Free Electricity In Punjab : আগামী মাস থেকেই ঘরে ঘরে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা, বড় ঘোষণা মান সরকারের

Punjab : সরকারে আসার পর পঞ্জাবে গতকাল প্রথম বাজেট অধিবেশন ছিল আপ সরকারের। নির্বাচনী প্রতিশ্রুতি মেনেই জুলাই থেকে প্রতি ঘরে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবার ঘোষণা করল আপ সরকার।

Free Electricity In Punjab :  আগামী মাস থেকেই ঘরে ঘরে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা, বড় ঘোষণা মান সরকারের
প্রতীকী ছবি (সৌজন্যে : গুগল)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 28, 2022 | 12:09 PM

চণ্ডীগড় : ২২-র বিধানসভা নির্বাচনে দিল্লির বাইরে প্রথম কোনও রাজ্যে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি সরকার। মুখ্যমন্ত্রীর গদিতে বসেছেন ভগবন্ত মান। বিধানসভা ভোটের আগেই নির্বাচনী প্রচারে বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়নের কথা শোনা গিয়েছিল আপ নেতাদের মুখে। নির্বাচনী ইস্তেহারেও তা জায়গা পেয়েছিল। এবার ক্ষমতায় আসার তিন মাসের মধ্যেই কথা রাখল আপ। গতকালই প্রথম রাজ্য বাজেট অধিবেশনে বড় ঘোষণা করা হল পঞ্জাবের আম আদমি পার্টির সরকারের তরফে। সোমবার জানিয়ে দেওয়া হয়েছে, আগামী জুলাই মাসের প্রথম দিন থেকেই বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা মিলবে। গতকাল বাজেট পেশ করার সময় এই ঘোষণা করেন মানের ক্যাবিনেটে অর্থমন্ত্রী হরপাল সিং চিমা।

কংগ্রেসকে কাত করে দিয়ে ২০২২ -র বিধানসভা নির্বাচনে পঞ্জাবে প্রথমবারের মতো সরকার গড়েছিল আপ। নির্বাচনে অভাবনীয় ফলাফলের পর মুখ্য়মন্ত্রীর পদে আসীন হন প্রাক্তন আপ সাংসদ ভগবন্ত মান। ক্ষমতায় এসেই একের পর এক জনহিতকর প্রকল্পের ঘোষণা করা হয়। সেরকমই মসনদে বসার এক মাস পূর্তি উপলক্ষে বিনামূল্যে প্রতি মাসে ঘরে ঘরে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মান। এবার সেই প্রতিশ্রুতিই বাস্তবায়নের পথে পঞ্জাব সরকার।

প্রসঙ্গত, সরকারে আসার পর এই প্রথম রাজ্য় বাজেট ছিল পঞ্জাবে। গতকাল আপ সরকারের তরফে ১ কোটি ৫৫ লক্ষ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ক্ষেত্র বিশেষ গুরুত্ব পেয়েছে। কৃষি ক্ষেত্রে ১১ হাজারস ৫৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। খড় পোড়ানোর ক্ষেত্রে বরাদ্দ হয়েছে ২০০ কোটি টাকা। শিক্ষাক্ষেত্রকে অগ্রাধিকার দিয়ে পড়ুয়াদের স্কলারশিপের জন্য ৩০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এছাড়াও আগামী পাঁচ বছরে সেখানে ১৬ টি মেডিক্যাল কলেজ তৈরি করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে পঞ্জাব সরকারের তরফে। বাজেট পেশ করে চিমা জানিয়েছেন, সুপ্রশাসনের মডেল তৈরি করবে আপ সরকার। তিনি বলেছেন, ‘আমাদের সরকার দুর্নীতি মেনে নেবে না… দুর্নীতির বিরুদ্ধে অভিযান দিয়েই আমাদের দলের সূচনা।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla