Indians in Canada: ‘বাড়ছে ঘৃণা, সজাগ থাকুন…’, কানাডায় থাকা নাগরিকদের সতর্ক করল বিদেশ মন্ত্রক

Indians in Canada: ক্রমবর্ধমান বিদ্বেষমূলক অপরাধ, বিচ্ছিন্নতাবাদী হিংসা এবং ভারত-বিরোধী কার্যকলাপের প্রেক্ষিতে কানাডায় বসবাসকারী ভারতীয় শিক্ষার্থী ও অন্যান্য ভারতীয় নাগরিদের "সতর্কতা অবলম্বন করতে এবং সজাগ থাকতে" বলল বিদেশ মন্ত্রক।

Indians in Canada: 'বাড়ছে ঘৃণা, সজাগ থাকুন…', কানাডায় থাকা নাগরিকদের সতর্ক করল বিদেশ মন্ত্রক
কানাডায় থাকলে সতর্ক থাকুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 3:25 PM

ওট্টাওয়া: কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের সতর্ক করল ভারত সরকার। সেই দেশে ক্রমবর্ধমান বিদ্বেষমূলক অপরাধ, বিচ্ছিন্নতাবাদী হিংসা এবং ভারত-বিরোধী কার্যকলাপের প্রেক্ষিতে ভারতীয় শিক্ষার্থী ও অন্যান্য ভারতীয় নাগরিদের “সতর্কতা অবলম্বন করতে এবং সজাগ থাকতে” বলেছে বিদেশ মন্ত্রক। শুক্রবার এক সরকারি বিবৃতিতে বিদেশ মন্ত্রক বলেছে, “এই ঘটনাগুলির বিষয়ে কানাডার সরকারকে, ভারতীয় বিদেশ মন্ত্রক এবং কানাডার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে এবং তদন্ত ও উপযুক্ত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।”

বিদেশ মন্ত্রক আরও বলেছে, “এখনও পর্যন্ত এই সব অপরাধীদের বিরুদ্ধে কোনও আইনি ব্যবস্থা নেয়নি কানাডা। এই ধরণের ঘটনা ক্রমে বাড়তে থাকার প্রেক্ষিতে সেই কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক ও শিক্ষার্থীদের এবং যাঁরা ভ্রমণ বা শিক্ষার জন্য কানডা যাচ্ছেন তাঁদের পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করতে এবং সজাগ থাকতে বলা হচ্ছে।”

সরকারের পক্ষ থেকে কানাডায় থাকা ভারতীয় শিক্ষার্থীদের ওট্টাওয়া, টরোন্টো বা ভ্যাঙ্কুভারের ভারতীয় দূতাবাসে নাম নথিভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে। এর ফলে কোনও বিপদের সময় বা জরুরি অবস্থায়, কানাডায় অবস্থিত ভারতীয় নাগরিকদের সঙ্গে আরও ভালভাবে সংযুক্ত থাকতে পারবে ভারতীয় দূতাবাস।

এর আগে বৃহস্পতিবার, কানাডায় “খালিস্তান গণভোট” আয়োজনের প্রেক্ষিতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রক সাফ বলেছে, “একটি মিত্র দেশে যেভাবে চরমপন্থীদের এমন একটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কার্যকলাপ করতে দেওয়া হয়েছে, তা অত্যন্ত আপত্তিজনক।” বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ভারত কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে কানাডা কর্তৃপক্ষের কাছে বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে। এই বিষয়ে ভারতের পক্ষ থেকে কানাডাকে সমানে চাপ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

গত কয়েক বছরে কানাডায় একের পর এক ভারতীয় শিক্ষার্থী এবং ভারতীয় নাগরিকরা আক্রান্ত হয়েছেন। অনেক ক্ষেত্রেই তা ছিল একেবারেই ‘টার্গেটেড অ্যাটাক’, অর্থাৎ ভারতীয় পরিচয়ের জন্যই হামলা। সেই সঙ্গে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের ঝাঁঝও বাড়ছে কানডার মাটিতে। দিন চারেক আগেই ২৮ বছরের এক ভারতীয় ছাত্র, কানাডায় এক বন্দুকবাজের গুলিতে গুরুতর আহত হয়ে প্রাণ হারান। টরোন্টোর স্বামী নারায়ণ মন্দিরেও হামলা হয়েছে। এই অবস্থায় কঠোর অবস্থআন নিল ভারত।