Usshav Thackeray Birthday: ‘মা জগদম্বার কাছে প্রার্থনা করি…’, কটাক্ষেই উদ্ধবকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন শিন্ডে

Eknath Shinde wishes Usshav Thackeray: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরেকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন একনাথ শিন্ডে। তবে তাতেও কটাক্ষের গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Usshav Thackeray Birthday: 'মা জগদম্বার কাছে প্রার্থনা করি…', কটাক্ষেই উদ্ধবকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন শিন্ডে
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 3:59 PM

মুম্বই: সম্প্রতি ঘাড়ে অস্ত্রোপচার হয়েছিল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের। তারই সুযোগ নিয়েছেন একনাথ শিন্ডে, মঙ্গলবার (২৬ জুলাই) তোপ দেগেছিলেন উদ্ধব। অভিযোগ করেছিলেন, যখন তিনি নড়তে পর্যন্ত পারছেন না, সেই সময়ই শিন্ডে তাঁর রাজনৈতিক পতনের ষড়যন্ত্র করছেন। তার একদিন পর, বুধবার (২৭ জুলাই), উদ্ধব ঠাকরেকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন শিন্ডে। টুইট করে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দীর্ঘ ও সুস্থ জীবন প্রার্থনা করছেন বর্তমান মুখ্যমন্ত্রী। টুইটে একনাথ শিন্ডে বলেছেন, “শুভ জন্মদিন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মাননীয় শ্রী উদ্ধব ঠাকরে। মা জগদম্বার পায়ে প্রার্থনা করি, তিনি যেন দীর্ঘ ও সুস্থ জীবন লাভ করেন।”

একনাথ শিন্ডের বিদ্রোহে মহারাষ্ট্র বিকাশ আগাড়ি সরকারের পতন ঘটেছে। বর্তমানে, শিবসেনা দলের দখল নিয়ে উদ্ধব ও একনাথ শিন্ডে শিবিরের মধ্যে আইনি লড়াই চলছে। তার মধ্যেই মঙ্গলবার শিন্ডে শিবিরের প্রতি তীব্র আক্রমণ শানান উদ্ধব। তাঁর হাসপাতালে ভর্তি থাকার সুযোগ নিয়েছেনশিন্ডে, এমন অভিযোগও করেন। দলের মুখপত্র ‘সামনা’য় দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, “আমায় সারা জীবন এই বেদনাদায়ক বাস্তব নিয়ে বেঁচে থাকতে হবে। আমি একজনকে পার্টির দায়িত্ব দিয়েছিলাম, তাঁকে দুই নম্বরের মর্যাদা দিয়েছিলাম। আমি আপনাকে (শিন্দে) পার্টির যত্ন নেওয়ার বিষয়ে বিশ্বাস করেছিলাম, আপনি সেই বিশ্বাস ভেঙেছেন, তাও যখন আমি হাসপাতালে ভর্তি।” তিনি আরও দাবি করেন, সবাই যখন তাঁর দ্রুত আরোগ্য কামনা করছিল, একই সময়ে কিছু লোক চাইছিল যেন তিন সুস্থ না হোন। এমনকি, তিনি আর কখনই সুস্থ হবেন না বলেও গুজব রটানো হয়েছিল বলেও দাবি করেন উদ্ধব। শিন্ডে ও তাঁর শিবিরের বিধায়কদের ‘পচা পাতা’র সঙ্গে তুলনা করেন উদ্ধব। তিনি বলেন, “গাছের ভালর জন্য তাদের ছেঁটে ফেলতে হবে।”

তার পরের দিনই শিন্ডের টুইট করে উদ্ধবকে জন্মদিনের শুভেচ্ছা জানানো আসলে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ঘুরিয়ে কটাক্ষ করা বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে যেভাবে টুইটে উদ্ধবকে তিনি মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলে উল্লেখ করেছেন, তাতে তাঁর উদ্দেশ্য স্পষ্ট বলেই মনে করা হচ্ছে।

এদিকে দুই শিবিরের মধ্যে এই দড়ি টানাটানির মধ্যে, মঙ্গলবারই একনাথ শিন্ডের সঙ্গে দেখা করে তাঁকে অভিনন্দন জানান বালাসাহেব ঠাকরের বউমা স্মিতা ঠাকরে। উদ্ধবের দাদা জয়দেব ঠাকরের প্রাক্তন স্ত্রী। ২০০৪ সালে জয়দেব ঠাকরের সঙ্গে তাঁর বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছিল। একনাথ শিন্ডের সঙ্গে দেখা করার পর তিনি বলেন, “একনাথ শিন্ডে একজন পুরনো শিবসৈনিক। তিনি মুখ্যমন্ত্রী হয়েছেন। তাই আমি তাঁকে অভিনন্দন জানাতে এসেছি। তাঁকে আমি বহু বছর ধরে চিনি, জানি তিনি কী করতে পারেন। এটা একেবারেই একটা সৌজন্য সাক্ষাৎ। আমরা একে অপরকে অনেক দিন ধরে চিনি।”