Doctor’s Note for Google Question: গুগল দেখে ডাক্তারকেই জ্ঞান? এ বার খসাতে হবে অতিরিক্ত গ্যাটের কড়ি!

Doctor's Note for Google Question: টুইটারে এই পোস্ট ভাইরাল হতেই হাসির রোল উঠেছে নেটপাড়ায়। তবে অধিকাংশ মানুষই চিকিৎসকের যুক্তিতে সহমত হয়েছেন।

Doctor's Note for Google Question: গুগল দেখে ডাক্তারকেই জ্ঞান? এ বার খসাতে হবে অতিরিক্ত গ্যাটের কড়ি!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 7:00 AM

নয়া দিল্লি: ইন্টারনেটের যুগে আমাদের আশা-ভরসার একমাত্র স্থল হল ইন্টারনেট। কোনও প্রশ্নের উত্তর জানা না থাকলেই আমরা ইন্টারনেটের দ্বারস্থ হই। এক মিনিটের গুগল সার্চেই জেনে যাই সমস্ত উত্তর। তবে সেই উত্তর যে সবসময় সঠিকই হবে, এই গ্যারান্টি কেউ দিতে পারে না। তবুও আমাদের ভরসা সেই গুগলেই। বর্তমানে ইন্টারনেটের উপরে নির্ভরশীলতা এতটাই বেড়ে গিয়েছে যে অসুস্থ হলে বা কোনও রোগ দেখা দিলেও আমরা নিরাময়ের জন্য প্রথমে গুগল সার্চই করি। ইন্টারনেটে দেখানো ওষুধ খেয়েই রোগ নিরাময়ের ব্যবস্থা করি। যদি তাতে কোনও ফল না মেলে, তবেই আমরা চিকিৎসকের দ্বারস্থ হই। কিন্তু সেখানেই বা থামি কোথায়, চিকিৎসকের সঙ্গে গুগলের যুক্তি না মিললেই শুরু হয়ে যায় মতবিরোধ। ইন্টারনেট দেখে চিকিৎসকদের উপরে বিরক্ত হয়ে এবার এক চিকিৎসক চরম সিদ্ধান্ত নিলেন।

সম্প্রতিই টুইটারে ভাইরাল হয়েছে একটি ছবি, যেখানে এক চিকিৎসক তাঁর ক্লিনিকের বাইরে চিকিৎসার ফি উল্লেখ করে দিয়েছেন। প্রথমে বিষয়টি খুব সাধারণ বলে মনে হলেও, তিনি বিভিন্ন রোগীদের জন্য আলাদা আলাদা চার্জ ধার্য করেছেন।  ওই চিকিৎসকের ফি-র তালিকাটি হল-

    • যদি আমি রোগ নির্ণয় করি এবং আমিই চিকিৎসা করি, তবে ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।
    • যদি আমি রোগ নির্ণয় করি এবং আপনি চিকিৎসা পদ্ধতি স্থির করে দেন, তবে ফি লাগবে ৫০০ টাকা।
    • যদি গুগলে দেখা তথ্য়ের ভিত্তিতে আপনার সংশয় দূর করতে হয়, তবে ১ হাজার টাকা ফি লাগবে।
    • যদি আপনি রোগ নির্ণয় করেন এবং আমায় চিকিৎসার দায়িত্ব দেন, তবে ফি বাবদ ১৫০০ টাকা দিতে হবে।
    • যদি আপনিই রোগ নির্ণয় করেন এবং নিজেই চিকিৎসা পদ্ধতিও বেছে নেন, তবে চিকিৎসার জন্য ২ হাজার টাকা দিতে হবে।

টুইটারে এই পোস্ট ভাইরাল হতেই হাসির রোল উঠেছে নেটপাড়ায়। তবে অধিকাংশ মানুষই চিকিৎসকের যুক্তিতে সহমত হয়েছেন। অনেকে আবার অকপটে স্বীকার করে নিয়েছেন যে এই চিকিৎসকের কাছে চিকিৎসা করাতে গেলে তাদের ১ হাজার টাকা দিতেই হবে। কারণ গুগল দেখে তাদের মনে হাজারো প্রশ্ন আসে এবং চিকিৎসকদের সেই প্রশ্ন করে অস্বস্তিতেও ফেলেন তাঁরা।