DGCA notice to SpiceJet: ১৮ দিনে ৮টি বিমানে বিপত্তি! স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস পাঠালো কেন্দ্র

DGCA notice to Spicejet: গত ২৪ ঘন্টায় তিনটি, গত ১৮ দিনে ৮টি বিমানে দেখা গিয়েছে প্রযুক্তিগত সমস্যা। বুধবার (৬ জুলাই), বিমান নিরাপত্তা নিয়ে স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস পাঠালো ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ।

DGCA notice to SpiceJet: ১৮ দিনে ৮টি বিমানে বিপত্তি! স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস পাঠালো কেন্দ্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 3:31 PM

নয়া দিল্লি: গত ২৪ ঘন্টার ব্যবধানে তিন-তিনটি প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে বাজেট উড়ান সংস্থা স্পাইসজেটের তিনটি বিমানে। আর গত ১৮ দিনে প্রযুক্তিগত ত্রুটির জন্য স্পাইসজেটের ৮টি বিমানে মাঝআকাশে দেখা দিয়েছে বিপত্তি। এরপরই, বুধবার (৬ জুলাই) ভারতের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা, ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ কারণ দর্শানোর নোটিস পাঠালো স্পাইসজেট সংস্থাকে। বিমানের সুরক্ষা সংক্রান্ত বিষয়ের এত অবনতির কেন হয়েছে, জানতে চাওয়া হয়েছে এই বাজেট উড়ান সংস্থাকে। নোটিসে ডিজিসিএ বলেছে, ১৯৩৭ সালের বিমান বিধির বিধানগুলি অনুযায়ী নিরাপদ, দক্ষ এবং নির্ভরযোগ্য উড়ান পরিষেবা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট। জবাব দেওয়ার জন্য স্পাইসজেটকে তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই), দুপুরে স্পাইসজেটের দিল্লি থেকে দুবাইগামী একটি উড়ান প্রযুক্তিগত ত্রুটির জন্য মুখ ঘুরিয়ে করাচি আন্তর্জাতিক বন্দরে সতর্কতামূলক অবতরণ করতে বাধ্য হয়েছিল। বিমানটির জ্বালানী সূচকে সমস্যা দেখা দিয়েছিল। এরপর আবার স্পাইসজেটের কান্ডলা থেকে মুম্বইগামী এক উড়ানে মাঝ আকাশেই উইন্ডশিল্ডে ফাটল দেখা দেয়। মুম্বাই বিমানবন্দরে উড়ানটিকে অগ্রাধিকার দিয়ে অবতরণ করানো হয়। বুধবার আবার স্পাইসজেটের কলকাতা থেকে চিনের চুংকিংগামী স্পাইসজেটের একটি কার্গো বিমানে, টেক অফের পরই আবহাওয়ার রাডারে ত্রুটি ধরা পড়েছে। বিমানটিকে কলকাতা বিমানবন্দরে ফিরিয়ে আনতে হয়েছে। এই খবর আসার অল্প কিছু সময় পরই এই নোটিস জারি করল ডিজিসিএ।

অন্যদিকে, ডিজিসিএ-র এক অডিটেও সমস্যায় পড়েছে স্পাইসজেট। ২০২১ সালের সেপ্টেম্বরে ওই অডিট করা হয়েছিল। ডিজিসিএ জানিয়েছে, স্পাইসজেট সংস্থা ক্যাশ-অ্যান্ড-ক্যআরি মডেলে চলে। অডিটে দেখা গিয়েছে, বিভিন্ন উপাদান সরবরাহকারীদের নিয়মিতভাবে অর্থ প্রদান করে না ডিজিসিএ। এর ফলে অতিরিক্ত উপাদানোর সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

স্পাইসজেটকে পাঠানো ডিজিসিএ এই নোটিসের প্রেক্ষিতে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, যাত্রীদের নিরাপত্তাই সবার আগে। টুইট করে তিনি বলেছেন, ‘যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে এমন ক্ষুদ্রতম ত্রুটিরও পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে এবং অবশ্যই সেই ত্রুটি সংশোধন করা হবে।’

শুধু স্পাইসজেটই নয়, চলতি বছরে বিমান-নিরাপত্তা নিয়ে ভারতের অধিকাংশ বাজেট এয়ারলাইন্সগুলিই সমস্যায় পড়েছে। ডিজিসিএ-র হিসেব অনুযায়ী ৫ জুলাই পর্যন্ত ২১টি বিমান বিভিন্ন প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হয়েছে। এই বিমানগুলিতে প্রায় ২০০০ জন ব্যক্তি ভ্রমণ করছিলেন। কোনও উড়ানে কারিগরি ত্রুটি দেখা গিয়েছে, কখনও কেবিনের বায়ুর চাপ নিয়ন্ত্রণের সমস্যা হয়েছে। এমনকি, উইন্ডশিল্ডে ফাটলের মতো সমস্যারও মোকাবিলা করতে হয়েছে। গত ৩০ উড়ান ক্ষেত্রে প্রযুক্তিগত ত্রুটির ১০টি ঘটনা রিপোর্ট করা হয়েছে। এই ২১টি ঘটনার মধ্যে ১২টি ক্ষেত্রেই জড়িত স্পাইসজেট। তিনটি ঘটনা ঘটেছে ইন্ডিগোর বিমানে, দুটি এয়ার এশিয়ার। এছাড়া, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা এবং গো এয়ার সংস্থার একটি করে বিমানে ত্রুটি ধরা পড়েছে।