Adhir Chowdhury: ক্রিকেটের হাত ধরেই ফিরবে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক, আশাবাদী অধীর

India-Pakistan Bilateral Relation: ভারত ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক এতটাই তলানিতে পৌঁছে গিয়েছে যে তার প্রভাব পড়েছে ক্রিকেটেও। আইসিসির কোনও ইভেন্ট ছাড়া সাধারণ দ্বিপাক্ষিক কোনও সিরিজ় বন্ধ রয়েছে দুই দেশের মধ্যে।

Adhir Chowdhury: ক্রিকেটের হাত ধরেই ফিরবে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক, আশাবাদী অধীর
আজ শহরে একাই হাঁটবেন অধীর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 7:12 PM

নয়া দিল্লি : ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচ। এ শুধু কোনও খেলা নয়, এ এক লড়াইয়ের সমান। তবে এ লড়াই সীমান্তে নয়, এ হল বাইশ গজে স্নায়ুযুদ্ধের লড়াই। আজ ভারত পাকিস্তান ম্যাচকে ঘিরে উত্তেজনার পারদ ইতিমধ্যেই চড়তে শুরু করে দিয়েছে। আর দুই দেশের মধ্যে ক্রিকেটের হাত ধরেই ভারত পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত হতে পারে বলে মনে করছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে অধীর বাবু জানিয়েছেন,” টি-২০ ক্রিকেট বিশ্বকাপে ভারত পাকিস্তান ম্য়াচ, দুই দেশের সম্পর্ককে উন্নত করতে পারে। ক্রিকেটের হাত ধরেই দুই দেশের শান্তি ফিরবে। ম্য়াচের জন্য আমরা সবাই উৎসাহিত এবং আশা করি ভারত ভাল খেলবে।”

উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক এতটাই তলানিতে পৌঁছে গিয়েছে যে তার প্রভাব পড়েছে ক্রিকেটেও। আইসিসির কোনও ইভেন্ট ছাড়া সাধারণ দ্বিপাক্ষিক কোনও সিরিজ় বন্ধ রয়েছে দুই দেশের মধ্যে। ২০১৯ সালে ৫০ ওভারের বিশ্বকাপে শেষ বার বাইশ গজে মুখোমুখি হয়েছিল দুই দেশ। আজ আবার দুই বছর পর ক্রিকেটের দুনিয়ায় মুখোমুখি ভারত পাকিস্তান।

বিগত কয়েক দিন ধরেই জঙ্গি হামলার প্রেক্ষিতে যে ধরপাকড় চালাচ্ছে জম্মু-কাশ্মীর পুলিশ ও নিরাপত্তা বাহিনী, সেই অভিযানোই ধৃত এক জঙ্গির কাছ থেকে একটি ভিডিয়ো পাওয়া গিয়েছে। গ্রেফতারির পর ওই জঙ্গির কাছ থেকে উদ্ধার হওয়া জিনিসপত্রের মধ্যেই মোবাইল ছিল। সেই মোবাইলেই এই প্রশিক্ষণের ভিডিয়ো পাওয়া গিয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই জঙ্গির নাম আরিফ। কাশ্মীরী ওই যুবককেই ভিডিয়ো পাঠিয়ে কীভাবে অত্যাধুনিক অস্ত্র লোড ও আনলোড করতে হয়, তা শেখানো হচ্ছিল। যে ব্যক্তি প্রশিক্ষণ দিচ্ছিলেন, তিনি একজন পাকিস্তান জঙ্গি মদতদাতা বা পাক হ্যান্ডলার। জেরায় জানা গিয়েছে, প্রশিক্ষক ওই ব্যক্তি জইশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত।

এদিকে ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (FATF)-এর প্রেসিডেন্ট মার্কাস প্লেয়ার জানিয়েছে আপাতত ধূসর তালিকা (Grey List) থেকে মুক্তি পাচ্ছে না পাকিস্তান। জানা গিয়েছে, আগামী বছরের এপ্রিল মাসে ফের বৈঠকে বসবে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। ততদিন পর্যন্ত এই তালিকাতেই থাকবে পাকিস্তান।

মূলত আর্থিক তছরূপ সংক্রান্ত মামলার ক্ষেত্রে কোনও উল্লেখযোগ্য পদক্ষেপ করতে দেখা যায়নি পাকিস্তানকে। পাশাপাশি সন্ত্রাস দমনেও ব্যর্থ ইসলামাবাদ। এফএটিএফের তরফে যে সব শর্ত দেওয়া হয়েছিল, তাও পূরণ করতে পারেনি পাকিস্তান। তাই এই তালিকায় পাকিস্তানের জায়গা বহাল থাকছে।
বিশ্বের দরবারে আপাতত চিন ছাড়া পাকিস্তানের বিশেষ বন্ধু বলতে কেউ নেই। জঙ্গি কার্যকলাপে মদত, অকারণে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোয় ইসলামাবাদের উপর বিরক্ত রয়েছে দিল্লিও। এই পরিস্থিতিতে ক্রিকেটের হাত ধরে ফের একবার দুই দেশের সম্পর্কের বাঁধন শক্ত হয় কিনা, সেই দিকেই তাকিয়ে কূটনৈতিক বিশ্লেষকরা।