Army Day: ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম, রাজধানীতে হবে না সেনা দিবসের প্যারেড…

Army Day Parade: শুধুমাত্র বেঙ্গালুরুতেই নয়, দেশের বিভিন্ন প্রান্তের সেনা ছাউনিগুলিতেও সেনা বাহিনী দিবস পালন করা হবে। এবারে সেনা দিবসের উদযাপন পরিচালনার দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর সাউর্দান কম্যান্ড, যার সদর দফতর পুণেতে।

Army Day: ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম, রাজধানীতে হবে না সেনা দিবসের প্যারেড...
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 8:50 AM

নয়া দিল্লি: রাজধানীতে আর পালিত হবে না সেনা দিবস (Army Day)। দেশের ইতিহাসে এই প্রথমবার সেনা দিবসের প্যারেড (Parade) হবে না দিল্লিতে। প্রত্য়েক বছরই দিল্লিতে (Delhi) এই প্যারেড হলেও, এবার তা বেঙ্গালুরুতে (Bengaluru) হবে। সেখানের এমইজি অ্যান্ড সেন্টারে সেনা দিবস উপলক্ষে প্যারেডের আয়োজন করা হয়েছে। উল্লেখ্য, এর আগে প্রতি বছর দিল্লি ক্যান্টনমেন্টের কারিয়াপ্পা প্য়ারেড গ্রাউন্ডেই এই প্য়ারেডের আয়োজন করা হত।

১৯৪৯ সাল থেকে দেশে সেনা দিবস পালিত হয়ে আসছে। জানা গিয়েছে, এবার ৭৫ তম সেনা দিবসকে বিশেষ করে তুলতে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই কারণে বদল আনা হয়েছে স্থানেও। দিল্লির বদলে এই প্রথম বেঙ্গালুরুতে আয়োজন করা হয়েছে সেনাবাহিনীর বিশেষ প্য়ারেডের।

সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পাণ্ডের উপস্থিতিতে এই প্যারেড শুরু হবে। তিনি সেনাবাহিনীর বীরত্ব পুরস্কার বা গ্যালান্টারি অ্যাওয়ার্ডও দেবেন। এরপরে সেনা বাহিনীর তরফে নানা কসরত প্রদর্শন করা হবে। মোটরবাইকে স্টান্ট দেখাবেন সেনাবাহিনীর সার্ভিস কর্পস টর্নেডো। প্য়ারাট্রুপাররা স্কাইডাইভিং করবেন। এছাড়াও ডেয়ারডেভিল জাম্প, সেনাবাহিনীর এভিয়েশন কর্পসের হেলিকপ্টার নিয়ে ফ্লাই পাস্টও প্রদর্শিত হবে।

উল্লেখ্য, প্রত্য়েক বছরই ১৫ জানুয়ারি সেনা দিবস হিসাবে পালন করা হয়। ১৯৪৯ সালে শেষ ব্রিটিশ কম্যান্ডার ইন চিফ জেনারেল স্যার ফ্রান্সিস রবার্ট রয় বুচারের হাত থেকে ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব তুলে নেন জেনারেল কেএম কারিয়াপ্পা। তিনিই প্রথম ভারতীয় সেনা প্রধান হন। এই দিনটিকে মনে রাখতেই সেনা দিবস পালন করা হয়।
শুধুমাত্র বেঙ্গালুরুতেই নয়, দেশের বিভিন্ন প্রান্তের সেনা ছাউনিগুলিতেও সেনা বাহিনী দিবস পালন করা হবে। এবারে সেনা দিবসের উদযাপন পরিচালনার দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর সাউর্দান কম্যান্ড, যার সদর দফতর পুণেতে।

গত বছর বায়ু সেনা দিবসেও ভারতীয় বায়ু সেনাও তাদের বার্ষিক ফ্লাই পাস্ট ও প্যারেড দিল্লির কাছে হিন্দন এয়ারবেস থেকে সরিয়ে চণ্ডীগঢ়ে পালন করে।