Weather Update: ফের চোখ পাকাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা, আগামী এক সপ্তাহ বৃষ্টিতে ভাসবে কোন কোন রাজ্য?

Weather Update: ভারতীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, পশ্চিম হিমালয়ের পার্বত্য় অঞ্চলে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হয়ে উঠছে।

Weather Update: ফের চোখ পাকাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা, আগামী এক সপ্তাহ বৃষ্টিতে ভাসবে কোন কোন রাজ্য?
ফের বৃষ্টি আসতে চলেছে কোন কোন রাজ্যে? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2022 | 1:59 PM

নয়া দিল্লি: কিছুৃতেই পিছু ছাড়ছে না বৃষ্টি(Rainfall)। সারা বছরই সব ঋতুতেই আছড়ে পড়ছে মুষল ধারা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এবার ধীরে ধীরে বিদায় নেবে শীত (Winter)। ভারতীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, পশ্চিম হিমালয়ের পার্বত্য অঞ্চলে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা (Western Disturbance) সক্রিয় হয়ে উঠছে। এর জেরে আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি দিল্লি, হরিয়ানা, পঞ্জাব, উত্তর প্রদেশের পশ্চিমভাগে বৃষ্টিপাত হতে পারে। ৭ ফেব্রুয়ারি থেকে হিমালয়ের পার্বত্য় অঞ্চলে তুষারপাতেরও সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের বুলেটিনে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ৬ ফেব্রুয়ারি থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম হিমালয়ের পার্বত্য অংশে। এরই পাশাপাশি নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর প্রভাবে আগামী ৮ ও ৯ তারিখ বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম হিমালয়ের অংশে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই পঞ্জাবের উত্তর অংশে, হরিয়ানা ও চণ্ডীগঢ়ে আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝা ও নিম্নচাপের প্রভাবে শনিবার উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে আকাশ মেঘলা থাকবে বলেই জানানো হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ১৯ ডিগ্রি ও ৭ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে বলেই জানানো হয়েছে। অন্যদিকে, আজ থেকেই হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর, লদাখ, গিলগিট-বালতিস্তানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ও তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার উত্তরাখণ্ডে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

হিমালয়ের পার্বত্য অঞ্চলগুলিতে তুষারপাতের ফলে উত্তর পূর্ব ভারতে শৈত্য প্রবাহের পূর্বাভাসও দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগঢ়, দিল্লি, উত্তর প্রদেশ ও রাজস্থানের উত্তরভাগে সকালের দিকে শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে আগামী তিনদিন।

এদিকে, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপত্যকাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একাধিক জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ঝাড়খণ্ড, বিহার, পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসও দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।