Delhi College: দিল্লির এই কলেজের ক্যান্টিন-হস্টেলে মিলবে না আমিষ খাবার

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে আমিষ, নিরামিষ খাবার নিয়ে তীব্র উত্তেজনা ছড়িয়েছিল। কাবেরী হস্টেল চত্বরে আমিষ খাবার বন্ধ করার দাবিতে এবিভিপি সমর্থকেরা মেস সেক্রেটারিকে হেনস্তাও করেছিলেন বলে অভিযোগ।

Delhi College: দিল্লির এই কলেজের ক্যান্টিন-হস্টেলে মিলবে না আমিষ খাবার
দিল্লির হংসরাজ কলেজ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 5:34 PM

নয়া দিল্লি: দিল্লির হংসরাজ কলেজে বন্ধ হল আমিষ খাবার। কলেজ বা হস্টেলের ক্যান্টিনে কেবল নিরামিষ খাবারই মিলবে। কলেজের সমস্ত পড়ুয়া এই সিদ্ধান্তে সম্মত হয়েছেন। আমিষ, নিরামিষ খাবার বিতর্কে এমনই দাবি জানিয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত হংসরাজ কলেজের প্রিন্সিপাল প্রফেসর রামা। তবে কলেজ ক্যান্টিনে আমিষ খাবার সম্প্রতি বন্ধ হয়নি, ৩-৪ বছর আগেই বন্ধ হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কলেজ সূত্রে জানা গিয়েছে, করোনা মহামারীর আগে পর্যন্ত হংসরাজ কলেজ ও হস্টেলের ক্যান্টিনে আমিষ খাবার মিলত। কিন্তু, করোনা মহামারীর পর কলেজ খোলা থেকে আর ক্যান্টিনে বা হস্টেলে আমিষ খাবার মেলে না। তবে এবার কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত সমস্ত ছাত্রছাত্রীকে মেনে নিয়েছে বলেও দাবি জানিয়েছেন হংসরাজ কলেজের প্রিন্সিপাল।

যদিও আমিষ খাবার বন্ধ করার সিদ্ধান্ত সম্প্রতি নেওয়া হয়নি বলে জানিয়েছেন কলেজের প্রিন্সিপাল রামা। তিনি বলেন, “ঠিক কবে থেকে আমিষ খাবার বন্ধ হয়েছে সেটা মনে করতে পারছি না। এটা ৩-৪ বছর আগের ঘটনা হতে পারে। তবে কলেজের ৯০ শতাংশ পড়ুয়া নিরামিষাশী। ছাত্র-ছাত্রীদের সম্মতিতেই কলেজ কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে এবং তারপরই আমিষ খাবার দেওয়া বন্ধ হয়েছে।”

যদিও কলেজের দ্বিতীয় বর্ষের এক ছাত্র জানান, লকডাউনের আগে মাংসও ক্যান্টিনে দেওয়া হত। কিন্তু, লকডাউনের পর কলেজ শুরু হলে ডিম পর্যন্ত দেওয়া হয় না। আমিষ খাবার খেতে না দেওয়ার জন্য অনেক ছাত্র হস্টেল ছাড়তে বাধ্য হচ্ছেন বলেও জানাচ্ছেন মধ্য আফ্রিকা থেকে এদেশে পড়তে আসা দ্বিতীয় বর্ষের এক ছাত্র। তিনি নিজেও কলেজের হস্টেল ছেড়েছেন।

প্রসঙ্গত, কোভিড মহামারী ও তার জেরে দেশজুড়ে লকডাউনের ফলে ২০২০ সালের মার্চ থেকে দিল্লি বিশ্ববিদ্যালয় প্রথম বন্ধ হয়। প্রায় দু-বছর বন্ধ থাকার পর ২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি পুনরায় কলেজের ক্লাস চালু হয়।

দিল্লির কলেজ-বিশ্ববিদ্যালয়ে আমিষ খাবার বন্ধের ফতোয়া এটাই অবশ্য প্রথম নয়। এর আগে হংসরাজ কলেজের মতো জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (JNU) আমিষ, নিরামিষ খাবার নিয়ে তীব্র উত্তেজনা ছড়িয়েছিল। গত বছর রাম নবমীর দিন ক্যান্টিনে আমিষ খাবার বন্ধ করতে যাওয়ায় কলেজের ছাত্রদের সঙ্গে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) সমর্থকেরা। কলেজের কাবেরী হস্টেল চত্বরে আমিষ খাবার বন্ধ করার দাবিতে ABVP সমর্থকেরা মেস সেক্রেটারিকে হেনস্তাও করেছিলেন বলে অভিযোগ।