Ghulam Nabi Azad: প্রতীক্ষার অবসান! রাজস্থানে কংগ্রেসের দলীয় কোন্দলের মধ্যে নয়া দলের নাম ঘোষণা করলেন আজাদ

২০২০ সালে বিক্ষুব্ধ ২৩ জন নেতা কংগ্রেসের সাংগঠনিক পদ্ধতি ও দল পরিচালনা নিয়ে প্রশ্ন তুলে সনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন।

Ghulam Nabi Azad: প্রতীক্ষার অবসান! রাজস্থানে কংগ্রেসের দলীয় কোন্দলের মধ্যে নয়া দলের নাম ঘোষণা করলেন আজাদ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 1:58 PM

নয়া দিল্লি: ২৬ অগস্ট দীর্ঘ ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করে কংগ্রেস ত্যাগ করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদ। দলত্যাগের পরই তিনি ঘোষণা করেছিলেন তিনি নতুন দল তৈরি করবেন এবং জম্মু কাশ্মীর বিধানসভা নির্বাচনে লড়াই করবে তাঁর দল। সোমবার নিজের দলের নাম ঘোষণা করলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। এক অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, তাঁর নতুন দলের নাম হবে ‘ডেমোক্রেটিক আজাদ পার্টি’। তিনি জানিয়েছেন, তাঁর নতুন দলে বয়স নিয়ে কোনও তারতম্য থাকবে না। দলের নাম ঘোষণা করে আজাদ বলেন, “দলে প্রবীণ ও নবীনরা সমান মর্যাদা পাবে।”

সংবাদ সংস্থা এনআইকে এই তাঁর নয়া দল প্রসঙ্গে আজাদ বলেন, “আমার নতুন দলের জন্য আমার কাছে প্রায় ১ হাজার ৫০০ নাম পাঠানো হয়েছিল। উর্দু ও সংস্কৃত নামও ছিল। হিন্দি ও উর্দু নাম দুটি একত্রিত করলে ‘হিন্দুস্তানি’ হয়। আমার প্রথম থেকেই চাইছিলাম শান্তিপূর্ণ, গণতান্ত্রিক ও স্বাধীনভাবে দলের নাম নির্ধারিত হোক। এখন আমাদের প্রাথমিক কাজ হল দলকে নথিভুক্ত করা। কিন্তু যেহেতু কাশ্মীরে যে কোনও মুহূর্তে নির্বাচন ঘোষণা হতে পারে, সেই কারণে এই প্রক্রিয়া চলবে।”

গতমাসেই রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ শুরুর আগে শতাব্দী প্রাচীন দলকে অস্বস্তিতে ফেলে ‘একলা চলো’-র নীতি নিয়েছিলেন আজাদ। দলীয় সভাপতি নির্বাচনের মুখে রাজস্থান দল ও সরকারের দ্বন্দ সামালাতে যখন মরিয়া চেষ্টা চালাচ্ছে, তখন আজাদের নয়া দলের নাম ঘোষণা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

২০২০ সালে বিক্ষুব্ধ ২৩ জন নেতা কংগ্রেসের সাংগঠনিক পদ্ধতি ও দল পরিচালনা নিয়ে প্রশ্ন তুলে সনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। সেই তালিকায় গুলাম নবি আজাদ, কপিল সিব্বল, মণীশ তিওয়ারি, জিতিন প্রসাদের মতো কংগ্রেস নেতারা ছিলে। একে একে সিব্বল, জিতিন প্রসাদ, আজাদরা দল ছাড়া সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে চলতি বছরের গোড়ার দিকে কংগ্রেস ছেড়ে নয়া দল তৈরি করেছিলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। সম্প্রতি তিনি বিজেপিতে যোগ দিয়েছে। অন্যদিকে রাজস্থান নিয়ে কংগ্রেসে অস্বস্তি ক্রমেই বাড়ছে। এই আবহে রাহুল-সনিয়ারা কীভাবে পরিস্থিতি সামাল দেন সেটাই দেখার।