Heterologous Covid-19 Booster Shot : টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, কোভিডশিল্ড ও কোভ্যাক্সিন প্রাপকরা বুস্টার ডোজ়ে নিতে পারবেন কর্বেভ্যাক্স

Corbevax : কোভিশিল্ডি ও কোভ্যাক্সিনের দুটি টিকা নিয়ে থাকলেও বুস্টার ডোজ় হিসেবে কর্বেভ্যাক্সের টিকা নিতে পারবেন। কেন্দ্রের তরফে কর্বেভ্যাক্সকে হেটেরোলোগাস কোভিড-১৯ বুস্টার ডোজ়ের অনুমোদন দেওয়া হয়েছে।

Heterologous Covid-19 Booster Shot : টিকাকরণ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, কোভিডশিল্ড ও  কোভ্যাক্সিন প্রাপকরা বুস্টার ডোজ়ে নিতে পারবেন কর্বেভ্যাক্স
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 5:41 PM

নয়া দিল্লি : কোভিড টিকাকরণের ক্ষেত্রে বড় ঘোষণা। ভারতের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা (Drug Controller General of India) কর্বেভ্যাক্স কোভিড-১৯ টিকাকে হেটেরোলোগাস কোভিড-১৯ বুস্টার ডোজ় হিসেবে অনুমোদন দিয়েছে। বায়োলজিক্যাল ই লিমিটেড (Biological E Limited) কর্তৃক নির্মিত কর্বেভ্যাক্সই প্রথম এই অনুমোদন পেল। হেটেরলোগাস কোভিড-১৯ বুস্টার ডোজ়ের মান্যতা পাওয়ার অর্থ হল কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকা প্রাপকরা তাঁদের বুস্টার ডোজ় হিসেবে কর্বেভ্যাক্স এর টিকা নিতে পারবেন।

কোভিড-১৯ ভাইরাসকে রুখতে টিকাকরণ বহু আগেই শুরু হয়ে গিয়েছিল। বর্তমানে ভারতে ১৮ বছরের উপর সকল প্রাপ্তবয়স্কদের কোভিডের বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। আগে নিয়ম ছিল, যাঁরা প্রথম ও দ্বিতীয় ডোজ়টি কোভিশিল্ডের নিয়েছেন তাঁদের বুস্টার ডোজ় কোভিশিল্ডেরই নিতে হবে। কোভ্যাক্সিনের ক্ষেত্রেও বিষয়টি একই। কিন্তু ডিসিজিএ-র এই অনুমোদনের পর কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকা প্রাপকরা তাঁদের নির্দিষ্ট টিকার বদলে কর্বেভ্যাক্সও নিতে পারবেন। কর্বেভ্যাক্সের বুস্টার ডোজ় কোভিডের দ্বিতীয় টিকা নেওয়ার ছয় মাস পরই নেওয়া যাবে।

হায়দরাবাদের এই ফার্মাসিউটিক্যাল ও টিকা সংস্থা বায়োলজিক্যাল ই লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মাহিমা দাতলা বলেছেন, ‘আমরা এই অনুমোদন পেয়ে খুব খুশি। এর ফলে ভারতে কোভিড-১৯ বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তাও মিটবে। আমাদের কোভিড-১৯ টিকাকরণ যাত্রায় আমরা আরেকটি মাইলফলক পার করলাম। এই অনুমোদনের ফলে কর্বেভ্যাক্সের নিরাপত্তার মান ও উচ্চ ইমিউনোজেনেসিটি প্রতিফলিত করে।’ উল্লেখ্য, সম্প্রতি বায়োলজিক্যাল ই লিমিটেড তাদের ক্লিনিক্য়াল ডাটা ট্রায়াল ডিসিজিআই-র কাছে পেশ করে। সেই তথ্যের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করার পরই কর্বেভ্যাক্সকে হেটেরোলোগাস বুস্টার ডোজ় হিসেবে ব্যবহারের মান্যতা দিয়েছে।