Formula-E world championship: গ্রিনকো গ্রুপের হাত ধরে ভারতে শুরু হচ্ছে ফর্মুলা-ই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, রেস লড়বে ই-ভেহিকল

রাজধানী দিল্লিতে বিশ্বের প্রিমিয়ার সম্পূর্ণ ইলেকট্রিক রেসিং চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে চলেছে। ইলেকট্রিক ভেহিকল ব্যবহার ও তার প্রচারও এই প্রতিযোগিতা অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ।

Formula-E world championship: গ্রিনকো গ্রুপের হাত ধরে ভারতে শুরু হচ্ছে ফর্মুলা-ই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, রেস লড়বে ই-ভেহিকল
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 3:09 PM

নয়ডা: ভারতে ফর্মুলা-ই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ শুরু করতে চলেছে গ্রিনকো গ্রুপ। ভারত এই প্রথম এই ধরনের চ্যাম্পিয়নশিপ শুরু হতে চলেছে। শনিবার সন্ধে ৭টা নাগাদ নয়া দিল্লির অশোকা হোটেলে এই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের শুভ উদ্বোধন।

ফর্মুলা-ই বিশ্বে একমাত্র রেসিং প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণকারী গাড়ি গুলি থেকে কোনও কার্বন নিঃসরণ হবে না। বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের জন্য কার্বনের অনেক বড় ভূমিকা রয়েছে। সেই কারণে ফর্মুলা-ই চ্যাম্পিয়নশিপ সেই অর্থ পরিবেশ বান্ধব এবং এর প্রতিযোগিতা থেকে দূষণ ছড়িয়ে পড়ার সম্ভাবনাও কম।

রাজধানী দিল্লিতে বিশ্বের প্রিমিয়ার সম্পূর্ণ ইলেকট্রিক রেসিং চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে চলেছে। ইলেকট্রিক ভেহিকল ব্যবহার ও তার প্রচারও এই প্রতিযোগিতা অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। ১৯২টি দেশে ২১ টি শহরে এই রেসিং চ্যাম্পিয়নশিপ হয়েছে। এই চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী সর্বোচ্চ গতির গাড়ির গতিবেগ ৩২২ কিমি/ঘণ্টা। এই প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বসেরা অটোমোটিভ কোম্পানিগুলি ভারতে আসবে। ৮ বছর ধরে এই প্রতিযোগিতা চলছে।

এই প্রতিযোগিতার আইকনিক শহরগুলির তালিকায় ভারতের হায়দরবাদের নামও রয়েছে। আগামী বছর হায়দরাবাদেই এই রেসিং কম্পিটিশন অনুষ্ঠিত হবে। হায়দরাবাদের রেসিং সার্কিটে ২০২৩ সালে ১১ ফেব্রুয়ারি ই-রেসিং ভেহিকলগুলিকে ছুটতে দেখাযাবে। জানা গিয়েছে, হায়দরবাদে তৈরি হওয়ার রেসিং ট্যাকের দৈর্ঘ্য ২.৮৩ কিলোমিটার। সব মিলিয়ে রেস দেখতে ৩৫ হাজার দর্শক উপস্থিত থাকবেন।