TV9 Explained: সংবাদ শিরোনামে কর্নাটক, ভোটের আগে ‘হিজাব’ বিতর্কে উত্তাল দক্ষিণী রাজ্য

Karnataka, HIjab Controversy: হিজাব বিতর্কে শুক্রবার রাজ্যের শিক্ষামন্ত্রী বি সি নাগেশের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

TV9 Explained: সংবাদ শিরোনামে কর্নাটক, ভোটের আগে 'হিজাব' বিতর্কে উত্তাল দক্ষিণী রাজ্য
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 1:07 PM

কয়েকমাসের মধ্যেই নজিরবিহীন বিতর্কের মুখোমুখি কর্নাটক। বিজেপি শাসিত কর্নাটকের উদুপি জেলার দুটি সরকারি কলেজ ছাত্রীদের হিজাব পরে ক্লাসে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সাধারণত মুসলিম ধর্মাবলম্বী মহিলাদের মধ্য হিজাব পরার প্রচলন রয়েছে। ওই দুটি কলেজ হিজাবের ওপর নিষেধাজ্ঞা টানার পর থেকেই আরও বেশ কিছু সরকারি স্কুল কলেজ সহ কয়েকটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিষিদ্ধ করা হিজাব। স্বাভাবিকভাবেই কলেজের তরফে এই সিদ্ধান্ত সামনে আসার পর থেকে মুসলিম তরুণীরা এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছে, অন্যদিকে হিজাবের নিষেধাজ্ঞাকে সমর্থন করলে গেরুয়া উত্তরীয় পরে বিক্ষোভ দেখিয়েছে অনেক ছাত্রছাত্রী। হিজাব নিষিদ্ধ করার পক্ষে শিক্ষা প্রতিষ্ঠানগুলির যুক্তি, স্কুল বা কলেজের একটি নির্দিষ্ট পোশাক রয়েছে, হিজাব তার অন্তর্ভুক্ত নয়। তাই শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরে আসার অর্থ, শিক্ষা প্রতিষ্ঠানের তৈরি নিয়মের বিরোধিতা করা। গেরুয়া উত্তরীয় নিয়ে বিক্ষোভের পর ঘটনা অন্যদিকে মোড় নিচ্ছে দেখে হিজাবের পাশাপাশি গেরুয়া উত্তরীয় পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসার ওপর ও নিষেধাজ্ঞা জারি হয়েছিল।

হিজাব বির্তক এখন আদালতে

সরকারি স্কুলগুলির তরফে হিজাব পরে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হওযার কারণে জল গড়িয়েছে আদালত অবধি। উদুপির শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর বিক্ষোভ চারিদিকে ছড়িয়ে পড়েছিল। অনেকেই বিক্ষোভে অংশগ্রহণ করেন কয়েকজন ছাত্রীর তরফে আদালতে মামলা করা হয়েছিল। তাদের দাবি ছিল পছন্দমতো পোশাক পরা এবং নিজের ধর্মাচরণ দেশের নাগরিকদের মৌলিক অধিকার। আদালতে দায়ের হওয়া মামলাতে সংবিধানের ১৫ ও ২৪ ধারার উল্লেখ করে বলা হয়েছে হিজাবে নিষেধাজ্ঞা জারি আসলে মৌলিক অধিকারের প্রতি হস্তক্ষেপ। আগামিকাল আদালতে এই মামলার শুনানি রয়েছে।

হিজাব নিয়ে কর্নাটক সরকারের ভূমিকা

হিজাব বিতর্কে শুক্রবার রাজ্যের শিক্ষামন্ত্রী বি সি নাগেশের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ইতিমধ্যেই হিজাব বিতর্কে ইতি টানতে সরকারি কলেজগুলিতে পোশাক নিয়ে নির্দেশিকা জারি করেছে সরকার। ১৯৮৩ সালের শিক্ষা আইনের কথা উল্লেখ করে নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া পোশাক পরেই পড়ুয়াদের কলেজে আসা বাধ্যতামূলক। নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, যে-সব কলেজে কোনও পোশাকবিধি নেই, সেখানে এমন পোশাক পরা যাবে না যাতে শিক্ষাঙ্গনের ভারসাম্য, ঐক্য এবং শৃঙ্খলা নষ্ট হয়।

হিজাব বিতর্কে লেগেছে রাজনীতির রঙ

আগামী বছরই কর্নাটকে বিধানসভা নির্বাচন। তাই স্বাভাবিকভাবেই হিজাব বিতর্ক নিয়ে শুরু হয়েছে রাজনীতি। উদুপি থেকেই শুরু হয়েছিল হিজাব বিতর্ক। স্থানীয় বিজেপি বিধায়ক রঘুপতি ভাট এই বিষয়ে কলেজের পাশেই দাঁড়িয়েছেন। পাশাপাশি কুণ্ডাপুরের বিজেপি বিধায়ক শ্রীনিবাস শেট্টি ও হিজাব পরে শিক্ষাঙ্গনে আসার বিরুদ্ধে। সরস্বতী পুজোর দিন এই প্রসঙ্গে মুখ খোলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইট করে তিনি বলেন, ‘শিক্ষার পথে হিজাবকে বাধা হিসাবে তুলে ধরে আমরা মেয়েদের ভবিষ্যৎ ছিনিয়ে নিচ্ছি। মা সরস্বতী কিন্তু সকলকেই বিদ্যা দান করেন। তিনি বিভেদ করেন না।’ কর্নাটকের বিরোধী দলনেতা তথা কংগ্রেস সরকারের প্রাক্তন মুখ্যমন্ত্রীও বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছেন। বিরোধীদের অভিযোগ, কর্নাটক উপনির্বাচনে বিজেপি ধাক্কা খেয়েছে, তাই বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই ধর্মীয় মেরুকরণের চেষ্টা চালাচ্ছে তারা। অন্যদিকে বিজেপির দাবি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মকে নিয়ে আসার বিরোধী তারা। একটি নির্দিষ্ট সম্প্রদায়কে খুশি করতেই বিরোধীরা অন্যায়কে সমর্থন করছেন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা