চলে গেলেন অসমীয়া সাহিত্যিক হোমেন বোরগোঁহাই, শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

হোমেন বোরগোহাইনের (Homen Borgohain) মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)

চলে গেলেন অসমীয়া সাহিত্যিক হোমেন বোরগোঁহাই, শোক প্রকাশ প্রধানমন্ত্রীর
হোমেন বোরগোহাইন
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2021 | 5:10 PM

গুয়াহাটি: বিশিষ্ট অসমীয়া সাহিত্যিক ও সাংবাদিক হোমেন বোরগোঁহাই (Homen Borgohain) বুধবার সকালে প্রয়াত (Passes Away) হয়েছেন। বুধবার সকালে গুয়াহাটির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর। কিছুদিন আগে বাড়িতে পড়ে গিয়েছিলেন তিনি। তারপর হাসপাতালে ভর্তি করা। চিকিৎসকরা জানিয়েছেন, কার্ডিয়াক অ্যারেস্টে মারা গিয়েছেন হোমেন বোরগোহাইন।

গত ২৪ এপ্রিল কোভিডে আক্রান্ত হয়েছিলেন। ৭ মে তাঁর কোভিড রিপোর্ট নেগেটিভ আসে। ১১ টি উপন্যাস এবং ৪ টি নন-ফিকশন রয়েছে তাঁর। ১৯৭৮ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার পেয়েছিলেন। তবে ভারতে অসহিষ্ণুতার প্রতিবাদ জানিয়ে তিনি ২০১৫ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার ফিরিয়ে দেন।

প্রয়াত সাহিত্যিক হোমেন বোরগোঁহাই মৃত্যুর আগে পর্যন্ত অসমীয়া ভাষার একটি দৈনিক সংবাদপত্রের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর জন্ম ১৯৩৩ সালের ডিসেম্বর মাসে। সাহিত্যিকের মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী অসমীয়া ভাষায় শ্রদ্ধার্ঘ্য জানিয়ে লেখেন, “অসমীয়া সাহিত্যিক ও সাংবাদিক হোমেন বোরগোঁহাই তাঁর কাজের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর লেখায় অসমীয়া জনজীবন ও সংস্কৃতি প্রতিফলিত হয়েছে। তাঁর প্রয়াণে আমি মর্মাহত। পরিবারের সকলকে সমবেদনা জানাচ্ছি।” অসমের মুখ্যমন্ত্রী হেমন্তবিশ্ব শর্মা জানিয়েছেন, সাহিত্যিকের শেষকৃত্যে রাষ্ট্রীয় সম্মান জানানো হবে।