Agnipath Scheme : অগ্নিপথের হাত ধরে ইতিহাস গড়ছে ভারতীয় নৌবাহিনী, প্রথমবার নাবিক পদে মহিলারা!

Agnipath Scheme : ১ জুলাই থেকে অগ্নিপথ প্রকল্পের আওতায় ভারতীয় নৌবাহিনীতে নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এদিন নৌবাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, প্রথম দফার 'অগ্নিবীর' নিয়োগের ক্ষেত্রে ২০ শতাংশ অবধি মহিলাদের নিয়োগ করা হবে।

Agnipath Scheme : অগ্নিপথের হাত ধরে ইতিহাস গড়ছে ভারতীয় নৌবাহিনী, প্রথমবার নাবিক পদে মহিলারা!
ছবি সৌজন্যে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 05, 2022 | 7:29 PM

নয়া দিল্লি : তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগের জন্য কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে বিক্ষোভে ফুঁসছিল গোটা দেশ। এই পরিস্থিতির মধ্যেই পিছু না হটে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। গত ১ জুলাই থেকে ভারতীয় নৌবাহিনীতে অগ্নিবীর নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রকল্পে সমাজের তরুণ প্রজন্মের আগ্রহের ছবি ধরা পড়েছে আবেদনপত্রের সংখ্যায়। পিছিয়ে নেই মহিলারাও। প্রতিরক্ষার বাহিনীর তরফে গুরুত্ব দেওয়া হয়েছে মহিলাদেরও। মঙ্গলবার ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে যে, প্রথম দফার ‘অগ্নিবীর’ নিয়োগের ক্ষেত্রে ২০ শতাংশ অবধি মহিলাদের নিয়োগ করা হবে।

জুলাই মাসের প্রথমদিন থেকে নৌবাহিনীতে অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগ শুরু হয়েছে। আর কয়েকদিনেই মোট ১০ হাজার মহিলা প্রার্থী আবেদন করেছেন। সোমবার সংবাদ সংস্থা এএনআই-কে এই পরিসংখ্যান জানিয়েছেন এক নৌসেনা আধিকারিক। তিনি বলেছেন, ‘নৌবাহিনীতে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের ক্ষেত্রে কোনও লিঙ্গ ভেদাভেদ থাকবে না। বর্তমানে ৩০ জন মহিলা আধিকারিক যুদ্ধজাহাজ চালাচ্ছেন।’ ভারতীয় নৌবাহিনীর ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, অর্ডিন্যান্স, ইলেক্ট্রিক্য়াল ও ন্য়াভাল এয়্যার মেক্য়ানিক্স, কমিউনিকেশনস (অপারেশনস), কমিউনিকেশনস (ইলেক্ট্রনিক্স ওয়ারফেয়ার) ও নৌ গোলন্দাজ বাহিনীতে নিয়োগ করা হবে যোগ্য মহিলাদের।

সংবাদ সংস্থা এএনআই অনুযায়ী, এই প্রথমবার ভারতীয় নৌবাহিনীতে নাবিক পদে মহিলারা যোগ দিতে পারবেন। যাঁদের যুদ্ধ জাহাজে অপারেশনের কাজেও নিয়োগ করা হতে পারে। নৌবাহিনীর এক আধিকারিক সংবাদ সংস্থা এএনআই-কে বলেছেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, মহিলা নাবিক নিয়োগ করার সময় এসে গিয়েছে…এর ফলে মহিলা নাবিকরা সমুদ্রে পাড়ি দেবেন।’ উল্লেখ্য, অগ্নিপথের আওতায় আজই বায়ুসেনায় আবেদন করার শেষ দিন। আজ অবধি বায়ুসেনায় প্রায় ২.৭ লক্ষ অগ্নিবীর আবেদন করেছে। এদিকে ১ জুলাই থেকে আবেদন শুরু হয়েছে সেনাবাহিনীতেও আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১ জুলাই থেকেও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla