Gujarat: ভেঙে পড়ল লবণ কারখানার দেওয়াল, মৃত ১২ শ্রমিক! শোকপ্রকাশ মোদী-শাহ’এর

Gujarat: বুধবার গুজরাটের মোরবি জেলার এক লবন কারখানায় দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল অন্তত ১২ জন শ্রমিকের, আহত আরও ২০ জন। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Gujarat: ভেঙে পড়ল লবণ কারখানার দেওয়াল, মৃত ১২ শ্রমিক! শোকপ্রকাশ মোদী-শাহ'এর
বস্তায় লবন ভরার সময়ই ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 7:33 PM

আহমেদাবাদ: বুধবার গুজরাটের মোরবি জেলায় এক মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ গেল অন্তত ১২ জন শ্রমিকের। মোরবির হালভাদ জিআইডিসি এলাকার এক লবণ কারখানায়, কাজ করার সময়ে একটি দেওয়াল ধসে গিয়ে তার নিচে চাপা পড়েছিলেন ওই হতভাগ্য শ্রমিকরা। প্রাথমিকভাবে ১২ জনের মৃত্য়ুর খবর নিশ্চিত করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। সেই সঙ্গে আরও ২০ জনকে উদ্ধার করা হয়েছে গুরুতর আহত অবস্থায়। এখনও আরও ৩জন শ্রমিক ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বলে, আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনার অব্যবহিত সময় পরই শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোরবির জেলাশাসক জানিয়েছেন, এদিন সকাল থেকে হালভাদ শিল্পাঞ্চলে অবস্থিত সাগর সল্ট ফ্যাক্টরিতে বস্তায় লবণ ভরার কাজ চলছিল। সেই সময়ই আচমকা ওই প্রাচীর ভেঙে পড়ে। প্রায় ২০ থেকে ৩০ জন শ্রমিক তার নিচে চাপা পড়েন। তাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে জেসিবি মেশিন দিয়ে দেহগুলি উদ্ধার করা হয়। আরও যারা আটকে রয়েছে, তাদের উদ্ধারের জন্য সবরকম চেষ্টা চালানো হচ্ছে বলে, জানিয়েছেন গুজরাটের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী তথা স্থানীয় বিধায়ক ব্রিজেশ মেরজা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

টুইট করে প্রধানমন্ত্রী বলেন, ‘মোরবিতে একটি প্রাচীর ধসে যা ঘটেছে তা হৃদয় বিদারক। এই দুঃসময়ে আমি শোকসন্তপ্ত পরিবারগুলির প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতদেরা দ্রুত আরোগ্য কামনা করছি। স্থানীয় কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দিচ্ছে।’ পাশাপাশি, প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে মৃত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে ৩ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। এই ঘটনার বিষয়ে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে কথা বলেন। গুজরাট সরকারের পক্ষ থেকে মৃতদের পরিবারগুলিকে পৃথক ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। শোক প্রকাশ করেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ও।