Kashmiri Pandits : ‘কাশ্মীর নিরাপদ নয়’, উপত্যকা থেকে বদলির আর্জি, সঙ্গে ‘হুঁশিয়ারি’ সরকারি চাকরি করা পন্ডিতদের

Kashmiri Pandits : ‘কাশ্মীর নিরাপদ নয়’, উপত্যকা থেকে বদলির আর্জি, সঙ্গে ‘হুঁশিয়ারি’ সরকারি চাকরি করা পন্ডিতদের
ফাইল ছবি

Kashmiri Pandits : সম্প্রতি জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন সরকারি কর্মচারী রাহুল ভাট। এরপর উপত্যকায় সরকারি চাকরিতে নিযুক্ত কাশ্মীরি পন্ডিতদের বদলির কাতর আর্জি।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 15, 2022 | 12:01 AM

শ্রীনগর : কয়েকদিন আগেই জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন সরকারি কর্মচারী রাহুল ভাট (Rahul Bhat)। এরপর থেকেই কাশ্মীরি পন্ডিতদের মনে যেন ফিরে আসছে ১৯৯০-এর দশকের সেই বিভীষিকাময় স্মৃতি। এই আবহে কাশ্মীরে বিভিন্ন সরকারি পদে থাকা পন্ডিতরা সরকারের কাছে কাতর আর্তি রেখেছেন যাতে তাঁদেরকে উপত্যকা থেকে বদলি করে দেওয়া হয়। এই আবেদন জানিয়ে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকে (Manoj Sinha) চিঠি লিখেছেন। বুদগামের সরকারি অফিসে ঢুকে যেভাবে রাহুলকে খুন করা হয়েছে, তাতে ভীত সন্ত্রস্ত উপত্যকায় নিয়োজিত পন্ডিতরা। জম্মু ও কাশ্মীরের মুখ্য প্রশাসককে লেখা তাঁদের চিঠিতে সেই ভয় ফুটে উঠেছে।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকে ১৪ তারিখে পাঠানো একটি চিঠিতে অল পিএম প্যাকেজ এমপ্লয়িজ ফোরাম লিখেছে, ‘পিএম প্যাকেজ কর্মচারী এবং নন-পিএম প্যাকেজ কর্মচারীরা আপনার কাছে অনুরোধ করছি, দয়া করে আমাদের কাশ্মীর প্রদেশ থেকে নিরাপদে সরিয়ে নিন এবং বাঁচান। আমাদের। স্যার, যদি আপনি ভালো কিছু না করতে পারেন, আমরা গণ পদত্যাগ করতে প্রস্তুত… কাশ্মীর আমাদের জন্য নিরাপদ নয়।’ উল্লেখ্য, অল পিএম প্যাকেজ এমপ্লয়িজ ফোরাম হল কাশ্মীরি পন্ডিত কর্মীদের একটি সংগঠন।

চিঠিতে সংগঠনের কর্মীদের তরফে আরও লেখা হয়েছে যে তাঁরা বিশ্বের যে কোনও জায়গায় কাজ করতে ইচ্ছুক তবে তাঁরা কাশ্মীরে থেকে কাজ করতে চান না। চিঠিতে বলা হয়েছে, ‘আমরা এখানে থাকতে পারছি না… এখানে প্রতিদিন আমাদের খুন করা হচ্ছে।’ উল্লেখ্য, বিগত দুই-তিন বছর ধরে কাশ্মীরে জঙ্গিদের হাতে পন্ডিতদের খুন হতে হয়েছে। তাছাড়া ভিনরাজ্য থেকে সেখানে কাজ করতে যাওয়া ব্যক্তিদেরও প্রাণ হারাতে হয়েছে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে জম্মু ও কাশ্মীরের বুদগাম জেলায় রাজস্ব বিভাগের কর্মচারী রাহুল ভাটকে সরকারি অফিসে ঢুকে গুলি করে খুন করে জঙ্গিরা। মৃত ভাট একজন কাশ্মীরি পন্ডিত ছিলেন। গুরুতর জখম অবস্থায় ভাটকে দ্রুত বুদগাম থেকে শ্রীনগরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। এরপরই কাশ্মীরি পন্ডিতরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন এবং রাস্তা অবরোধ করেছিলেন। তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছেন বলে অভিযোগ করেছিলেন। এদিকে লেফটেন্যান্ট জেনারেল মনোজ সিনহা জানিয়েছেন, রাহুলের খুনিদের খুঁজে বের করে উপযুক্ত সাজা দেওয়া হবে। তবে তাতেও কাশ্মীর উপত্যকায় থাকা পন্ডিতদের আতঙ্ক কাটছে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA