Delhi AIIMS: তথ্যাদি পুনরুদ্ধার হলেও এখনও বন্ধ এইমস-এর অনলাইন পরিষেবা, কী কী সমস্যার মুখে রোগীরা?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 30, 2022 | 10:47 PM

Delhi AIIMS: আট দিন আগে হ্যাক হয়েছিল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের প্রধান সার্ভার। অবশেষে বুধবার (৩০ নবেম্বর), সেই সার্ভারের যাবতীয় তথ্য পুনরুদ্ধার করা গেল।

Delhi AIIMS: তথ্যাদি পুনরুদ্ধার হলেও এখনও বন্ধ এইমস-এর অনলাইন পরিষেবা, কী কী সমস্যার মুখে রোগীরা?
নয়া দিল্লির এইমস হাসপাতাল (ফাইল ছবি)

নয়া দিল্লি: আট দিন আগে হ্যাক হয়েছিল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের প্রধান সার্ভার। অবশেষে বুধবার (৩০ নবেম্বর), সেই সার্ভারের যাবতীয় তথ্য পুনরুদ্ধার করা গেল। তবে অনলাইন পরিষেবাগুলি এখনও শুরু করা যায়নি। ফলে যারপরনাই অসুবিধার মুখে পড়তে হচ্ছে রোগীদের। প্রযুক্তিগত ত্রুটির কারণে আউটডোরে আসা রোগীরা অনলাইনে নাম নিবন্ধন করতে পারছেন না। হাসপাতালে ভর্তি হওয়ার পাশাপাশি, হাসপাতাল থেকে ছাড়া পেতেও সমস্যায় পড়তে হচ্ছে রোগীদের। এছাড়া বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা, এমনকি, হাসপাতালের পক্ষ থেকে রোগীদের নমুনা সংগ্রহের কাজও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গত কয়েক বছর ধরেই, এইমস-এ আউটডোর রোগীদের অনলাইনেই নাম নিবন্ধিত করার সুবিধা রয়েছে। এই অবস্থায়, যাতে হাসপাতালে গিয়ে লাইনে দাঁড়াতে না হয়, তার জন্য অনেকেই এই মাধ্যমে নাম নিবন্ধন করে থাকে। কিন্তু, সার্ভারের সমস্যার কারণে অনলাইনে যারা নাম নিবন্ধন করছে, তাদের ইউনিক আইডি বা অনন্য পরিচয় দিতে পারছে না হাসপাতাল। তবে, হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, ইউনিক আইডি ছাড়াই চিকিৎসকরা রোগীদের চিকিৎসা করছেন। ওপিডির রোগীদের নাম নিবন্ধন এখন শুধুমাত্র হাতে লিখে করা হচ্ছে। ফলে, ওপিডি কাউন্টারের বাইরে রোগীদের বিপুল ভিড় দেখা যাচ্ছে।

একই জটিলতার কারণে হাসপাতালে ইতিমধ্যেই ভর্তি থাকা রোগীদের অনলাইন ডেটা আপলোড করা যাচ্ছে না। ফলে তাদের মুক্তির প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। তাদের হাসপাতাল থেকে ছাড়া পেতে দেরি হচ্ছে। এর ফলে নতুন রোগীদের ভর্তির ক্ষেত্রেও সমস্যা তৈরি হয়েছে। সার্ভার ডাউন থাকার কারণে অনেকেই আবার অস্ত্রোপচারের তারিখ পাচ্ছেন না বলে জানিয়েছেন। দূর-দূরান্ত থেকে আসা রোগীরা এর ফলে আর্থিক সমস্যাতেও পডছেন। অনেক রোগী আবার অভিযোগ করছেন, এইমসের সার্ভারের সমস্যার কারণে বিভিন্ন শারীরিক পরীক্ষার রিপোর্ট পেতে সমস্যা হচ্ছে। এই অবস্থায় রোগীর বাড়ির লোকজন বারবার হাসপাতালে আসছেন রিপোর্ট পাওয়ার আসায়। কিন্তু, তাদের ফিরতে হচ্ছে খালি হাতেই।

হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য এদিন জানিয়েছে, সার্ভারের যাবতীয় তথ্যাদি পুনরুদ্ধার করা হয়েছে। জাতীয় তথ্যবিজ্ঞান কেন্দ্র, সিস্টেমের ত্রুটিগুলি মেরামত করছে। তবে, এখনও যে বিপুল সমস্যার সম্মুখীন হচ্ছেন রোগীরা, তাতে কোনও সন্দেহ নেই। কবে যে স্বাভাবিক অবস্থা ফিরবে, এখনও তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla