COVID Death: হাসপাতালে ভর্তি করোনা রোগী অন্য কারণে মারা গেলে, তাও সেটি কোভিড-মৃত্যু : হাইকোর্ট

Allahabad High Court: শনিবার এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এ আর মাসুদি এবং বিচারপতি বিক্রম ডি চৌহানের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

COVID Death: হাসপাতালে ভর্তি করোনা রোগী অন্য কারণে মারা গেলে, তাও সেটি কোভিড-মৃত্যু : হাইকোর্ট
কোভিডে মৃত্যু (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 12:55 PM

এলাহাবাদ : কোভিড আক্রান্ত হয়ে যদি কেউ হাসপাতাল ভর্তি হওয়ার পর মারা যান, সেক্ষেত্রে ওই ব্যক্তির মৃত্যু কোভিডে মৃত্যু হিসেবেই গণ্য হবে। এ ক্ষেত্রে মৃত্যুর কারণ যাই হোক না কেন, তাতে কোনও পরিবর্তন হবে না। শনিবার এমনটাই জানাল এলাহাবাদ হাইকোর্ট। আদালত জানিয়েছে, রোগীর মৃত্যু হার্ট অ্যাটাক বা অন্য যে কোনও কারণে হতে পারে। কিন্তু এটিকে কোভিডে মৃত্যু হিসেবেই গণ্য করতে হবে। শনিবার এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এ আর মাসুদি এবং বিচারপতি বিক্রম ডি চৌহানের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

এলাহাবাদ হাইকোর্ট শনিবার আরও জানিয়েছে, কোভিডে আক্রান্ত কোনও রোগীর মৃত্যুর পর তাঁদের পরিবার বা তাঁদের উপর নির্ভরশীল ব্যক্তিদের ক্ষতিপূরণ ৩০ দিনের মধ্যে মিটিয়ে দিতে হবে। যদি এক মাসের মধ্যে ক্ষতিপূরণ না দেওয়া যায়, তাহলে ৯ শতাংশ সুদ সহ ওই ক্ষতিপূরণের অঙ্ক দিতে হবে।

এলাহাবাদ হাইকোর্ট মামলার নির্দেশ দেওয়ার সময় পর্যবেক্ষণে জানিয়েছে, কোভিড ১৯ আক্রান্ত রোগীদের ক্ষেত্রে করোনার কারণে কোনও অঙ্গের ক্ষতি হতে পারে এবং সেই থেকেও রোগীর মৃত্যু হতে পারে। সে ক্ষেত্রে রোগীর মৃত্যুর কারণ হিসেবে অঙ্গ বিকল হয়ে মৃত্যু দেখানো হয়। এমন হলে কোভিড আক্রান্তদের অঙ্গ বিকল হয়ে মৃত্যুকে আলাদাভাবে দেখা যাবে না। আদালত এই পর্যবেক্ষণের পর সরকারকে নির্দেশ দিয়েছে, আবেদনকারীদের প্রত্যেককে ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

সেখানকার রাজ্য সরকারের ২০২১ সালের ১ জুনের এক নির্দেশিকার ১২ নম্বর অনুচ্ছেদের বিরোধিতা করে আদালতে মামলা করেছিলেন আবেদনকারীরা। ওই অনুচ্ছেদে কোভিডে মৃতদের ক্ষেত্রে কাদের পরিজনরা ক্ষতিপূরণ পাবেন, তার ব্যাখ্যা দেওয়া হয়েছে। সেই বিষয়টিরই বিরোধিতা করেছিলেন আবেদনকারী এক মহিলা। তিনি ওই ক্ষতিপূরণের অঙ্ক পাচ্ছিলেন না, কারণ তাঁর স্বামীর মৃত্যুকে কোভিডে মৃত্যু হিসেবে গণ্য করা হচ্ছিল না। তবে এবার আদালতের নির্দেশে কিছুটা স্বস্তিতে ওই মহিলা।