Delhi AIIMS: এইমসে হ্যাক কাণ্ডে নয়া মোড়, ২০০ কোটি টাকা দাবি হ্যাকারদের: সূত্র

Delhi AIIMS: ঘটনার ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), দিল্লি পুলিশ এবং স্বরাষ্ট্রমন্ত্রক একযোগে এই রানসমওয়্যার হামলার তদন্ত চালাচ্ছে।

Delhi AIIMS: এইমসে হ্যাক কাণ্ডে নয়া মোড়, ২০০ কোটি টাকা দাবি হ্যাকারদের: সূত্র
দিল্লি এইমস (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 9:38 PM

নয়া দিল্লি: দিল্লি এইমস হাসপাতালে (Delhi AIIMS) হ্যাক কাণ্ডে নয়া মোড়। হ্যাকাররা (Hackers) ২০০ কোটি টাকা দাবি করেছে বলে সূত্রের খবর। একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রায় তিন-চার কোটি রোগীর তথ্য হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই দিল্লির এইমস হাসপাতালের বহির্বিভাগে সার্ভার ডাউন হয়ে যায় রানসম ওয়্যার অ্যাটাকের (Ransomware Attack) জন্য। উল্লেখ্য, হ্যাকিং-এর এই বিষয়টি প্রথম বোঝা যায় গত বুধবার। বুধবার সকালে ওই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছিল। তারপর থেকে ছয় দিন অতিক্রান্ত, এখনও হয়নি সমাধান। এদিকে ওই রানসম ওয়্যার অ্যাটাকের পর থেকে রোগী পরিষেবা সচল রাখতে যাবতীয় তথ্য কাগজে কলমে লিখে রাখা হচ্ছে।

ইমার্জেন্সি ইউনিট, বহির্বিভাগ, হাসপাতালে ভর্তি থাকা রোগী, ল্যাবরেটরিরর যাবতীয় কাজকর্ম কাগজে লিখেই করতে হচ্ছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। ঘটনার ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), দিল্লি পুলিশ এবং স্বরাষ্ট্রমন্ত্রক একযোগে এই রানসমওয়্যার হামলার তদন্ত চালাচ্ছে। সূত্র মারফত জানা গিয়েছে, ওই রানসমওয়্যার হামলার জন্য কম্পিউটার সংযোগ বিঘ্নিত হয়েছে এবং কম্পিউটার সংযোগ ঠিক করার জন্য হ্যাকাররা টাকার দাবি করছে।

সাইবার টেররিজ়ম এবং টাকা তোলার অভিযোগ ২৫ নভেম্বর একটি মামলা রুজু করা হয়েছিল। দিল্লি পুলিশের ইন্টেলিজেন্স ফিউসন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশেনস ইউনিট ওই মামলার তদন্ত চালাচ্ছিল। আধিকারিক সূত্রে খবর, তদন্তকারী সংস্থার পরামর্শ অনুযায়ী হাসপাতালের কম্পিউটারগুলিতে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এইমসের সার্ভারে দেশের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের তথ্য সংরক্ষিত রয়েছে। এমন অবস্থায় সূত্র মারফত জানা যাচ্ছে, হ্যাকারটা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে প্রায় ২০০ কোটি টাকা দাবি করেছে। ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে। গোটা ঘটনা তদন্ত করে দেখছেন আধিকারিকরা। কত দ্রুত এই সমস্যার সমাধান করা যায়, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন আধিকারিকরা।