Heroin Seized: লক্ষদ্বীপে ভাসছে কোটি টাকার হেরোইন, অবাক লাগলেও সত্যি…

DRI: গত এক মাসে এই নিয়ে চতুর্থবার এত বিপুল মাদক উদ্ধার করল ডিআরআই।

Heroin Seized: লক্ষদ্বীপে ভাসছে কোটি টাকার হেরোইন, অবাক লাগলেও সত্যি...
লক্ষদ্বীপে উদ্ধার হেরোইন। ছবি এএনআই।
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 11:05 AM

লক্ষদ্বীপ: জলে ভাসছে কোটি টাকার হেরোইন। শুনে অনেকেই ভ্যাবাচ্যাকা খেয়ে যেতে পারে। তবু এমনটাই ঘটেছে সম্প্রতি। লক্ষদ্বীপে ভেসে চলেছে নৌকা। আর সেই নৌকাতেই খোঁজ মিলেছে বহুমূল্য হেরোইনের। দুই নৌকো ভরে নিয়ে যাওয়া হচ্ছিল প্রচুর মাদক। ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স (DRI) ও উপকূলরক্ষী বাহিনী (ICG)র যৌথ অভিযানে লক্ষদ্বীপ থেকে ২১৮ কেজি হেরোইন উদ্ধার করা হয়। ডিআরআইয়ের কাছে কিছুদিন আগেই খবর আসে, দু’টি ভারতীয় নৌকা তামিলনাড়ু থেকে যাত্রা শুরু করার পর আরব সাগরের কোনও এক জায়গা মে মাসের দ্বিতীয়-তৃতীয় সপ্তাহে প্রচুর মাদক তুলবে। সেই মাদকবোঝাই নৌকা ধরতে মে মাসের ৭ তারিখ নাগাদ ময়দানে নামেন তদন্তকারীরা। যে সমস্ত সম্ভাব্য জায়গা থেকে এই মাদক তোলা হতে পারে, তেমন বেশ কয়েকটি জায়গায় শুরু হয় নজরদারি। প্রিন্স ও লিটল জেসাস নামে দু’টি নৌকার উপরে প্রথম থেকেই সন্দেহে ছিল তদন্তকারীদের। এরপরই উপকূলরক্ষী বাহিনী ও ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স ১৮ মে লক্ষদ্বীপের উপকূলে নৌকা দু’টিকে আটক করে। জিজ্ঞাসাবাদের পর নৌকার কর্মীরা স্বীকারও করেন যে হেরোইন তুলেছিলেন তাঁরা। ‘হাইগ্রেড’ এই হেরোইনের বাজারমূল্য প্রায় ১৫২৬ কোটি টাকা।

গত এক মাসে এই নিয়ে চতুর্থবার বিপুল মাদক উদ্ধার করল ডিআরআই। এর আগে গত ২০ এপ্রিল ২০৫.৬ কেজি হেরোইন উদ্ধার করে। কান্দলা বন্দর থেকে তা উদ্ধার হয়। ৩৯৬ কেজি মাদক উদ্ধার হয় গত ২৯ এপ্রিল। ৬২ কেজি হেরোইন এয়ার কার্গো কমপ্লেক্সে পাওয়া যায় গত ১০ মে। সব মিলিয়ে প্রায় আড়াই হাজার কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে।

২০২১ সালের এপ্রিল থেকে ডিআরআই ৩,৮০০ কেজি হেরোইন উদ্ধার করেছে। প্রায় ২৬ হাজার কোটি টাকার হেরোইন উদ্ধার করেছে তারা। শুধু হেরোইনই নয়, তুতিকোরিন বন্দর থেকে কন্টেনার ভর্তি কোকেনও পাওয়া গিয়েছিল গত বছর এপ্রিলে। অন্যদিকে উপকূলরক্ষী বাহিনী তিন টনের কাছাকাছি মাদক উদ্ধার করেছে গত তিন বছরে। যার মূল্য ৬,২০০ কোটি টাকা।