India’s COVID-19 Update: পরপর দু’দিন সংক্রমণে ৪ হাজারের গণ্ডি পার, ফের চোখ রাঙাচ্ছে করোনা?

India's COVID-19 Update: একদিনে করোনা আক্রান্ত হন ৪২৭০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা আরও কিছুটা বেড়ে ৪৫১৮-এ দাঁড়িয়েছে।

India's COVID-19 Update: পরপর দু'দিন সংক্রমণে ৪ হাজারের গণ্ডি পার, ফের চোখ রাঙাচ্ছে করোনা?
ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 12:58 PM

নয়া দিল্লি: কিছুতেই পিছু ছাড়ছে না করোনা (COVID-19)। চলতি বছরের শুরুতেই আছড়ে পড়েছিল করোনার তৃতীয় ঢেউ। কয়েক মাসের স্বস্তি মিললেও, ফের একবার বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৫১৮ জন। এই নিয়ে টানা দুই দিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজারের গণ্ডি পার করল। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ৩১ লক্ষ ৮১ হাজার ৩৩৫-এ।

বিগত এক সপ্তাহ ধরেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা দুই থেকে আড়াই হাজারের মধ্যে থাকলেও, শনিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার পার করে। একদিনে করোনা আক্রান্ত হন ৪২৭০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা আরও কিছুটা বেড়ে ৪৫১৮-এ দাঁড়িয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, করোনা আক্রান্ত বাড়ার পাশাপাশি মৃতের সংখ্যাও বাড়তে শুরু করেছে। রবিবার সংক্রমণে মৃত্যু হয়েছে ৯ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লক্ষ ২৪ হাজার ৭০১-এ। বর্তমানে দেশে মৃতের হার ১.২২ শতাংশ।

তবে কিছুটা আশা জোগাচ্ছে করোনায় সুস্থতার হার। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ২৭৭৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এই নিয়ে দেশে মোট সুস্থ হয়ে ওঠা করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৬ লক্ষ ৩০ হাজার ৮৫২-এ। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৮.৭৩ শতাংশ। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ৭৮২, যা দেশের মোট আক্রান্তের ০.০৬ শতাংশ। দেশে দৈনিক সংক্রমণের হার ১.৬২ শতাংশ এবং সাপ্তাহিক সংক্রমণের হার ০.৯১ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে।

রাজ্য ভিত্তিক সংক্রমণের নিরিখে ফের একবার ঊর্ধ্বমুখী মহারাষ্ট্রের করোনা গ্রাফ। মহারাষ্ট্রে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। বিগত ৭ দিনে রাজ্যে প্রায় দ্বিগুণ হয়েছে করোনা সংক্রমণ। সংক্রমণ বাড়তেই আজ মন্ত্রিসভার বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এই বৈঠকে জরুরিভিত্তিতে করোনা পরিস্থিতি পর্যালোচনা হতে পারে বলে সূত্রের খবর। এমনকি, সংক্রমণ রুখতে ফেরকঠোর কোভিডবিধি চালুর পথেও হাঁটতে পারে রাজ্য সরকার।

করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত নিয়ে মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ু-সহ ৫ রাজ্যকে সতর্ক করে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। প্রয়োজনে কড়া পদক্ষেপ করারও পরামর্শ দেওয়া হয়েছে।