Congress Twitter: ‘ভারত জোড়ো’-তে বিনা অনুমতিতে গান ব্যবহার, কংগ্রেসের টুইটার বন্ধে স্থগিতাদেশ কর্নাটক হাইকোর্টের

Congress Twitter: 'ভারত জোড়ো' যাত্রার একটি ভিডিয়োতে ওই গান ব্যবহার করা হয়েছিল। যে ভিডিয়োতে খোদ রাহুল গান্ধীকেও দেখা গিয়েছিল।

Congress Twitter: 'ভারত জোড়ো'-তে বিনা অনুমতিতে গান ব্যবহার, কংগ্রেসের টুইটার বন্ধে স্থগিতাদেশ কর্নাটক হাইকোর্টের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 9:30 PM

কর্নাটক : কপিরাইট লঙ্ঘনের অভিযোগে কংগ্রেসের কর্মসূচি ‘ভারত জোড়ো’ ও কংগ্রেসের টুইটার হ্যান্ডেল ব্লক করার নির্দেশ দিল বেঙ্গালুরুর একটি আদালত। একদিন পরই স্বস্তি ফিরল কংগ্রেস শিবিরে। নিম্ন আদালতের সেই নির্দেশে স্থগিতাদেশ দিল কর্নাটক হাইকোর্ট। সোমবারই বেঙ্গালুরুর বাণিজ্যিক আদালত টুইটার ব্লক করার নির্দেশ দিয়েছিল। মঙ্গলবার হাইকোর্ট নির্দেশ দিয়েছে, যে গান ব্যবহার করায় কপিরাইট লঙ্ঘনের অভিযোগ উঠেছে, কংগ্রেসকে তা সরিয়ে নিতে হবে।

শুধু টুইটার নয়, হাইকোর্টের নির্দেশ, বুধবারের মধ্যে ফেসবুক, ইন্সটাগ্রাম, ইউটিউব সব প্লাটফর্ম থেকেই সরিয়ে নিতে হবে ওই পোস্ট।

বেঙ্গালুরুর সংস্থা এমআরটি মিউজিকের তরফ থেকে কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। সুপারহিট দক্ষিণি ছবি ‘কেজিএফ-২’ -র একটি গান ব্যবহার করায় এই অভিযোগ উঠেছিল। ‘ভারত জোড়ো’ যাত্রার একটি ভিডিয়োতে ওই গান ব্যবহার করা হয়েছিল। যে ভিডিয়োতে খোদ রাহুল গান্ধীকেও দেখা গিয়েছিল।

বেঙ্গালুরু আদালত নির্দেশ দেওয়ার পর কংগ্রেস সাফ জানিয়েছিল, তাদের ওই নির্দেশের কোনও কপি দেওয়া হয়নি। টুইটারে দলের তরফে জানানো হয়, কংগ্রেস ও ভারত জোড়ো যাত্রার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের বিরুদ্ধে বেঙ্গালুরুর আদালতের নির্দেশ সম্পর্কে সোশ্যাল মিডিয়া থেকেই জানতে পেরেছে তারা। কোর্টের শুনানির বিষয়ে জানানো হয়নি বলেই দাবি করা হয়। দলের তরফে সেখানে কেউ উপস্থিতও ছিলেন না। নির্দেশের কোনও কপিও পায়নি কংগ্রেস।

এমআরটি মিউজিকের পক্ষ থেকে একজন কমিশনার নিয়োগের আবেদনও করা হয়েছিল। তারা বলেছিল, ওই কমিশনার কংগ্রেস ও ভারত জোড়ো যাত্রার টুইটার হ্যান্ডেলে প্রকাশিত কপিরাইট লঙ্ঘনের অভিযোগ খতিয়ে দেখবেন এবং ইলেকট্রনিক অডিট পরিচালনা করবেন। সেই দাবি মেনে নিয়েছিল বেঙ্গালুরুর আদালত। তবে এবার হাইকোর্টের নির্দেশে কিছুটা হলেও স্বস্তি মিলল কংগ্রেস শিবিরে। পোস্ট সরাতে হলেও হ্যান্ডেলগুলি ব্লক করা হবে না।