Jammu and Kashmir Killings : বাড়ছে জঙ্গি হামলা, ১৭৭ জন কাশ্মীরি পণ্ডিতকে সরিয়ে আনার নির্দেশ সরকারের

Jammu and Kashmir Killings : কাশ্মীরে বাড়ছে জঙ্গি হামলার ঘটনা। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে। এরপরই এদিন ১৭৭ জন কাশ্মীরি পণ্ডিত শিক্ষক-শিক্ষিকাকে শ্রীনগর থেকে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Jammu and Kashmir Killings : বাড়ছে জঙ্গি হামলা, ১৭৭ জন কাশ্মীরি পণ্ডিতকে সরিয়ে আনার নির্দেশ সরকারের
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 1:31 PM

শ্রীনগর : জম্মু ও কাশ্মীরের আবহাওয়া ক্রমেই আবার উত্তপ্ত হচ্ছে। প্রায় প্রতিদিনই সেখানে বসবাসকারীরা জঙ্গি হামলার শিকার হচ্ছেন। সেই তালিকায় রয়েছেন সাধারণ মানুষ, পরিযায়ী শ্রমিক। সেরকমই রয়েছেন কাশ্মীরি পণ্ডিতরাও। সম্প্রতি জঙ্গির গুলিতে দু’জন কাশ্মীরি পণ্ডিতের মৃত্যুর সাক্ষী থেকেছে উপত্যকা। এই পরিস্থিতিতে কাশ্মীরি পণ্ডিতদের সুরক্ষার দাবিতে রাস্তায় নেমেছিলেন কয়েকশো বাসিন্দা। এবার তাঁদের দাবি মেনেই শ্রীনগরে থাকা ১৭৭ জন কাশ্মীরি শিক্ষক-শিক্ষিকাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিল সরকার।

এদিকে গত বেশ কয়েকদিন ধরেই জঙ্গি হামলায় একের পর এক মৃত্য়ু ঘটনার খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে সরকারি দফতরে ঢুকে এক কাশ্মীরি পণ্ডিত রাহুল ভাটের খুন সাড়া ফেলেছিল উপত্যকায়। কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তার দাবিতে রাস্তায় নেমেছিলেন কয়েকশো পণ্ডিত। ফের উত্তপ্ত হয়েছিল কাশ্মীর পরিস্থিতি। সম্প্রতি দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলায় জঙ্গিদের গুলিতে প্রাণ হারান এক শিক্ষিকা। তিনি কাশ্মীরি পণ্ডিত ছিলেন। এই উদ্বেগজনক পরিস্থিতিতে বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বৈঠকে পরিযায়ী শ্রমিক ও কাশ্মীরি পণ্ডিতদের উপর নেমে আসা এই লাগাতার আক্রমণ রুখতে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়। এই বৈঠকের পরই সরকারের তরফে এই সিদ্ধান্তের কথা সামনে এসেছে।

সরকারি কর্মী ও কাশ্মীরি পণ্ডিত রাহুল ভাটের মৃত্যুর পরই প্রায় ৬ হাজার জন কর্মী উপত্যকার বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখিয়েছিল। নিরাপত্তার অভাবের অভিযোগ তুলে তাঁরা নিজেদের বদলির দাবিতে সরব হয়েছিলেন। তারপর থেকে উপত্যকায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে খুনের ঘটনা আরও বৃদ্ধি পেয়েছে। শান্ত হয়নি উপত্যকা। গত বৃহস্পতিবার ফের রক্ত ঝরে। একজন ব্যাঙ্ককর্মী ও এক পরিযায়ী শ্রমিক জঙ্গিদের গুলিতে নিহত হন। গত ১ মে থেকে এই দুটি মৃত্যু নিয়ে মোট ৯ জন জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন কাশ্মীরে।