India’s Daily COVID-19 Cases: অবশেষে ১০ শতাংশের নীচে নামল সংক্রমণের হার, একদিনেই আক্রান্ত দেড় লক্ষের বেশি

India's Daily COVID-19 Cases:কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার জন, যা গতকালের তুলনায় ৩ শতাংশ কম।

India's Daily COVID-19 Cases: অবশেষে ১০ শতাংশের নীচে নামল সংক্রমণের হার, একদিনেই আক্রান্ত দেড় লক্ষের বেশি
ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Feb 02, 2022 | 1:13 PM

নয়া দিল্লি: এক ধাক্কায় বেশ অনেকটা কমল দেশের করোনা সংক্রমণ (COVID-19)। মঙ্গলবারই দৈনিক আক্রান্তের সংখ্য়া ২ লক্ষের নীচে নেমে এসেছিল। এবার তা আরও কমল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার জন, যা গতকালের তুলনায় ৩ শতাংশ কম। দেশের সংক্রমণের হারও (Positivity Rate) অবশেষে ১০ শতাংশের নীচে নেমে এসেছে।

একদিনেই মৃত ১৭৩৩:

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার ৩৮৬ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ১৬ লক্ষ ৩০ হাজার ৮৮৫-তে। অন্যদিকে,  দেশে একদিনেই মৃত্যু হয়েছে ১৭৩৩ জনের। তবে এরমধ্যে ১ হাজার ৬৩টি মৃত্যুই কেরল থেকে, যা আগেই হয়েছিল। সুপ্রিম কোর্টের নির্দেশে মৃত্যু তালিকা সংশোধন করার জন্যই পরবর্তী সময়ে একসঙ্গে এত সংখ্যক মৃতের সংখ্যা যোগ করা হচ্ছে।  এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ ল৭ ৯৭ হাজার ৯৭৫-এ।

১০ শতাংশের নীচে নামল সংক্রমণের হার:

গত ২৪ ঘণ্টাতেই দেশে সংক্রমণের হার ১০ শতাংশের নীচে নেমে এসেছে। গতকালই দেশে দৈনিক সংক্রমণের হার ছিল ১১.৬ শতাংশ। আজ তা কমে ৯.২৬ শতাংশে দাঁড়িয়েছে। তবে সাপ্তাহিক সংক্রমণের হার এখনও ১৪.১৫ শতাংশে রয়েছে।

অন্যদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৮১ হাজার ১০৯ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৬ লক্ষ ২১ হাজার ৬০৩। সুস্থতার হার ৯৪.৯১ শতাংশে।

রাজ্য ভিত্তিক সংক্রমণ:

মহারাষ্ট্রে ২০ হাজারের নীচে নেমে এসেছে দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৭২ জন। গতকালই এই আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৪১০।

দিল্লিতেও অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে নতুন করে করে করোনা আক্রান্ত হয়েছেন ২৬৮৩ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে  যথাক্রমে ১৮ লক্ষ ৩২ হাজার ৯৫১ ও ২৫ হাজার ৮৯২-এ। বর্তমানে দিল্লিতে সংক্রমণের হার ৫.০৯ শতাংশ।

টিকাকরণের হার:

গত বছরের ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হয়েছিল টিকাকরণ অভিযান। এক বছর পার করে দেশে মোট টিকাকরণের সংখ্যা ১৬৭.২১ কোটি পার করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্য়েই দেশের ৭৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক করোনা টিকা পেয়ে গিয়েছেন। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণও দ্রুতগতিতে এগোচ্ছে। এখনও অবধি ৪ কোটি ৭১ লক্ষ ৪৪ হাজার ৪২৩টি করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হয়েছে এবং ১০ লক্ষ ৮১ হাজার ৮৩৮টি দ্বিতীয় ডোজ় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Narendra Modi on Budget 2022: সাত বছরে দ্বিগুণ জিডিপি, রফতানিও দ্বিগুণ, বাজেট ব্যাখ্যায় বললেন মোদী 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla