Monkeypox in India: কেরলের পর এবার দিল্লি, খোঁজ মিলল চতুর্থ মাঙ্কিপক্সে আক্রান্তের

Monkeypox in India: এবার দিল্লিতেও মিলল মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই খবরে শিলমোহর দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ৩১ বছরের ওই আক্রান্ত ব্যক্তি দিল্লির মৌলানা আজাদ মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন।

Monkeypox in India: কেরলের পর এবার দিল্লি, খোঁজ মিলল চতুর্থ মাঙ্কিপক্সে আক্রান্তের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 12:07 PM

নয়া দিল্লি: বিশ্বের বাকি দেশের মতো ভারতেও বাড়তে শুরু করল মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছিল কেরলে। এবার দিল্লিতেও মিলল মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই খবরে শিলমোহর দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ৩১ বছরের ওই আক্রান্ত ব্যক্তি দিল্লির মৌলানা আজাদ মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন। তাঁর সামান্য জ্বর রয়েছে এবং গায়ে ফুসকুড়ি বেরিয়েছে। আক্রান্ত ওই ব্যক্তির ভ্রমণের কোনও ইতিহাস নেই।

বিশ্বের একাধিক দেশেই হু হু করে বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। শনিবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে মাঙ্কিপক্সকে গ্লোবাল হেলথ এমার্জেন্সি বা বিশ্ব স্বাস্থ্য় জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করা হয়। এই পরিস্থিতিতেই দেশেও একের পর এক মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলায় আতঙ্ক বাড়তে শুরু করেছে।

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দিল্লিতে এক ব্যক্তির নমুনা পরীক্ষা করার পর তাঁর শরীরেও মাঙ্কিপক্সের ভাইরাসের সন্ধান মিলেছে। বর্তমানে  বছর ৩১-র ওই ব্যক্তি দিল্লির মৌলানা আজাদ মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন। তাঁর শরীরে মাঙ্কিপক্সের মৃদু উপর্সগ অর্থাৎ জ্বর ও ফুসকুড়ি দেখা গিয়েছে। আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আক্রান্ত ব্যক্তির কোনও বিদেশ ভ্রমণের ইতিহাস নেই বলেই জানা গিয়েছে। এর আগে যে তিনজন আক্রান্তের খোঁজ মিলেছে, তারা সকলেই কেরলের বাসিন্দা এবং তাদের ভ্রমণের ইতিহাসও রয়েছে।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, আক্রান্ত ব্যক্তি বিদেশ না গেলেও, সম্প্রতি তিনি হিমাচল প্রদেশের মানালিতে একটি স্ট্যাগ পার্টিতে যোগ দিয়েছিলেন। সেখান থেকে ফেরার পরই তিনদিন আগে তিনি জ্বর ও গায়ে ফুসকুড়ি নিয়ে হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকেরা তাঁর নমুনা সংগ্রহ করে শনিবারই পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পাঠান পরীক্ষার জন্য। রাতেই জানা যায়, তাঁর রিপোর্ট পজেটিভ এসেছে।