Maghi Bihu: মাঘ বিহুতে কাজিরাঙায় মাছ ধরা যাবে না

বোহালি বিহুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মাছ ধরা। ইতিমধ্যে অনেকেই মাছ ধরার সরঞ্জাম কিনে এনেছেন। কিন্তু, জেলা প্রশাসনের নির্দেশে সকলের মন খারাপ।

Maghi Bihu: মাঘ বিহুতে কাজিরাঙায় মাছ ধরা যাবে না
কাজিরাঙা জাতীয় উদ্যান।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 6:10 AM

গুয়াহাটি: মাঘ বিহু বা বোহালি বিহুতে মেতে উঠেছে অসম। কিন্তু, এই সময়ে দুঃসংবাদ শোনাল অসম সরকার। এবছর আর কাজিরাঙা জাতীয় উদ্যান থেকে মাছ ধরা যাবে না। শনিবারই এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে গোলাঘাট জেলা প্রশাসন। শুধু তাই নয়, বোহালি বিহুর সময় কাজিরাঙায় ১৪৪ ধারা জারি থাকবে বলেও জানানো হয়েছে।

বোহালি বিহুর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মাছ ধরা। ইতিমধ্যে অনেকেই মাছ ধরার সরঞ্জাম কিনে এনেছেন। কিন্তু, এবছর কাজিরাঙা জাতীয় উদ্যান থেকে মাছ ধরা যাবে না। গোলাঘাট জেলা প্রশাসনের তরফে দেওয়া নির্দেশিকায় স্পষ্টত বলা হয়েছে, গোলাঘাট জেলার অধীনস্থ কাজিরাঙা জাতীয় উদ্যানে বেআইনিভাবে প্রবেশ এবং নদী থেকে মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এদিন, নির্দেশিকা প্রকাশের মুহূর্ত থেকেই এই নিষেধাজ্ঞা জারি হচ্ছে।

কাজিরাঙায় ১৪৪ ধারা জারি করার বিষয়ে গোলাঘাট জেলা প্রশাসনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, মাঘ বিহু উপলক্ষ্যে রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন অঞ্চল থেকে বহু মানুষ কাজিরাঙা জাতীয় উদ্যান এবং ব্যাঘ্র প্রকল্পে মাছ ধরতে আসেন। অনেকে একসঙ্গে জাতীয় উদ্যানে ঢুকে পড়ায় জঙ্গলের শান্তি বিঘ্নিত হয়। সেখানকার প্রাণীরা বিরক্ত হয়। এমনকি ৭১৫ নম্বর জাতীয় সড়কেও ব্যাপক যানজট হয়। সেজন্যই এই উৎসবের সময় কাজিরাঙা জাতীয় উদ্যান এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, বিহু অসমের অন্যতম উৎসব। পৌষ সংক্রান্তির আগের দিন উরখা-র মাধ্যমে শুরু হয় মাঘ বিহু। সাতদিন ধরে চলে এই উৎসব। এই উৎসবের অন্যতম অঙ্গ হল, মাছ শিকার। ফলে দল বেঁধে সকলে মিলে কাজিরাঙায় মাছ শিকার করতে যায়। ইতিমধ্যে অনেকের মাছ শিকারের সরঞ্জামও কেনা হয়ে গিয়েছিল। হঠাৎ করে গোলাঘাট জেলা প্রশাসন বিহুতে কাজিরাঙায় মাছ ধরার নিষেধাজ্ঞা জারি করায় স্বভাবতই হতাশ স্থানীয় বাসিন্দারা।