Global Hunger Index: বাড়ছে খিদের জ্বালা, বিশ্ব ক্ষুধা সূচকে আরও কয়েক ধাপ পিছিয়ে পাকিস্তানেরও পরে ভারত

India ranks below Pakistan: ২০০০ সালে ভারতের খিদের সূচক পয়েন্ট ছিল ৩৮.৮। তারপর থেকে ক্রমে খারাপ হয়েছে। ২০১২ সাল থেকে ২০২১ সালের মধ্যে তা ২৭.৫ থেকে ২৮.৮ পয়েন্টের মধ্যে ঘোরাফেরা করছে।

Global Hunger Index: বাড়ছে খিদের জ্বালা, বিশ্ব ক্ষুধা সূচকে আরও কয়েক ধাপ পিছিয়ে পাকিস্তানেরও পরে ভারত
খিদের জ্বালা আরও প্রকট (ফাইল ছবি)

নয়া দিল্লি: দেশে আরও প্রকট হয়েছে খিদের জ্বালা। ২০২১ সালের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (Global Hunger Index) অন্তত সেই দিকেই ইঙ্গিত করছে। বিশ্বের ১১৬ টি দেশের মধ্যে ২০২১ সালে ক্ষুধার সূচকে ভারতের স্থান ১০১। গতবছর বিশ্বব্যাপী ক্ষুধার সূচকে ভারতের স্থান ছিল ৯৪। চলতি বছরে তা আরও কয়েক ধাপ পিছিয়ে ১০১ -এ গিয়ে দাঁড়িয়েছে। এমনকী প্রতিবেশী তিন দেশ – পাকিস্তান, বাংলাদেশ ও নেপালের থেকেও পিছনে রয়েছে ভারত।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে সবথেকে শীর্ষে রয়েছে চিন, ব্রাজ়িল এবং কুয়েত সহ মোট আঠারোটি দেশ। এই প্রতিটি দেশের ক্ষুধা সূচকের পয়েন্ট পাঁচের কম রয়েছে।

এক আইরিশ ত্রাণ সরবরাহকারী সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইউ এবং এক জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে এই রিপোর্ট তৈরি করেছে। দুই সংস্থাই ভারতে বর্তমানে খিদের যে জ্বালা রয়েছে, তা উদ্বেগজনক বলে মনে করছে।

২০২০ সালে বিশ্ব ক্ষুধা সূচক তৈরি হয়েছিল ১০৭ টি দেশকে নিয়ে। তার মধ্যে ভারতের স্থান ছিল ৯৪ তম। আর চলতি বছরে মোট ১১৬ টি দেশের মধ্যে ভারতের স্থান ১০১ তম। অর্থাৎ, পরিস্থিতি আরও খারাপ হয়েছে গত বছরের তুলনায়।

ভারতের এই খিদের জ্বালা আজকের নয়। প্রায় এক দশ ধরে এই ছবি চলে আসছে। ২০০০ সালে ভারতের খিদের সূচক পয়েন্ট ছিল ৩৮.৮। তারপর থেকে ক্রমে খারাপ হয়েছে। ২০১২ সাল থেকে ২০২১ সালের মধ্যে তা ২৭.৫ থেকে ২৮.৮ পয়েন্টের মধ্যে ঘোরাফেরা করছে।

বিশ্ব ক্ষুধার সূচক তৈরি করা হয় মূলত চারটি বিষয়ের উপর নির্ভর করে। অপুষ্টি একটি অন্যতম নির্ধারক মাপকাঠি। এর থেকে বোঝা যায় কোন দেশের ক্ষুধার সূচক কীরকম। এর পাশাপাশি যে দিকগুলি রয়েছে, তা হল পাঁচ বছরের কম বয়সি শিশুদের উচ্চতার তুলনায় কম ওজন হওয়া, পাঁচ বছরের কম বয়সি শিশুদের উচ্চতা কীরকম এবং সংশ্লিষ্ট দেশে শিশু মৃত্য়ুর হার।

গতবছর থেকে করোনা পরিস্থিতির কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে প্রভাব পড়েছে। তার উপর এই বছরের ক্ষুধার সূচক অনেকটা নির্ভর করে আশে বলেও মনে করা হচ্ছে। তবে রিপোর্টে আশাজনক খবরও পয়েছে ভারতের জন্য। দেশে আগের তুলনায় অপুষ্টি কমেছে। কমে এসেছে শিশু মৃত্য়ুর হারও।

তবে ভারতের প্রতিবেশী দেশগুলি যেমন পাকিস্তান, বাংলাদেশ এবং নেপালে ক্ষুধার সূচক তুলনামূলকভাবে ভাল দেখা গিয়েছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে। নেপাল ও বাংলাদেশ রয়েছে ৭৪ তম স্থানে। মায়ানমার রয়েছে ৭১ তম স্থানে এবং পাকিস্তান রয়েছে ৯২ তম স্থানে। ভারতের থেকে তুলনামূলকভাবে আগে থাকলেও এই দেশগুলিরও ক্ষুধার পরিস্থিতি উদ্বেগজনক বলে মনে করছে বিশ্ব ক্ষুধা সূচক প্রস্তুতকারী সংস্থা দুটি।

আরও পড়ুন : Amit Shah: ‘আলোচনার দিন ফুরিয়েছে, প্রয়োজনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে’, পাকিস্তানকে হুঁশিয়ারি শাহর

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla