MK III Squardron : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ, উপকূলরক্ষী বাহিনীতে অন্তর্ভুক্ত হল অত্যাধুনিক হেলিকপ্টার

MK III Squardron : মঙ্গলবার উপকূলরক্ষী বাহিনীতে অন্তর্ভুক্ত করা হল অত্যাধুনিক হেলিকপ্টার। পরবর্তীকালে ধাপে ধাপে আরও কিছু এই হেলিকপ্টার দেওয়া হবে।

MK III Squardron : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ, উপকূলরক্ষী বাহিনীতে অন্তর্ভুক্ত হল অত্যাধুনিক হেলিকপ্টার
উপকূলরক্ষী বাহিনীর হাতে তুলে দেওয়া হল MK-III স্কোয়াড্রন
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 28, 2022 | 2:48 PM

গান্ধীনগর : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভরতার আরও এক নজির। ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর হাতে তুলে দেওয়া হল অত্যাধুনিক অ্যাডভান্স লাইট হেলিকপ্টার। মূলত উত্তর-পশ্চিম উপকূলকে আরও সুরক্ষিত করতেই এই হেলিকপ্টার তুলে দেওয়া হয়েছে। মঙ্গলবার গুজরাটে এমকে III স্কোয়াড্রন (MK-III Squadron)কে উপকূলরক্ষী বাহিনীতে অন্তর্ভুক্ত করলেন ভারতীয় উপকূল রক্ষা বাহিনীর ডিরেক্টর জেনারেল। এদিন গুজরাটের পোরবন্দরের আইসিজি এনক্লেভে (ICG Enclave) এই অত্যাধুনিক হেলিকপ্টার তুলে দেওয়া হয়।

এই অত্য়াধুনিক হেলিকপ্টারের ফলে উপকূলরক্ষী বাহিনীর বিভিন্ন অপারেশনে সুবিধা হবে। যেকোনওরকম নজরদারি চালানোর কাজে, উপকূলীয় এলাকায় কোনও দুর্ঘটনা ঘটলে সেখানে দ্রুততার সঙ্গে ঝাপিয়ে পড়তে হয় উপকূলরক্ষী বাহিনীদের। এবার থেকে এই সমস্ত কাজে সুবিধা মিলবে তাঁদের। এইসব কাজের ক্ষেত্রে লাইট হেলিকপ্টারগুলি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর ডিরেক্টর জেনারেল ভিরেন্দর সিং পাঠানিয়া। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে নির্মাণ হয়েছে এই অত্যাধুনিক হেলিকপ্টারগুলি। ফলে এই অত্যাধুনিক কপ্টারগুলির নির্মাণে ভারত আত্মনির্ভরতার পথে এগিয়ে গিয়েছে বলা যায়।

এমকে থ্রি স্কোয়াড্রন কী কী থাকছে :

অ্যাডভান্সড রাডার ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সর শক্তি ইঞ্জিন ফুল গ্লাস ককপিট মেশিনগান হাই ইনটেনসিটি সার্চলাইট অ্য়াডভান্সড কমিউনিকেশন সিস্টেম অটোমেটিক আইডেন্টিফিকেশন সিস্টেম

এই হেলিকপ্টারগুলি দিনে ও রাতে দু’বেলায়ই অপারেশন করতে সক্ষম। এছাড়া আপদকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য থাকছে মেডিক্যাল ইনসেনটিভ কেয়ার ইউনিটের ব্যবস্থা। এরকম ১৩ টি এমকে III হেলিকপ্টার উপকূলরক্ষী বাহিনীর হাতে ধাপে ধাপে তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার তার মধ্য়ে ৪ টি হেলিকপ্টার তুলে দেওয়া হল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla