49th CJI of India : দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন বিচারপতি ললিত

49th CJI of India : দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন উদয় উমেশ ললিত। ২৭ অগস্ট থেকে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

49th CJI of India : দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন বিচারপতি ললিত
ছবি সৌজন্যে : ANI টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 7:37 PM

নয়া দিল্লি : দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন বিচারপতি উদয় উমেশ ললিত। এদিন কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে একথা ঘোষণা করা হয়েছে। ২৬ অগস্টই প্রধান বিচারপতি পদে মেয়াদ শেষ হচ্ছে এন ভি রমণ। তারপরই আগামী ২৭ অগস্ট তিনি প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ভারতের সংবিধানের ১২৪ অনুচ্ছেদের ২ নং ধারায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিতকে দেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করতে পেরে খুশি হয়েছেন রাষ্ট্রপতি।’

প্রসঙ্গত, ২৬ অগস্ট দেশের প্রধান বিচারপতি পদ থেকে অবসর নিচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি এন ভি রমণ। তার অবসরের আগে কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু পরবর্তী প্রধান বিচারপতির নামের সুপারিশ চেয়ে চিঠি লিখেছিলেন রমণকে। সেই চিঠির জবাবে নিজের জায়গায় বিচারপতি ইউ ইউ ললিতের নাম সুপারিশ করেন তিনি। এবার তাঁর সুপারিশেই সিলমোহর। দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে চলেছেন ললিত। দেশের প্রধান বিচারপতি নির্বাচনের নিয়ম অনুযায়ী, দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টের সবচেয়ে প্রবীণ বিচারপতিই CJI হিসেবে নিযুক্ত হন। বিচারপতি এন ভি রমণের পর সবচেয়ে প্রবীণ হলেন বিচারপতি ইউ ইউ ললিত। সেই রীতি মেনেই বিচারপতি ইউ ইউ ললিতের নাম সুপারিশ করেছিলেন বিচারপতি এন ভি রমণ।

তবে প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেও খুব সেই পদে তাঁর মেয়াদ খুব বেশিদিন নয়। তিনমাসেরও কম সময় তিনি দেশের প্রধান বিচারপতি থাকবেন। এই বছর ৮ নভেম্বই অবসর নিচ্ছেন তিনি। তাঁর আগে দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হচ্ছেন ললিত। প্রসঙ্গত, ১৬ মাস প্রধান বিচারপতি হিসেবে থেকে ২৬ অগস্ট অবসর নিচ্ছেন বিচারপতি এন ভি রমণ। ২০২১ সালের ২৪ এপ্রিল এস এ বোবদের থেকে প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। এবার বিদায়বেলায় বিচারপতি ইউ ইউ ললিতকে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হওয়ার জন্য শুভেচ্ছা জানিয়েছেন।