Restrictions On Flour Exports : গমের উপর নিষেধাজ্ঞার পর আটা রফতানিতে রাশ টানছে কেন্দ্র, জারি নয়া নির্দেশিকা

Restrictions On Flour Exports : আগামী ১২ জুলাই থেকে আটা , ময়দা সহ একাধিক গম ও যবজাত দ্রব্য রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। দেশীয় বাজারে গমজাত দ্রব্যের চাহিদা পূরণের লক্ষ্যেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

Restrictions On Flour Exports : গমের উপর নিষেধাজ্ঞার পর আটা রফতানিতে রাশ টানছে কেন্দ্র, জারি নয়া নির্দেশিকা
ছবি সৌজন্য়ে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 7:19 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন থেকে বন্ধ হয়েছিল ভারতে গমের আমদানি। ফলে তার প্রভাব পড়েছিল দেশীয় বাজারে। এছাড়াও গোটা বিশ্ব জুড়েই বর্তমানে গমের সঙ্কট দেখা দিয়েছে। সম্প্রতি দেশের বাজারে চাহিদা পূরণ করতে সরকারের তরফে গম রফতানি বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার ভারতীয় বাজারে গমের সরবরাহে যাতে ঘাটতি না হয় সে কারণে গমের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে সরকার। গত মে মাসেই গমের রফতানিতে কাঁটছাঁট করেছিল কেন্দ্র।

গম, ময়দা, সেমোলিনা সহ একাধিক গমজাত দ্রব্য রফতানিতে একাধিক নিষেধাজ্ঞা জারি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ১২ জুলাই থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব বাজারে দাম বেড়েছিল গমের। সেই পরিস্থিতিতে দেশীয় বাজারে গমের সরবরাহ ঠিকঠাক রাখেত গত ১৩ মে গম রফতানির বন্ধ করেছিল কেন্দ্র। কিন্তু এর ফলে গম ও যবজাত পণ্যের রফতানি রাতারাতি বেড়ে যেতে দেখা যায়। এই কারণে সেই রফতানির উপর রাশ টানতেই আগামী মঙ্গলবার থেকেই আটা, ময়দা সহ একাধিক গমজাত দ্রব্যের রফতানিতে কিছু নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। সেদিন থেকে

এবার থেকে গুণগত মান বজায় রাখতে ও দেশীয় বাজারে গমের দাম নিয়ন্ত্রণে রাখতে এবার থেকে গম রফতানিরকদের সরকারের অনুমতি নিতে লাগবে। বৈদেশিক বাণিজ্যের ডিরেক্টরেট জেনারেলের তরফে এ বিষয়ে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। বুধবার একটি নোটিস জারি করে জানানো হয়েছে, ‘বিশ্বে গম ও আটার সরবরাহে বিঘ্ন ঘটায় দামের হেরফের হচ্ছে এবং গুণগত মান নিয়ে বিভিন্ন ইস্যু তৈরি হয়েছে। ফলে ভারত থেকে রফতানি হওয়া গমের গুণগত মান বজায় থাকা বাধ্যতামূলক।’ প্রসঙ্গত, গম রফতানিতে বিশ্বে দ্বিতীয় ভারত। গত বছর ১০৯ মিলিয়ন টন গম উৎপাদন করেছে ভারত। তার মধ্যে মাত্র ৭ মিলিয়ন টনই রফতানি করা হয়েছে। তবে এ বছর মার্চ ও এপ্রিল মাসে তাপপ্রবাহের কারণে গম চাষ ৫ শতাংশের ঘাটতি দেখা গিয়েছে। ফলে দেশীয় বাজারে ঘাটতির একটা আশঙ্কা থেকেই যাচ্ছিল। এই পরিস্থিতিতে আটা, ময়দা রফতানিতে রাশ টানছে কেন্দ্র।