Lalu Prashad Yadav: রেকর্ড করতে চান লালু, তাই লড়বেন রাষ্ট্রপতি নির্বাচন, রেকর্ডটা কি জানেন?

Presidential Election: তবে লালু প্রসাদ যাদব এই প্রথম রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে অংশ নিচ্ছেন এমনটা নয়। ২০১৭ সালে তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিরুদ্ধে নির্বাচনে লড়াই করেছিলেন।

Lalu Prashad Yadav: রেকর্ড করতে চান লালু, তাই লড়বেন রাষ্ট্রপতি নির্বাচন, রেকর্ডটা কি জানেন?
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 1:50 PM

পটনা: জুলাই মাসের ১৮ তারিখ দেশের ১৪ তম রাষ্ট্রপতিকে নির্বাচিত (Presidential Election) করতে ভোট দেবেন দেশের সব সাংসদ বিধায়করা। ২৫ জুলাই দেশের নয়া রাষ্ট্রপতির শপথ গ্রহণ। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফে নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শাসক-বিরোধী উভয় পক্ষেই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তোড়জোড় চললেও এখনও অবধি কোনও পক্ষই প্রার্থীর নাম ঘোষণা করেনি। এর মধ্যেই একটি নাম নিয়ে রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে। মনে করা হচ্ছে, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তিনি। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে রাইসিনা হিলসের লড়াইয়ে নামতে প্রস্তুত লালু প্রসাদ যাদব (Lalu Prashad Yadav)। নাম শুনে অবাক হওয়ার মতো অবস্থা হলেও এখানে রয়েছে বড় টুইস্ট। এই লালু বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী অথবা আরজেডি প্রধান নন, এই লালু প্রসাদ বিহারের সরণ জেলার বাসিন্দা ঘটনাচক্রে যা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরও গড় হিসেবেই পরিচিত। জানা গিয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে অংশ নিতে বদ্ধপরিকর লালু প্রসাদ ইতিমধ্যেই দিল্লি যাওয়ার জন্য বিমানের টিকিট কেটে ফেলেছেন। তাঁর দাবি ১৫ জুন মনোনয়ন জমা দিতে তিনি দিল্লি রওনা দেবেন।

তবে লালু প্রসাদ যাদব এই প্রথম রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে অংশ নিচ্ছেন এমনটা নয়। ২০১৭ সালে তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিরুদ্ধে নির্বাচনে লড়াই করেছিলেন। লালু বলেন, “পর্যাপ্ত প্রস্তাবক না থাকার কারণে গত নির্বাচনে আমরা মনোনয়নপত্র বাতিল হয়ে গিয়েছিল। তবে এইবার আমি অনেকটাই প্রস্তুত।” মারহাউড়া বিধানসভার রহিমপুর গ্রামের বাসিন্দা ৪২ বছর বয়সী লালু বলেন, “আমি কৃষিকাজের সঙ্গে জড়িত এবং সামাজিক কাজও করি। আমার ৭ টি সন্তান রয়েছে। আমার বড় মেয়ে ইতিমধ্যেই বিবাহিত।”

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজনীতিবিদ লালু প্রসাদ যাদবের স্ত্রী রাবড়ি দেবীও সরণ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু ২০১৩ সালে মোদী হাওয়ার ওপর ভর করে বিজেপি রাজীব প্রতাপ রুডি, তাঁকে ৫০ হাজারেরও বেশি ভোটে হারিয়ে দিয়েছিলেন। রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে লালু বলেন, “পঞ্চায়েত থেকে রাষ্ট্রপতি, সব নির্বাচনে লড়ে আমি আমার ভাগ্য পরীক্ষা করব। যদি কোনও কিছুই না হয়, তবে সব থেকে বেশিবার ভোটে লড়াই করার রেকর্ড তৈরি করব।”