ED Raids Vivo : শাওমির পর নজরে ভিভো, দেশজুড়ে একাধিক জায়গায় অভিযান চালাল ইডি

ED Raids Vivo : দেশজুড়ে ৪৪ টি এলাকায় চিনা মোবাইল নির্মাণকারী সংস্থা ভিভো ও ভিভোর সঙ্গে যুক্ত সংস্থার অফিসে তল্লাশি অভিযান চালাল ইডি। এর আগেও বিভিন্ন চিনা সংস্থার বিরুদ্ধে অভিযান করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় সংস্থাকে।

ED Raids Vivo : শাওমির পর নজরে ভিভো, দেশজুড়ে একাধিক জায়গায় অভিযান চালাল ইডি
ছবি সৌজন্যে : গুগল
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 05, 2022 | 3:15 PM

নয়া দিল্লি : এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) নজর এবার চিনা মোবাইল নির্মাণকারী সংস্থার উপর। মঙ্গলবার সকালেই ভিভো (Vivo) ও ভিভোর সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থার অফিসে অভিযান চালালো ইডি। দেশের মোট ৪৪ টি এলাকায় এই তল্লাশি চালায় এই কেন্দ্রীয় সংস্থা। উল্লেখ্য, এর আগেও বেশ কিছু চিনা সংস্থার অফিসে অভিযান চালিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। উল্লেখ্য, সাম্প্রতিকালে বিভিন্ন চিনা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির ওপর কড়া নজরদারি চালানো শুরু করেছে কেন্দ্র।

দেশের কেন্দ্রীয় সংস্থার নজরদারির অধীনে এসেছে বেশ কিছু চিনা সংস্থা। এর মধ্যে রয়েছে ZTE কর্পোরেশন (ZTE Corporation) , ভিভো মোবাইল কমিউনিকেশন কোম্পানি (Vivo Mobile Communication Company) ও শাওমি কর্পোরেশন (Xiaomi Co.)। আর্থিক অনিয়মের অভিযোগে ZTE কর্পোরেশনের স্থানীয় কিছু ইউনিট ও ভিভো মোবাইল কমিউনিকেশনকে তদন্তের মুখোমুখি হতে হয়েছিল। এই একই অভিযোগে তদন্ত চালানো হয়েছিল শাওমির বিরুদ্ধে। এপ্রিল মাসের শেষের দিকে শাওমির থেকে আয় বহির্ভূত ৫৫৫১.২৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এদিকে গত এপ্রিল মাসেই ভিভোর বিরুদ্ধে তদন্ত করার অনুমতি চাওয়া হয়েছিল। ব্লুমবার্গের একটি প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, মালিকানা ও আর্থিক রিপোর্টের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অনিয়মের কারণেই এই তদন্ত করার প্রশ্ন ওঠে।

এর আগে গত বছর ডিসেম্বর মাসে ওপ্পো মোবাইল কোম্পানি ও এর বিক্রেতাদের উপর অনুসন্ধান শুরু করে আয়কর দফতর। প্রসঙ্গত, ২০২০ সালে দুই দেশের মধ্য়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনায় ছড়ানোর পর থেকেই চিনা সংস্থাগুলির উপর কড়া নজরদারি শুরু করেছে কেন্দ্রীয় সংস্থাগুলি। সেই সময় থেকেই ২০০ এর বেশি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল ভারতে। জনপ্রিয় টিকটক অ্যাপ তার মধ্য়ে অন্যতম।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla