Saigal Hossain: সায়গলকে নিজেদের হেফাজতে নিতে দিল্লির আদালতের দ্বারস্থ ইডি, শুনানি আজ

Saigal Hossain: ইডি-র বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করেছেন সায়গলের আইনজীবী।

Saigal Hossain: সায়গলকে নিজেদের হেফাজতে নিতে দিল্লির আদালতের দ্বারস্থ ইডি, শুনানি আজ
সায়গল হোসেন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2022 | 4:34 PM

দিল্লি: গরুপাচার মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-র (ED) হাতে গ্রেফতার হন অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেন। এবার সায়গলকে দিল্লি নিয়ে যেতে মরিয়া ইডি। দিল্লিতে নিজেদের হেফাজতে জিজ্ঞাসাবাদ করতে চায় কেন্দ্রীয় গোয়েন্দা আধিকারিকরা। এ নিয়ে দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে আবেদন জানায় গোয়েন্দা সংস্থা। সেই মামলারই শুনানির সম্ভাবনা সোমবার অর্থাৎ আজ। অন্যদিকে ইডি-র বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করেছেন সায়গলের আইনজীবী।

 আসানসোল আদালতে ইডি

গরু পাচার মামলায় সায়গলকে প্রথমে নিজেদের হেফাজতে নিয়ে দিল্লিতে জেরা করার আর্জি জানিয়ে আসানসোল আদালতে আবেদন করে ইডি। কিন্তু সেই সময় বিচারক ইডির আবেদন খারিজ করে দিয়েছিলেন পদ্ধতিগত ত্রুটির কারণে।

হাইকোর্টে ইডি

আসানসোলের পর নিজেদের হেফাজতে পেতে কলকাতা হাইকোর্টেও মামলা দায়ের করে ইডি। শুনানির প্রথম পর্বে ধাক্কা খায় তারা। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের প্রশ্ন করেন, সায়গলকে দিল্লি নিয়ে যাওয়ার বিষয়ে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছে কেন? শুনানির শুরুতে ধাক্কার পর সবশেষে অনুব্রত দেহরক্ষীকে নিজেদের হেফাজতে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তকারী গোয়েন্দা সংস্থা।

মূলত, গরু পাচার মামলার তদন্ত চলছে। অনুব্রতর ছায়াসঙ্গী হিসাবে সায়গল হোসেনের কাছে এমন অনেক তথ্য রয়েছে যা এই তদন্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণে ইডি চাইছে তাঁকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে। সেই কারণে তাঁকে দিল্লিতে ডাকতে চাইছে ইডি। এই মর্মেই রাউস অ্যাভিনিউ কোর্টে ইডির তরফে মামলা দায়ের করা হয় গত শনিবার। সেই মামলার শুনানি রয়েছে আজ।

যদিও নিজেকে বাঁচাতে আগেভাগেই ক্যাভিয়েট ফাইল করে রেখেছেন সায়গল হোসেন। ক্যাভিয়েট অর্থাৎ ইডি যদি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তাহলে সায়গল হোসেনের বক্তব্যও শুনতে হবে শীর্ষ আদালতকে। সেই কারণে সায়গল হোসেন আগাম ক্যাভিয়েট ফাইল করেছেন। এখন দেখার বিষয় যদি রাউস অ্যাভিনিউ কোর্টে ইডি-র করা মামলার শুনানি কী হয়!

প্রসঙ্গত, গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলের আগে গ্রেফতার হন সায়গল। আসানসোল সংশোধনাগারে নিয়ে গিয়ে দীর্ঘক্ষণ তাঁকে জেরা করেন গোয়েন্দা আধিকারিকরা। তবে ইডি-র অভিযোগ, সায়গল তদন্তে যথাযথ সহযোগিতা করছেন না। সেই কারণেই সায়গলকে গ্রেফতার করে ইডি এবং দিল্লিতে নিজেদের হেফাজতে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু করে।