BS Yediyurappa: চাপ বাড়ল? দুর্নীতি মামলায় প্রবীণ বিজেপি নেতার বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ আদালতের

Bengaluru: ইয়েদুরাপ্পার বিরুদ্ধে অভিযোগ, মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি ও তাঁর পরিবারের সদস্যরা ব্যাঙ্গালোর ডেভেলপমেন্ট অথোরিটির ঠিকা পাইয়ে দেওয়ার বিনিময়ে ঘুষ নিয়েছেন।

BS Yediyurappa: চাপ বাড়ল? দুর্নীতি মামলায় প্রবীণ বিজেপি নেতার বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশ আদালতের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 6:39 AM

বেঙ্গালুরু: বিপাকে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ বিজেপি নেতা বি এস ইয়েদুরাপ্পা (BS Yediyurappa)। অতিরিক্ত নগর ও দায়রা আদালতের বিচারক বুধবার দুর্নীতির এক ব্যক্তিগত অভিযোগের ভিত্তিতে ইয়েদুরাপ্পা ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে। ৭ সেপ্টেম্বর কর্নাটক হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল বিশেষ আদালতে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের শুনানি হবে। ৮ সেপ্টেম্বর নিম্ন আদালতে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ হয়ে যায় কারণ অভিযোগকারী টি জে আব্রাহামের অভিযোগকে অনুমোদন দেননি সেরাজ্যের রাজ্যপাল। বুধবার আদালতের এই নির্দেশ কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অস্বস্তি বাড়াল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। যদিও হাইকোর্ট জানিয়েছে, অভিযোগকারী রাজ্যপালের থেকে অনুমোদন নেওয়া উপযুক্ত কর্তৃপক্ষ নন।

ইয়েদুরাপ্পার বিরুদ্ধে অভিযোগ, মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি ও তাঁর পরিবারের সদস্যরা ব্যাঙ্গালোর ডেভেলপমেন্ট অথোরিটির ঠিকা পাইয়ে দেওয়ার বিনিময়ে ঘুষ নিয়েছেন। আদালতের এদিনের নির্দেশ প্রসঙ্গে প্রবীণ বিজেপি নেতা জানিয়েছেন, বিচারব্যবস্থার ওপর তাঁর পূর্ণ আস্থা রয়েছে। তিনি বলেন, “এই জাতীয় সব অভিযোগই ভিত্তিহীন। আমি সব মামলায় বেকসুর প্রমাণিত হব। এমনটা হওয়া খুবই স্বাভাবিক। এসব নিয়ে আমি চিন্তিত নই।” তাঁকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি কি ষড়যন্ত্রের কোনও ইঙ্গিত পাচ্ছেন? জবাবে ইয়েদুরাপ্পা বলেন ‘নিঃসন্দেহে’।

ইয়েদুরাপ্পা ছাড়াও তাঁর ছেলে তথা বিজেপির রাজ্য সহ-সভাপতি বি ওয়াই বিজয়েন্দ্র, তাঁর নাতি শশীধর মারাদি, জামাই সঞ্জয় শ্রী, ব্যবসায়ী চন্দ্রকান্ত রামালিঙ্গম, তৎকালীন বিধায়ক ও ব্যাঙ্গালোর ডেভেলপমেন্ট অথোরিটির চেয়ারম্যান এস টি সোমাশেখর, আইএএস অফিসার জি সি প্রকাশ, কে রবি এবং বীরুপাক্ষের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। আব্রাহাম জানিয়েছেন, চন্দ্রকান্ত রামালিঙ্গমের মালিকাধীন সংস্থা রামালিঙ্গম কনস্ট্রাকশন কোম্পানি প্রাইভেট লিমিটেডের পক্ষে বিডিএর তরফে ওয়ার্ক অর্ডার ইস্যু করা হয়েছিল। ঘুষের বিনিময়ে রামালিঙ্গম কাজের বরাত পেয়েছেন বলেই দাবি আব্রাহামের। এই নিয়ে এখনও কংগ্রেসের মতো বিরোধী দলগুলির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই মামলা আগামী দিনে ইয়েদুরাপ্পার অস্বস্তি বাড়ায় কি না, সেটাই এখন দেখার।