Corona: দেশের ৭৪ শতাংশ প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ, জানালো স্বাস্থ্য মন্ত্রক

WB Covid Cases Live Updates: একাধিক রাজ্যে সংক্রমণ কিছুটা কমায় বিধিনিষেধ প্রত্যাহারের চিন্তাভাবনা করা হচ্ছে।

Corona: দেশের ৭৪ শতাংশ প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ, জানালো স্বাস্থ্য মন্ত্রক
অলঙ্করণ: অভীক দেবনাথ।

| Edited By: অরিজিৎ দে

Jan 27, 2022 | 11:27 PM

দেশে কিছুটা হলেও নিয়ন্ত্রণে এল দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার জন। অন্যদিকে ওমিক্রন সংক্রমণও বাড়ছে। তবে একাধিক রাজ্যে সংক্রমণ কিছুটা কমায় বিধিনিষেধ প্রত্যাহারের চিন্তাভাবনা করা হচ্ছে। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 27 Jan 2022 11:27 PM (IST)

    করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

    শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। জানা গিয়েছে শুক্রবার দুপুর ২.৩০ মিনিটে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্য়মে বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, কেরালা, তেলেঙ্গানা, লক্ষদ্বীপ, তামিলনাড়ু, পুদুচেরি এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের করোনা পরিস্থিতি ও করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে বৈঠকে আলোচনা হবে বলেই জানা গিয়েছে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। 

  • 27 Jan 2022 10:50 PM (IST)

    দেশের ৭৪ শতাংশ প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ, জানালো স্বাস্থ্য মন্ত্রক

    দেশের নাগরিকদের টিকাকরণ নিয়ে উল্লেখযোগ্য পরিসংখ্যান দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের তরফে জানানো হয়েছে দেশের ৯৫ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষকে করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হয়ে গিয়েছে। এর পাশাপাশি তাঁরা জানিয়েছে, দেশের ৭৪ শতাংশ মানুষ করোনা টিকার দুটি ডোজ়ই পেয়েছেন। সব মিলিয়ে দেশে মোট ১৬৪ কোটি ৩৫ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে।

  • 27 Jan 2022 09:39 PM (IST)

    কাল থেকেই নাইট কার্ফু প্রত্যাহার তামিলনাড়ুতে

    আগামিকাল ২৮ জানুয়ারি থেকে নাইট কার্ফু প্রত্যাহারের সিদ্ধান্ত নিল তামিলনাড়ু সরকার। এর পাশাপাশি স্কুল খোলা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে এম কে স্ট্যালিন নেতৃত্বাধীন সরকার। নির্দেশিকায় সরকার জানিয়েছে আগামী ১ ফেব্রুয়ারি থেকে খুলে যাবে রাজ্যের সব স্কুল । প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সশরীরে স্কুলে আসতে হবে।

  • 27 Jan 2022 06:55 PM (IST)

    করোনা আক্রান্ত বিদেশমন্ত্রী

    করোনা আক্রান্ত হয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। আজ নিজের টুইটারে জানান কেন্দ্রীয় মন্ত্রী। তিনি লিখেছেন, "করোনা আক্রান্ত হয়েছি। এর মধ্য়ে আমার সঙ্গে যাঁরা সংস্পর্শে এসেছেন তাঁদের যথাযথ সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করছি।"

  • 27 Jan 2022 05:28 PM (IST)

    ভারতে ছড়িয়ে পড়ছে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট

    বৃহস্পতিবার সরকারের তরফে জানানো হয়েছে, ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ,২ (BA.2) ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

  • 27 Jan 2022 01:12 PM (IST)

    নিয়ন্ত্রণেই রয়েছে দিল্লির করোনা পরিস্থিতি, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

    দিল্লির করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, এমনটাই জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন। তিনি জানান, আজ রাজধানীতে ৫ হাজারেরও কম আক্রান্তের খোঁজ মিলতে পারে। সংক্রমণের হারও ১০ শতাংশের কম হতে পারে।

  • 27 Jan 2022 12:13 PM (IST)

    আগামিদিনে শক্তি হারাবে করোনা

    করোনাভাইরাস পুরোপুরিভাবে বিদায় না নিলেও, এর প্রভাব ধীরে ধীরে কমতে থাকবে বলেই জানিয়েছেন গবেষকরা। ল্যান্সেট জার্নালে বলা হয়েছে, “ভবিষ্যতে স্বাস্থ্যের উপর করোনাভাইরাসের প্রভাব অনেকটাই কমে যাবে। অধিকাংশ মানুষই আগে থেকেই সংক্রমিত হওয়ায়, নতুন করে সংক্রমিত হলেও স্বাস্থ্যের উপর তা গুরুতর প্রভাব ফেলবে না। নতুন অ্যান্টিজেন রুখতে ভ্যাকসিন, অ্যান্টিভাইরাল ওষুধের প্রভাব এবং প্রয়োজন অনুযায়ী উচ্চমানের মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রেখেই সংক্রমণ রোখা সম্ভব হবে।”

    বিস্তারিত পড়ুন: Lancet Study on COVID-19: 'ওমিক্রন কাটলেই করোনা ফিরবে, তবে...' আশার আলো দেখাচ্ছে ল্যান্সেটের গবেষণা

  • 27 Jan 2022 12:12 PM (IST)

    ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গেই ফিরবে করোনা

    করোনা সংক্রমণ আগামিদিনেও ছড়াতে থাকবে, এ কথা জানিয়ে ওই গবেষণায় বলা হয়েছে, “করোনা টিকা থেকেই হোক বা সংক্রমিত হওয়ার কারণে, মানবদেহে যে করোনাভাইরাসের বিরুদ্ধে যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, তা ধীরে ধীরে কমতে থাকবে। ফলে পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনাও থেকেই যাবে। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভিন্ন দেশে করোনা সংক্রমণও দেখা দেবে। মূলত শীতকালেই এই সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা বেশি থাকবে।”

  • 27 Jan 2022 12:12 PM (IST)

    ওমিক্রন কাটলেই ফিরে আসবে করোনা, দাবি ল্যান্সেট জার্নালে

    ল্যান্সেট জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, “ওমিক্রনের বর্তমান ঢেউ কেটে যাওয়ার পর ফের করোনা সংক্রমণ ফেরত আসবে, তবে তা মহামারির রূপ ধারণ করবে না আর। বাকি পাঁচটা সাধারণ রোগে পরিণত হবে করোনা। স্বাস্থ্য ব্যবস্থা ও সমাজ এই সংক্রমণের সঙ্গে লড়াই চালিয়ে যেতে হবে। তবে করোনা সংক্রমণ রুখতে সরকারকে যে বড় ও কঠিন পদক্ষেপ গ্রহণ করতে হয়েছে আগে, তার প্রয়োজন পড়বে না আর।”

  • 27 Jan 2022 10:56 AM (IST)

    চিন্তা বাড়াচ্ছে দক্ষিণ ভারতের সংক্রমণ

    ব্যাপক হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে দক্ষিণ ভারতে। কেরলে একদিনেই করোনা আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৭৭১ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষ ৭৪ হাজার ৮৫৭-এ বেড়ে দাঁড়াল। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১৪০ জনের, এই নিয়ে মোট মৃতের সংখ্যা ৫২ হাজার ২৮১-তে বেড়ে দাঁড়াল। তামিলনাড়ুতেও একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৯৭৬ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩২ লক্ষ ২৪ হাজার ২৩৬-এ বেড়ে দাঁড়াল।

    বিস্তারিত পড়ুন: India' Daily COVID-19 Cases: টানা ৩ দিন ৩ লক্ষের নীচেই থাকল আক্রান্তের সংখ্যা, চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হারই! 

