High Court: স্বামীকে না বলে স্ত্রীর বাপের বাড়ি যাওয়া কোনও অপরাধ নয়, জানাল আদলত

Divorce: ২০১৩ সালের ডিসেম্বরে বিয়ে হয়েছিল মোহিত প্রীত কাপুর ও সুমিত কাপুরের। ২০১৭ সালে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেন স্বামী মোহিত।

High Court: স্বামীকে না বলে স্ত্রীর বাপের বাড়ি যাওয়া কোনও অপরাধ নয়, জানাল আদলত
এলাহাবাদ হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 10:27 PM

এলাহাবাদ: স্বামী ছিলেন না বাড়িতে। না বলেই বাপের বাড়ি চলে গিয়েছিলেন এক মহিলা। শ্বশুরবাড়ির কাউকেও বলেননি। বেশ কয়েক বার এ রকম ঘটনা ঘটায় বিবাহবিচ্ছেদের মামলা দায়ের করেন স্বামী। তাঁর অভিযোগ ছিল, না বলেই বাপের বাড়ি চলে যায় স্ত্রী। এমনকি শ্বশুরবাড়ির লোকের সঙ্গে ভাল ব্যবহারও করেন না। সেই মামলায় পরিবার আদালত স্বামীর পক্ষেই রায় দিয়েছিল। বিবাহ বিচ্ছেদের জন্য স্ত্রীকেই দায়ী করেছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়েই এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই মহিলা। সেই শুনানিতে বিচারপতি সুনীতা আগরওয়াল ও বিচারপতি কৃষ্ণা পহালের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, স্বামী বা শ্বশুরবাড়ির লোককে না বলে বাপের যাওয়া কোনও গর্হিত অপরাধ নয়। এবং নিষ্ঠুরতার পর্যায়েও পড়ে না।

২০১৩ সালের ডিসেম্বরে বিয়ে হয়েছিল মোহিত প্রীত কাপুর ও সুমিত কাপুরের। ২০১৭ সালে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেন স্বামী মোহিত। সেই আবেদনে তিনি জানিয়েছিলেন, ২০১৫ সালের জানুয়ারি মাসে কোনও কারণ ছাড়াই বাপের বাড়ি চলে গিয়েছিলেন তাঁর স্ত্রী। যখন স্ত্রী তাঁর পরিবারের লোকের সঙ্গে গিয়েছিলেন তখন তিনি ছিলেন না বাড়িতে। তাঁকে যাওয়ার কথা জানানো হয়নি বলেও অভিযোগ করেছিলেন ওই ব্যক্তি। ২০১৭ সালের জানুয়ারিতেও একই ঘটনা ঘটেছিল বলে জানিয়েছেন ওই ব্যক্তি। এই ২টি ঘটনা এবং স্ত্রী বাড়ির কাজ করতে চান না, এবং তাঁর পরিবারের লোকেদের সঙ্গে খারাপ ব্যবহার করে বলেও অভিযোগ করেছিলেন তিনি। তাঁর স্ত্রী পাল্টা অভিযোগ করেন ২০১৬ সালে তাঁকে ও তাঁর মেয়েকে বাড়ি থেকে বের করে দিয়েছিলেন স্বামী।

সেই মামলায় নিম্ন আদালত জানিয়েছিল, স্বামীর সঙ্গে থাকার ইচ্ছা নেই বলেই বাপের বাড়ি চলে গিয়েছিলেন স্ত্রী। এই রায়ের প্রেক্ষিতেই এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হন মহিলা। দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ নিম্ন আদালতের রায়কে খারিজ করে দেন। এবং ওই মহিলাকে ও তাঁর মেয়ের জন্য ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেন।