Devendra Fadnavis: ‘উপ-মুখ্যমন্ত্রী হওয়ার বদলে বাড়িতে বসেও যেতে পারতাম’, কালো মেঘ সাফ করলেন ফড়ণবীস

Maharashtra Deputy CM Devendra Fadnavis: 'পার্টি আমাকে বললে আমি বাড়িতে বসেও থাকতে পারতাম', মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর মনোমালিন্যের জল্পনা উড়িয়ে বললেন দেবেন্দ্র ফড়ণবীস।

Devendra Fadnavis: 'উপ-মুখ্যমন্ত্রী হওয়ার বদলে বাড়িতে বসেও যেতে পারতাম', কালো মেঘ সাফ করলেন ফড়ণবীস
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 6:49 PM

মুম্বই: দুইবারের মুখ্যমন্ত্রী (একবার মাত্র ৫ দিনের জন্য) কি না এবার উপ-মুখ্যমন্ত্রী! বিরোধীদের কটাক্ষ শুরু হতে সময় লাগেনি। তার উপর দেবেন্দ্র ফড়ণবীসই, বিজেপির সমর্থনে শিন্ডের মুখ্যমন্ত্রী হওয়ার কথা ঘোষণা করেছিলেন। সেই সঙ্গে জানিয়েছিলেন, তিনি এই সরকারে অংশ নেবেন না। পরে জেপি নাড্ডা, অমিত শাহদের অনুরোধে উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন। সামান্য ছন্দপতনের আভাস পেয়েই, ঝাঁপিয়ে পড়েছে মহা আগাড়ি জোট। শরদ পওয়ার বলেছেন, ‘ফড়ণবীসের চোখেমুখে অখুশির ছাপ ছিল’। উদ্ধব ঠাকরে বলেছেন, ‘অমিত শাহ কথা রাখলে, এখন বিজেপিরই কেউ মুখ্যমন্ত্রী হতেন।’ সোমবার (৪ জুলাই) আস্থা ভোটে বিপুল জয় পাওয়ার পরই, উপ-মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর মনোমালিন্যের জল্পনা সাফ করলেন ফড়ণবীস। বিধানসভায় দাঁড়িয়েই তিনি বললেন, ‘আমি আমার দলের নির্দেশ মেনে উপ-মুখ্যমন্ত্রী হয়েছি। পার্টি আমাকে বললে আমি বাড়িতে বসেও থাকতে পারতাম।’

বিধানসভার অধ্যক্ষ নির্বাচনে এনডিএ পেয়েছিল ১৬৪ ভোট। সোমবার (৪ জুলাই), মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে সেই সংখ্যাটা ধরে রেখেছে শিন্ডে সরকার। কিন্তু, উদ্ধব শিবিরের ভোট, ১০৭ থেকে কমে দাঁড়িয়েছে ৯৯। বিদ্রোহী শিবসেনা বিধায়করা যখন আস্থা ভোটের সময় একনাথ শিন্ডেকে সমর্থন করার সময়, কক্ষ জুড়ে ‘ইডি, ইডি’ বলে স্লোগান দেন উদ্ধব ঠাকরে শিবিরের বিধায়করা। রবিবার, স্পিকারের নির্বাচনের ভোটদানের সময়ও ‘ইডি ইডি’ রব তুলেছিল মহা বিকাশ আগাড়ি জোট। বস্তুত, শিন্দে শিবিরের বিদ্রোহ শুরু করার পর থেকেই, সরকার ফেলে দেওয়ার জন্য এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের অপব্যবহার করার অভিযোগ করে আসছে ঠাকরে শিবির। তাদের অভিযোগ, ইডির মাধ্যমে বিধায়কদের এই বিদ্রোহ করার জন্য চাপ দেওয়া হয়েছে। শিবসেনায় শিন্ডে বিদ্রোহ আসলে বিজেপি সমর্থিত।

এদিন, বিধানসভার কক্ষে দাঁড়িয়ে এই অভিযোগ সপাটে ওড়ালেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। এদিন তিনি বলেন, ‘কেউ কেউ বলছে এটা ইডি সরকার। হ্যাঁ, এটা ইডি সরকার। এটা একনাথ-দেবেন্দ্রর সরকার।’ বিরোধীদের ইডি-র অর্থ এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট হলেও, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের এবং নিজের নামের আদ্যক্ষর ব্যবহার করে ‘ইডি সরকারে’র অন্য ব্যখ্যা দিলেন বিজেপি নেতা। তবে, বিদ্রোহী সেনা বিধায়কদের মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে বা তাঁদের পরিবারের কোনও সদস্যের বিরুদ্ধে ইডি-র তদন্ত চলছে। রাজ্যে বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের পর, ইডি-র তৎপরতায় পরিবর্তন ঘটে কি না, সেই দিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের।

তবে, এদিনের মতো এই অভিযোগ শব্দের খেলায় উড়িয়ে দিয়েছেন ফড়ণবীস। পাশাপাশি, উদ্ধব ঠাকরেকে নাম না করে তীব্র আক্রমণ করেছেন ফড়ণবীস। তিনি বলেন, ‘বিজেপি-শিবসেনা প্রাক-নির্বাচনী জোটই ২০১৯ সালে জনমত পেয়েছিল। কিন্তু ইচ্ছাকৃতভাবে আমাদের কাছ থেকে সংখ্যাগরিষ্ঠতা কেড়ে নেওয়া হয়েছিল।’ এরপর আরও একধাপ এগিয়ে ফড়ণবীস বলেন, ‘মহারাষ্ট্রে গত কয়েক বছরে নেতৃত্বের ঘাটতি ছিল। কিন্তু এখন বিধানসভায় দুজন নেতা আছেন। তাঁদের সর্বদা কাছে পাবে মানুষ।’ সেই সঙ্গে, এদিন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী আরও একবার শিন্ডে গোষ্ঠীকেই আসল শিবসেনার স্বীকৃতি দিয়েছেন। তিনি বলেন, ‘একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে আমরা আবার শিবসেনার সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছি। একজন শিব সৈনিক মুখ্যমন্ত্রী হয়েছেন।’