JDU-BJP Alliance: নীতীশের ‘প্রতিশোধে’ বীরেনের রাজ্যেও বিপাকে পড়তে পারে বিজেপি সরকার!

JDU-BJP Alliance: তবে জেডিইউ সমর্থন প্রত্যাহার করলেও, তাতে খুব একটা ফারাক পড়বে না বিজেপির। কারণ তাদের বিধায়ক সংখ্যা সেক্ষেত্রে কমে দাঁড়াবে ৪৮-এ, যা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সংখ্যা ৩১-র থেকে অনেক বেশি।

JDU-BJP Alliance: নীতীশের 'প্রতিশোধে' বীরেনের রাজ্যেও বিপাকে পড়তে পারে বিজেপি সরকার!
এবার কি মণিপুরেও বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে জেডিইউ?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 7:11 AM

গুয়াহাটি: বিহারে বিজেপির সঙ্গে জোট ভেঙেছেন নীতীশ কুমার। আরজেডি-কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে তৈরি করেছেন নতুন সরকার। তবে বিজেপির সঙ্গে যে তিক্ততার সম্পর্কে ইতি এখানেই টানতে রাজি নন তিনি। এবার ভিন রাজ্যেও বিজেপিকে বিপাকে ফেলতে প্রস্তুত নীতীশ কুমারের জেডিইউ। সূত্রের খবর, বিহারের পর এবার মণিপুরে বিজেপি শাসিত সরকারে সমর্থন তুলে নিতে চলেছে জেডিইউ। আগামী মাসেই দলের জাতীয় বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

৬০ আসনের মণিপুর বিধানসভায় শাসক দল বিজেপির দখলে রয়েছে ৫৫ টি আসন। এরমধ্যে ৭ জন জেডিইউ বিধায়কের সমর্থনও রয়েছে। সূত্রের খবর, এবার মণিপুরেও বিজেপির প্রতি সমর্থন প্রত্যাহার করতে চলেছে বিহারের শাসক জোটের অন্যতম সদস্য জেডিইউ। আগামী ৩ ও ৪ সেপ্টেম্বর পটনায় জেডিইউয়ের জাতীয় বৈঠক রয়েছে। সেই বৈঠকেই দলের মণিপুর শাখার সঙ্গে আলোচনা করে সমর্থন প্রত্যাহার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, এমনটাই সূত্রের খবর।

তবে জেডিইউ সমর্থন প্রত্যাহার করলেও, তাতে খুব একটা ফারাক পড়বে না বিজেপির। কারণ তাদের বিধায়ক সংখ্যা সেক্ষেত্রে কমে দাঁড়াবে ৪৮-এ, যা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সংখ্যা ৩১-র থেকে অনেক বেশি।

সম্প্রতিই বিহারে এনডিএ জোট থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার করে নেয় জেডিইউ। এরপরই রাতারাতি বদলে যায় সরকার। আরজেডি, কংগ্রেস সহ ১১টি দলের সমর্থনে তৈরি হয় মহাগঠবন্ধন সরকারের। অন্যদিকে, চলতি বছরই মণিপুরে হয়ে যাওয়া বিধানসভা নির্বাচনের সময়ে বিজেপি ও জেডিইউ জোটে না থাকলেও, নির্বাচনের পর জেডিইউয়ের সাতজন বিধায়ক এন বীরেন সিংয়ের সরকারকেই সমর্থন জানানোর সিদ্ধান্ত নেয়। সেই সময় দলের তরফে জানানো হয়েছিল, বিহারে যেহেতু তারা এনডিএ জোটের অংশ, তাই মণিপুরেও বিজেপি সরকারকেই সমর্থন জানানো হচ্ছে।

তবে সম্প্রতিই বিহারে এনডিএ জোট থেকে সমর্থন তুলে নেওয়ার পরই গত ১০ অগস্ট মণিপুরে জেডিইউয়ের রাজ্য কমিটির বৈঠকেও সমর্থন প্রত্যাহার নিয়ে আলোচনা হয়, এমনটাই সূত্রের খবর।