Heal in India – Heal by India: ভারতে চিকিৎসা করাতে আসা থেকে বিদেশে যাওয়া, এবার এক ক্লিকেই হবে যাবতীয় মুশকিল আসান

Heal in India - Heal by India: "হিল ইন ইন্ডিয়া" ও "হিল বাই ইন্ডিয়া"নামে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, আগামী ১৫ অগস্টই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য পরিষেবার এই নতুন পোর্টালের উদ্বোধন করতে চলেছেন।

Heal in India - Heal by India: ভারতে চিকিৎসা করাতে আসা থেকে বিদেশে যাওয়া, এবার এক ক্লিকেই হবে যাবতীয় মুশকিল আসান
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 2:14 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে স্বাস্থ্য ব্যবস্থা ও পরিকাঠামোর আরও উন্নতির প্রয়োজন। বিগত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রান্তেই তৈরি হয়েছে একাধিক বিশ্বমানের সরকারি ও বেসরকারি হাসপাতাল। শুধুমাত্র দেশের মানুষেরাই নয়, বিভিন্ন প্রতিবেশী দেশ থেকেও বর্তমানে ভারতে চিকিৎসা করাতে আসেন অনেকে। এই বিষয়টিকে মাথায় রেখেই নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। “হিল ইন ইন্ডিয়া” ও “হিল বাই ইন্ডিয়া”নামে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, আগামী ১৫ অগস্টই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য পরিষেবার এই নতুন পোর্টালের উদ্বোধন করতে চলেছেন। মেডিক্যাল ট্যুরিজমের উপরে জোর দিতেই আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের অধীনে এই পোর্টাল তৈরি করা হচ্ছে বলে জানা গিয়েছে।

কী থাকবে এই পোর্টালে?

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, এই পোর্টালে চিকিৎসক ও বিভিন্ন হাসপাতালের একটি সমন্বয় কেন্দ্র গড়ে তোলা হবে, যা বিদেশ থেকে আগত রোগীদের চিকিৎসা পরিষেবা পেতে সাহায্য করবে। “হিল ইন ইন্ডিয়া” প্রকল্পের অধীনে এই কাজ করা হবে। অপর প্রকল্প “হিল বাই ইন্ডিয়া”য় ভারতীয় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিদেশে গিয়ে রোগীদের চিকিৎসায় অনুপ্রেরণা ও সাহায্য জোগানো হবে।

হিল ইন ইন্ডিয়া-

এই প্রকল্পের অধীনে একটি অনলাইন পোর্টালের মাধ্যমে বিদেশীরা যারা ভারতে চিকিৎসার জন্য আসছেন, তারা পছন্দ ও প্রয়োজন মতো হাসপাতালের তালিকা মজুত পাবেন এবং চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য ও সাহায্যও এই পোর্টালের মাধ্যমেই পাবেন।

কোন চিকিৎসার জন্য কোন হাসপাতালে কত টাকা খরচ হতে পারে, তার একটি আনুমানিক হিসাব দেওয়া থাকবে এই পোর্টালে। যারা চিকিৎসার জন্য ভারতে আসতে চান, তারা এই পোর্টালের মাধ্যমেই আবেদন করতে পারবেন ভিসার। আবেদন জমা পড়ার পর সরাসরি ভিসা অফিসের তরফে হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হবে এবং যাবতীয় ব্যবস্থা করা হবে।

হিল বাই ইন্ডিয়া-

এই প্রকল্পের অধীনে ভারতীয় চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা বিদেশে চিকিৎসা করার সুযোগ পাবেন। ইতিমধ্যেই স্বাস্থ্য মন্ত্রকের তরফে ৪২টি স্বাস্থ্য পরিষেবাকে চিহ্নিত করা হয়েছে, যার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই পোর্টালে আবেদন করে বিদেশে চাকরি করতে যেতে পারবেন। এরজন্য চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের শুধু নিজেদের কর্ম অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা ও কোন দেশে যেতে চান, তা উল্লেখ করতে হবে।