Hydrogen-powered trains: জার্মানি-ফ্রান্সের পর, ভারতে তৈরি হচ্ছে ‘সবুজ জ্বালানি’র অত্যাধুনিক ট্রেন

Hydrogen-powered trains: দেশের প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি হাইড্রোজেন সেল-চালিত বাস চালুর পর, এবার হাইড্রোজেন সেল-চালিত ট্রেনও তৈরি করছে ভারত। জার্মানি ও ফ্রান্স ছাড়া এই কৃতিত্ব আর কারোর নেই।

Hydrogen-powered trains: জার্মানি-ফ্রান্সের পর, ভারতে তৈরি হচ্ছে 'সবুজ জ্বালানি'র অত্যাধুনিক ট্রেন
২০২৩ সালেই ভারতে চালু হবে হাইড্রোজেন সেল-চালিত ট্রেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 2:35 PM

নয়া দিল্লি:  গত মাসেই পুনেতে দেশের প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি হাইড্রোজেন সেল-চালিত বাস চালু করেছে। এবার হাইড্রোজেন সেল-চালিত ট্রেনও তৈরি করা হচ্ছে। ২০২৩ সালেই ভারতে এই ট্রেনগুলি চলা শুরু হবে। সম্প্রতি ভুবনেশ্বরের এসওএ বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে গিয়ে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের জ্বালানী হিসাবে হাইড্রোজেন এবং বিশেষ করে সবুজ হাইড্রোজেন ব্যবহারের ফলে কার্বন নিঃসরণের পরিমাণ শূন্য হয়ে যাবে। সেই সঙ্গে আরও বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।

রেলমন্ত্রী আরও জানিয়েছেন, ভারতীয় রেল তার গতি শক্তি টার্মিনাল নীতির মাধ্যমে দেশের প্রত্যন্ত এবং এখনও পর্যন্তক রেল যোগায়োগের বাইরে থাকা অঞ্চলগুলিকে, দ্রুত রেলওয়ে নেটওয়ার্কে যুক্ত করার চেষ্টা করছে। তিনি বলেন, “সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসগুলি ভারতে দেশীয় প্রযুক্তির সাহায্যে তৈরি করা হয়েছে। গত দুই বছর ধরে কোনও বড় ব্রেকডাউন ছাড়াই মসৃণভাবে ট্রেনগুলি চলছে। এই ধরনের আরও বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি তৈরি করা হচ্ছে। শীঘ্রই সেগুলিকে পরিষেবার কাজে লাগানো হবে।”

ট্রেন এবং ট্র্যাক ম্যানেজমেন্ট সম্পর্কে রেলমন্ত্রী বলেছেন, “আমরা আধা-উচ্চ বা উচ্চ-গতির ট্রেন চালানোর জন্য একটি ট্র্যাক ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করতে কঠোর পরিশ্রম করছি। বন্দে ভারত-এর একটি ট্রায়াল রান চালানোর সময় আমরা ইতিমধ্যেই দেখেছি, ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ট্রেন চললেও ট্রেনে রাখা একটি সম্পূর্ণ ভর্তি জলের গ্লাস কাঁপেনি, তবে এটা গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে।” বৈষ্ণব আরও জানিয়েছেন, বন্দে ভারত-এর ট্রায়াল রান সফল হওয়ার পর, এখন শীঘ্রই এই ধরণের ৭২টি ট্রেনের উত্পাদন শুরু করা হবে। বর্তমানে, বন্দে ভারত প্রকল্পের দুটি ট্রেন নয়া দিল্লি-বারাণসী এবং নয়াদিল্লি-বৈষ্ণোদেবী কাটরা রুটে চলাচল করে।

এখনও পর্যন্ত গোটা বিশ্বে একমাত্র জার্মানিই হাইড্রোজেন সেল-চালিত ট্রেন তৈরি করেছে। চলতি বছরেই সেই দেশে হাইড্রোজেন সেল-চালিত যাত্রীবাহী ট্রেন চালু হয়েছে। পাশাপাশি, ফরাসি সংস্থা অ্যালস্টর্ম প্রায় ৯ কোটি ২০ লক্ষ মার্কিন ডলার খরচে হাইড্রোজেন ফুয়েল সেল-চালিত ১৪ টি ট্রেন তৈরি করছে। তৃতীয় দেশ হিসেবে এই পথে সামিল হতে চলেছে ভারত।