা। সরকারি সূত্র অনুযায়ী,অবসরপ্রাপ্ত আইএফএস (Indian Foreign Service) অফিসার যশবর্ধন কুমার সিনহা বসতে চলেছেন মুখ্য তথ্য আধিকারিক (Chief Information Commissioner) পদে। সাংবাদিক উদয় মহুরকরের নামও শোনা যাচ্ছে তথ্য আধিকারিক হিসাবে। এই নিয়োগ নিয়েই সরব হয়েছে কংগ্রেস (Congress)।

বিরোধী দল কংগ্রেসের মতে, উল্লিখিত পদগুলিতে যাদের নিয়োগ করা হচ্ছে, তারা রাতারাতি “আকাশ থেকে পড়েছেন”, কারণ এই পদে নিয়োগের জন্য তাঁরা আবেদনটুকুও করেননি। তবে কীভাবে তাদের নির্বাচন করা হল, এটাই প্রশ্ন।

মুখ্য তথ্য আধিকারিক পদে নিয়োগের যাবতীয় প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং শীঘ্রই রাষ্ট্রপতি ভবনের তরফ থেকেও এই মর্মে নির্দেশিকা জারি করা হবে বলে জানা গিয়েছে। রাষ্ট্রপতি ভবনের মঞ্জুরি পেলেই কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফ থেকে নিয়োগের একটি গেজেট নির্দেশিকা প্রকাশিত হবে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্যানেল তথ্যের অধিকার (RTI) দপ্তরের প্রধানদের নিয়োগ করেন, যাদের কাজ যাবতীয় বিষয়ে কড়া নজরদারি করা।

যশবর্ধন কুমার সিনহা আগে ব্রিটেন ও শ্রীলঙ্কায় ভারতীয় হাই কমিশনার পদে কাজ করেছেন। এখন মুখ্য তথ্য় আধিকারিক পদে তাঁর মেয়াদকাল ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। তিনি বর্তমানে কেন্দ্রীয় তথ্য কমিশনের অন্যতম পাঁচজন তথ্য কমিশনারের মধ্যে একজন হিসাবেই পরিচিত।

কংগ্রেস প্রতিবাদ জানিয়েছে মূলত উদয় মহুরকরের নিয়োগ নিয়েই। এই বিষয়ে কংগ্রেস সাংসদ তথা লোকসভায় দলের নেতা অধীর রঞ্জন চৌধুরি (Adhir ranjan Choudhury) বলেন, “তিনি এই পদে আবেদন না করলেও রাতারাতি আকাশ থেকে উদয় হলেন। তিনি যে শাসক দলের সমর্থক তা সকলেই জানেন।”

অন্যদিকে যশবর্ধন সিনহা সম্পর্কে তিনি বলেন, “তাঁর বাস্তব পরিস্থিতিতে কাজ করার অভিজ্ঞতা নেই। বরং কমিশনের বরিষ্ঠ তথ্য কমিশনার হলেন ভঞ্জনা সরনা, হিসেব মতো এই পদের লড়াইয়ে তিনিই এগিয়ে ছিলেন। তাঁকে সরিয়ে এই পদ যশবর্ধন কুমারকে দেওয়া হচ্ছে। ”

অধীরবাবু আরও বলেন, “১৩৯ জন আবেদনকারীর মধ্যে থেকে কীসের ভিত্তিতে সাতজন প্রার্থীকে নির্বাচন করা হয়েছে, সেই বিষয়েও নিয়োগকারী কমিটি কোনও ব্যাখ্যা দেয়নি।”