গোয়ার রাজ্যপাল হতে চলেছেন সদ্য প্রাক্তন নির্বাচন কমিশনার সুনীল আরোরা: সূত্র

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সুনীল অরোরা (Sunil Arora)-র শেষ সিদ্ধান্ত ছিল একুশের বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের ২৪ ঘণ্টার জন্য নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা।

গোয়ার রাজ্যপাল হতে চলেছেন সদ্য প্রাক্তন নির্বাচন কমিশনার সুনীল আরোরা: সূত্র
সুনীল অরোরা- ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 12:32 AM

নয়া দিল্লি: সদ্যই অবসর নিয়েছেন প্রধান নির্বাচন কমিশনারের (Chief Election Commissioner) পদ থেকে। এবার রাজ্যপাল হতে চলেছেন ১৯৮০ ব্যাচের রাজস্থান ক্যাডারের আইপিএস সুনীল অরোরা (Sunil Arora)। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।

জন্মসূত্রে পঞ্জাবের বাসিন্দা অরোরা ২০১৭ সালের সেপ্টেম্বরে নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হন। এর পর ২০১৮ সালের ২ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (Chief Election Commissioner ) পদে বসেন। তারপর ১১ টি নির্বাচন করিয়েছেন তিনি। ২০১৯ সালের লোকসভা তার মধ্যে উল্লেখযোগ্য। সেই বর্ণময় চরিত্রের আইপিএস অফিসারকে এবার গোয়ার রাজ্যপালের পদে বসাতে চলেছে কেন্দ্র। খবর এমনটাই।

CEC হিসেবে শুরু থেকেই বিরোধীদের তোপের মুখে পড়েছেন সুনীল অরোরা। বিশেষত, গত লোকসভা ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ৩৭ টি অভিযোগ জমা পরে তারমধ্যে ১৭ টি ছিল বিধি লঙ্ঘনের। কিন্তু কমিশন সবকটি মামলায় মোদীকে ক্লিন চিট দেয়। তাতে অন্যতম নির্বাচন কমিশনার অশোক লাভাসার বিরোধিতা নথিভুক্ত আছে। তা নিয়ে তুমুল শোরগোল হয়। আবার এই অরোরার সময়ই ভিভিপ্যাটের ব্যাপক ব্যবহার শুরু হয় নির্বাচনে।

আবার গত লোকসভা ভোটেই সপার আজম খানকে ৪৮ ঘণ্টার জন্য সেন্সর করেছিল অরোরার কমিশন। বিভেদমূলক মন্তব্যের জন্য সুনীল অরোরার কমিশন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে সাজা দিয়েছিল। যদিও সেই সাজার যৎসামান্য মেয়াদ নিয়ে সেই সময় প্রচুর বিতর্ক হয়েছিল। আর প্রধান নির্বাচন কমিশনার হিসেবে তাঁর শেষ সিদ্ধান্ত একুশের বিধানসভা ভোটে ২৪ ঘণ্টার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: দিনে ১৫ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা ভোটবঙ্গে, করোনা সামলাতে কড়া কমিশন

এই মুহূর্তে গোয়ার স্থায়ী রাজ্যপালের পদ ফাঁকা। মাস কয়েক আগে রাজ্যপালের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে সত্যপাল মালিককে। তার পর মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি গোয়ার অতিরিক্ত রাজ্যপাল হিসাবে দায়িত্ব সামলাচ্ছেন। শোনা যাচ্ছে, খুব শীঘ্রই ওই পদে বসতে চলেছেন সদ্য প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার অরোরা।