Mughal Garden: রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত মুঘল গার্ডেনের নাম বদল, রবিবার উদ্বোধন রাষ্ট্রপতির হাতে

২৯ জানুয়ারি, রবিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অমৃত উদ্যানের উদ্বোধন করবেন। তারপর আগামী দু-মাস সর্বসাধারণের জন্য খোলা থাকবে এই উদ্যান।

Mughal Garden: রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত মুঘল গার্ডেনের নাম বদল, রবিবার উদ্বোধন রাষ্ট্রপতির হাতে
মুঘল গার্ডেনের নাম হল অমৃত উদ্যান।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 5:12 PM

নয়া দিল্লি: আরও এক ঐতিহাসিক ঐতিহ্যের নাম বদল হতে চলেছে। এবার রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত ‘মুঘল গার্ডেন’-এর নাম পরিবর্তন করা হল। এবার থেকে মুঘল গার্ডেনের নতুন নাম হল ‘অমৃত উদ্যান’। ২৮ জানুয়ারি, শনিবারই এই নামকরণ করেছে কেন্দ্রীয় সরকার। তবে ২৯ জানুয়ারি, রবিবার আনুষ্ঠানিকভাবে অমৃত উদ্যানের উদ্বোধন করা হবে। তারপরই সর্বসাধারণের জন্য এই উদ্যান খুলে দেওয়া হবে।

জানা গিয়েছে, বর্তমানে স্বাধীনতার ৭৫ তম বর্ষ অমৃত মহোৎসব উদযাপন করছে গোটা দেশ। সেই ‘অমৃত মহোৎসব’-কে তুলে ধরতেই কেন্দ্রীয় সরকার রাষ্ট্রপতি ভবনের ঐতিহ্যবাহী মুঘল গার্ডেনের নতুন নামকরণ করল ‘অমৃত উদ্যান’। আগামী কাল অর্থাৎ ২৯ জানুয়ারি, রবিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অমৃত উদ্যানের উদ্বোধন করবেন। তারপর আগামী দু-মাস অর্থাৎ ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত সর্বসাধারণের জন্য খোলা থাকবে এই উদ্যান।

স্বাধীনতার ৭৫ তম বর্ষের ‘অমৃত মহোৎসব’-কে তুলে ধরতেই মুঘল গার্ডেনের নাম অমৃত উদ্যান করা হচ্ছে বলে কেন্দ্রের তরফে জানানো হলেও সমালোচকেরা অন্য কথা বলছেন। তাঁদের মতে, ঔপনিবেশিক অতীত ও ইতিহাস ভোলানোর পথে মোদী সরকারের এটা আরও একটি বড় সিদ্ধান্ত। এর আগে দিল্লির রাজপথের নাম পরিবর্তন করে ‘কর্তব্য পথ’ করা হয়েছে।

প্রসঙ্গত, ৭৫ তম স্বাধীনতা দিবসের বক্তৃত্বায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, যে সমস্ত চিহ্নে ঔপনিবেশিক মানসিকতার ভাব রয়েছে, সেগুলি বাতিল করতে হবে। তারপরই নয়া দিল্লির রাস্তার নাম বদল করা হয়। রাজপথের নাম বদলে কর্তব্য পথ, রেসকোর্সের নাম লোকমান্য মার্গ করা হয়। ঔপনিবেশিক অতীত ভোলাতেই ব্রিটিশ আমলে তৈরি এই রাস্তাগুলির নাম বদল করা হয়। এবার মুঘল ইতিহাসের প্রতীক মুঘল গার্ডেনের নাম বদল করা হল।