CBSE Syllabus: সিলেবাস থেকে বাদ ফৈজের কবিতা-ধর্মনিরপেক্ষতার অধ্যায়, সিবিএসই-র সিদ্ধান্ত ঘিরে চাপানউতর

২০২০-২১ শিক্ষাবর্ষেও খানিক একই সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই। ছেঁটে ফেলা হয়েছিল যুক্ত রাষ্ট্রীয় পরিকাঠামো, নাগরিকত্বের মতো বিষয়গুলি। যা নিয়েও বিতর্ক দানা বাঁধে।

CBSE Syllabus: সিলেবাস থেকে বাদ ফৈজের কবিতা-ধর্মনিরপেক্ষতার অধ্যায়, সিবিএসই-র সিদ্ধান্ত ঘিরে চাপানউতর
ছবি- ফের বিতর্কের মুখে সিবিএসই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 8:13 PM

নয়া দিল্লি: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই-র(CBSE) দশম শ্রেণির নতুন সিলেবাস প্রকাশ্যে আসতেই ফের বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে গোটা দেশজুড়ে। নয়া সিলেবাসে দেখা যাচ্ছে সম্পূর্ণ ভাবে ছেঁটে ফেলা হয়েছে উর্দু কবি ফৈজ আহমেদ ফৈজের (Urdu Poet Faiz Ahmed Faiz) কবিতা। একইসঙ্গে বাদ পড়েছে ধর্মনিরপেক্ষতা(Secularism) সংক্রান্ত একাধিক অধ্যায়াও। দশম শ্রেণির সিলেবাস থেকে বাদ পড়েছে ‘গণতন্ত্র এবং বিবিধ’ বিষয়ক অধ্যায়ও। তা নিয়ে চাপানউতর শুরু হয়েছে দেশের শিক্ষা মহলে। বাদ পড়েছে সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস নামের একটি অধ্যায়ও। এই অধ্যায়টিতে মূলত এশিয়া এবং আফ্রিকায় ইসলামিক শাসকদের শাসনকাল, তাদের দাপট নিয়ে পড়ানো হত। বাদ পড়েছে কোল্ড ওয়ার সংক্রান্ত অধ্যায়। কিন্তু কেন আচমকা এই নতুন সিদ্ধান্ত, সেই বিষয়ে এখনও পর্যন্ত সিবিএসই-র তরফে বিশদে কিছু জানানো হয়নি।

অন্যদিকে উল্লেখযোগ্য ভাবে এবারে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির সিলেবাস দু’টি টার্মে ভাগ করা হয়নি। ২টি ভাগে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে স্থগিতাকরণের বিষয়ে আগেই বোর্ডের তরফে ইঙ্গিত দেওয়া হলেও একাধিক গুরুত্বপূর্ণ বিষয় কেন ছেঁটে ফেলা হল তা নিয়ে বাড়ছে ধোঁয়াশা। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের সংশোধিত সিলেবাসে প্রধান বিষয়গুলির পাঠক্রম অনেকটাই ছেঁটে ফেলা হয়েছে। সামগ্রিকভাবে আগের সিলেবাস থেকে ৩০ শতাংশ পর্যন্ত কাটছাঁট করা হয়েছে। তবে নতুন কয়েকটি অধ্যায় যোগও হয়েছে। এদিকে সিবিএসই-র দশম শ্রেণির ‘ডেমোক্র্যাটিক পলিটিক্স ২’ বইয়ে ধর্মনিরপেক্ষতা এবং রাজনীতি সংক্রান্ত অধ্যায়ে বিগত ১০ বছর ধরে পড়ানো হত উর্দু কবি ফৈজ আহমেদ ফৈজের কবিতা। পাক জেলে বন্দিদশা কাটানোর সময় তিনি এই কবিতাগুলি লিখেছিলেন। কিন্তু এই খ্যাতনামা কবির কবিতার উপর কোপ পড়ায় স্বভাবতই বিতর্ক দানা বেঁধেছে শিক্ষা মহলে।

তবে এই প্রথম নয়, এর আগেও সিলেবাসে কাঁটছাঁট নিয়ে সমালোচনার মুখে পড়েছেন সিবিএসই-র কর্মকর্তারা। এর আগে পাঠ্যক্রমকে আরও বাস্তবিক ও যৌক্তিক করার সিদ্ধান্তের অংশ হিসাবে বড় বদল আনা হয় ২০২০-২১ শিক্ষাবর্ষে। একাদশ শ্রেণির সিলেবাস থেকে যুক্ত রাষ্ট্রীয় পরিকাঠামো, নাগরিকত্ব, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতার অধ্যায়গুলি ছেঁটে ফেলা হয়। যা নিয়ে ব্যাপক চাপানউতর শুরু হয় গোটা দেশজুড়ে। অবশেষে ‘বিতর্কের’ আবহে ২০২১-২২ শিক্ষাবর্ষে এর মধ্যে ফের কিছু বিষয়কে ফেরানো হয় সিলেবাসে।

আরও পড়ুন- সিআরপিএফে বড় কাজের সুযোগ! কীভাবে করবেন আবেদন, বেতন কত ?