আবহাওয়ার গতিবিধি নজর রাখতে আজ মহাকাশে উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর

TV9 বাংলা ডিজিটাল: আবহাওয়ার গতিবিধি, জলবায়ু পরিবর্তনে নজর রাখতে ফের উপগ্রহ পাঠাচ্ছে ইসরো (ISRO)। শনিবার দুপুরে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মোট ১০টি উপগ্রহ উৎক্ষেপণ করবে তারা। এই ১০টির মধ্যে একটির কাজ হবে আবহাওয়া সংক্রান্ত তথ্য পাঠানো। বাকিগুলি ‘কাস্টমার স্যাটেলাইট’। এদিন দুপুর তিনটেয় PSLV-C49 (PSLV-C49)  চড়ে পৃথিবীর সবথেকে কাছের কক্ষপথে রওনা দেবে EOS-01-সহ আরও […]

আবহাওয়ার গতিবিধি নজর রাখতে আজ মহাকাশে উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর
Follow Us:
| Updated on: Nov 07, 2020 | 9:34 AM

TV9 বাংলা ডিজিটাল: আবহাওয়ার গতিবিধি, জলবায়ু পরিবর্তনে নজর রাখতে ফের উপগ্রহ পাঠাচ্ছে ইসরো (ISRO)। শনিবার দুপুরে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মোট ১০টি উপগ্রহ উৎক্ষেপণ করবে তারা। এই ১০টির মধ্যে একটির কাজ হবে আবহাওয়া সংক্রান্ত তথ্য পাঠানো। বাকিগুলি ‘কাস্টমার স্যাটেলাইট’।

এদিন দুপুর তিনটেয় PSLV-C49 (PSLV-C49)  চড়ে পৃথিবীর সবথেকে কাছের কক্ষপথে রওনা দেবে EOS-01-সহ আরও ন’টি উপগ্রহ। EOS-01 বা আর্থ অবজারভেশন স্যাটেলাইট খেয়াল রাখবে আবহাওয়ার পরিবর্তন, কৃষিক্ষেত্র এবং বনাঞ্চলের পরিস্থিতির দিকে। বিপর্যয় মোকাবিলায়ও এই উপগ্রহের ভূমিকা হবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কোনও প্রাকৃতিক বিপর্যয়ের আভাস আছে কি না এই উপগ্রহই সে তথ্য জানিয়ে দেবে। বিভিন্ন সময়ই এই ধরনের উপগ্রহ পাঠানো হয়। নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত তারা কাজ করে।

নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড, ডিপার্টমেন্ট অব স্পেসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বাকি ন’টি ‘কাস্টমার স্যাটেলাইট’ উৎক্ষেপণ করা হবে শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকে। শুক্রবার থেকেই শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আর কয়েক ঘণ্টার অপেক্ষা। সকালেই টুইট করে ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো জানিয়েছে দ্বিতীয় স্টেজে ফুয়েল ভরা হয়ে গিয়েছে। শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।

শ্রীহরিকোটা স্পেসপোর্ট থেকে এটি হতে চলেছে ৭৬ তম ‘ভেহিক্যাল মিশন’। অন্যদিকে PSLV’র এটি ৫১তম উড়ান। এর আগে আরও ৫০ বার কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পৌঁছে দিয়েছে সে।

করোনার কারণে চলতি বছরে একাধিক উৎক্ষেপণে রাশ টানতে হয়েছে ইসরোকে। জুনেই ইসরো চেয়ারম্যান কে শিবানও এক প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন, “কোভিড-১৯ (COVID)-র কারণে সব কিছু ঘেঁটে গিয়েছে।” একাধিক মিশনও পিছিয়েছে। এরইমধ্যে শনিবারের এই উৎক্ষেপণ নতুন করে অক্সিজেন যোগাচ্ছে দেশবাসীর মনে।