BJP MP On Rakesh Tikait: ‘কানাডা থেকে কৃষক আন্দোলনের টাকা আসছে, রাকেশ তিকায়েত ডাকাত’

BJP MP Akshayvar Lal Gond: "যদি প্রকৃত কৃষকরা আন্দোলন করতেন, তাহলে এতদিনে খাবারের ঘাটতি দেখা দিত দেশে। শাকসবজি, দুধ, খাদ্যশস্য ও ফল- কোনওকিছুই বাজারে পৌঁছত না।''

BJP MP On Rakesh Tikait: 'কানাডা থেকে কৃষক আন্দোলনের টাকা আসছে, রাকেশ তিকায়েত ডাকাত'
কৃষক নেতা রাকেশ তিকাইতকে তীব্র আক্রমণ বিজেপি সাংসদের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 11:35 AM

দেশ: ফের বিজেপি সাংসদের (BJP MP) আক্রমণের মুখে কৃষক নেতা রাকেশ তিকায়েত (Rakesh Tikait)। তাঁকে ‘ডাকাত’ বলে আক্রমণ শানালেন উত্তর প্রদেশের এক বিজেপি সাংসদ। অক্ষয়ভর লাল গোন্দ নামে বাহরিচের বিজেপি সাংসদের কটাক্ষ, “যদি প্রকৃত কৃষকরা আন্দোলন করতেন, তাহলে এতদিনে খাবারের ঘাটতি দেখা দিত দেশে। শাকসবজি, দুধ, খাদ্যশস্য ও ফল- কোনওকিছুই বাজারে পৌঁছত না।”

উল্লেখ্য তিন কৃষি আইনের বিরোধিতায় গত কয়েকমাস আগে উত্তাল হয়েছিল রাজধানী দিল্লি। দেশ তো বটেই সারা বিশ্বে এই আন্দোলন নিয়ে শুরু হয় আলোচনা। আন্দোলনকারী কৃষকদের আশঙ্কা, নয়া আইনের ফলে তাঁরা ন্যূনতম সহায়ক মূল্য বা MSP থেকে বঞ্চিত হবেন। বড় কর্পোরেট হাউসের হাতে চলে যাবে দেশের কৃষি ব্যবস্থা, এই অভিযোগকে কেন্দ্র করে গত এক বছরে দিল্লির সিঙ্ঘু বর্ডারে আন্দোলন শুরু করেন কৃষকরা।

এদিকে রবিবার উত্তর প্রদেশের বিজেপি সরকারের সাড়ে চার বছর পূর্তি অনুষ্ঠানে বিজেপি সাংসদ গোন্দ দেশের কৃষক আন্দোলন নিয়ে মুখ খোলেন। তাঁর দাবি, এই আন্দোলন কৃষকদেরই নয়। এর মূলে রয়েছে কিছু রাজনৈতিক দল, যারা শিখস্তান ও পাকিস্তান প্রভাবিত।

বিজেপি সাংসদের কথায়, “(রাকেশ) তিকাইত একজন ডাকাত। কৃষকদের কোনও আন্দোলনই হয়নি। এই আন্দোলনকারীরা কোনও কৃষকইই নন। এঁরা বিভিন্ন রাজনৈতিক দল থেকে এসেছেন, যাঁরা শিখস্তান ও পাকিস্তান প্রভাবিত।”

এখানেই থামেননি ওই বিজেপি সাংসদ। তাঁর দাবি এই আন্দোলনের নেপথ্যে রয়েছে বিদেশি শক্তি। বলেন আন্দোলনকারীদের ফান্ড আসছে সুদূর কানাডা থেকে। সন্ত্রাসের তহবিল গঠনের জন্য এই অর্থ পাঠানো হচ্ছে। তবে দেশের গোয়েন্দা সংস্থা তার তদন্ত চালাচ্ছে বলে মন্তব্য করেন গোন্দ। তিকাইতদের উদ্দেশ্য করে তাঁর কটাক্ষ, দেশের মানুষ জেনে গিয়েছেন এই আন্দোলনকারীদের প্রকৃত উদ্দেশ্য। তার পরেই তাঁর সংযুক্তি, “যদি প্রকৃত কৃষকরা আন্দোলন করতেন, তাহলে এতদিনে খাবারের ঘাটতি দেখা দিত দেশে। শাকসবজি, দুধ, খাদ্যশস্য ও ফল- কোনওকিছুই বাজারে পৌঁছত না।”

উল্লেখ্য, এটাই প্রথম নয়। বিজেপি নেতা ও কৃষক আন্দোলনের নেতাদের আক্রমণ প্রতি আক্রমণ এর আগেও হয়েছে। এর আগে বিজেপি সাংসদ হেমা মালিনী বলেছিলেন, “এই তিন কৃষি আইনে এমন কী আছে যে ওঁদের (কৃষকদের) এত সমস্যা হচ্ছে! সরকারের সঙ্গে এতবার কথা বলেও সমস্যার সমাধান করতে পারছেন না। আসলে ওঁরা বিক্ষোভ দেখাচ্ছেন কেউ ওঁদের এসব করতে বলছেন বলে। ওঁরা নিজেরা কি চান, তা নিজেরাই জানেন না।” তা নিয়েও বিতর্ক হয়। আবার রাকেশ তিকাইত-ই কয়েকদিন আগে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রচার চালানোর অঙ্গীকার করেছেন।

আরও পড়ুন: ওয়াইসিকে ‘বিজেপির চাচাজান’ বলে কটাক্ষ টিকায়েতের

আরও পড়ুন:  ‘কৃষক নয়, ওঁরা গুন্ডা’, বেফাঁস মন্তব্যে বিতর্কে কেন্দ্রীয় মন্ত্রী, রাতারাতি চাইলেন ক্ষমা