  • 27 Jan 2022 10:55 AM (IST)

    বিধিনিষেধ নিয়ে বৈঠক রাজধানীতে

    রাজধানী দিল্লিতেও বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৪৯৮ জন, যা গতকালের তুলনায় ২৪ শতাংশ বেশি। বর্তমানে দিল্লিতে সংক্রমণের হার ১০.৫৯ শতাংশ এবং সক্রিয় রোগীর সংখ্যা ৩৮ হাজার ৩১৫। দিল্লিতে বিধিনিষেধ শিথিল করা হবে কিনা, তা নিয়ে আজই দিল্লি প্রশাসন লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজলের সঙ্গে বৈঠকে বসবেন।

  • 27 Jan 2022 10:54 AM (IST)

    সংক্রমণ কমল মহারাষ্ট্রে

    কিছুটা হলেও সংক্রমণ কমেছে মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৫৬ জন। একদিনে মৃত্য়ু হয়েছে ৭৯ জনের।

  • 27 Jan 2022 10:53 AM (IST)

    হরিয়ানায় বাড়ল বিধিনিষেধের মেয়াদ

    অন্যদিকে, পার্শ্ববর্তী হরিয়ানাতেও নতুন করে ৬ হাজার ৩৫১ জন করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে সংক্রমণ বৃদ্ধির কারণে ফেব্রুয়ারি অবধি বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে। তবে শপিং মল ও বাজারগুলি সন্ধে ৭টা অবধি খোলা থাকবে।

  • 27 Jan 2022 10:52 AM (IST)

    দেশে বাড়ছে সংক্রমণের হার

    সংক্রমণের হার, অর্থাৎ প্রতি ১০০টি করোনা পরীক্ষায় কতজনের রিপোর্ট পজেটিভ আসছে, তার হার এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৯.৫৯ শতাংশে। বুধবারই এই হার ছিল ১৬.১০ শতাংশ। সাপ্তাহিক সংক্রমণের হার ১৭.৭৫ শতাংশে রয়েছে।

  • 27 Jan 2022 10:52 AM (IST)

    ৪ কোটির গণ্ডি পার করল মোট আক্রান্তের সংখ্যা

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ৩ হাজারে। বিশ্বে সংক্রমণের নিরিখে আমেরিকার পরই দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত।

  • 27 Jan 2022 10:20 AM (IST)

    বিধিনিষেধ উঠল ব্রিটেনে

    করোনার পর ওমিক্রনের দাপট শুরু হতেই আশঙ্কা প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। হাসপাতালে ব্যাপক হারে রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধি পাওয়ার পরই গত ৮ ডিসেম্বর “প্ল্যান বি” হিসাবে বিধিনিষেধ জারি করা হয়। তবে দেশবাসী খুব একটা ভালভাবে গ্রহণ করেননি সেই সিদ্ধান্ত। অধিকাংশ মানুষই ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছিলেন, তারা বিধিনিষেধ মানতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন। তাই সাধারণ মানুষের মন রাখতেই প্রধানমন্ত্রীও প্রতিশ্রুতি দিয়েছিলেন, সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেই “প্ল্যান এ” অর্থাৎ ন্যূনতম করোনাবিধি ফিরিয়ে আনা হবে। বৃহস্পতিবার থেকে সত্যিই সেই বিধিনিষেধ তুলে নেওয়া হল। আজ থেকে বদ্ধ জায়গায় মাস্ক পরার প্রয়োজন পড়বে না ব্রিটেনবাসীর। একইসঙ্গে বার-পাবে প্রবেশের জন্য টিকা সার্টিফিকেট (Vaccine Certificate)-ও দেখাতে হবে না।

    বিস্তারিত পড়ুন: UK's COVID Restriction Lifted: পরতে হবে না মাস্ক, লাগবে না টিকা সার্টিফিকেটও! 'প্ল্যান এ' ফিরল এই দেশে

  • 27 Jan 2022 10:18 AM (IST)

    তিন লাখের নীচেই রইল দৈনিক সংক্রমণ

    সামান্য স্বস্তি মিলছে দেশের করোনা সংক্রমণে। টানা তিনদিন ধরে তিন লক্ষের নীচেই রইল আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার জন।  তবে চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হার। গতকালই দেশে দৈনিক সংক্রমণের হার ছিল ১৬.১০ শতাংশ, আজ তা এক ধাক্কায় বেড়ে ১৯.৫৯ শতাংশে পৌঁছেছে।

Published On - Jan 27,2022 9:39 AM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA