Modi Government on Wildlife : মোদী জমানায় বেড়েছে বন্যপ্রাণের সংখ্যা, সামনে এল চমকপ্রদ পরিসংখ্যান

Modi Government on Wildlife : ২০১৪ থেকে ২০২২ সাল অবধি বন্যপ্রাণীর জন্য সংরক্ষিত এলাকার জায়গা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ভারতে ১৮ টি রাজ্যের প্রায় ৭৫ হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে ৫২ টি টাইগার রিজার্ভ।

Modi Government on Wildlife : মোদী জমানায় বেড়েছে বন্যপ্রাণের সংখ্যা, সামনে এল চমকপ্রদ পরিসংখ্যান
ছবি ,সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 3:48 PM

নয়া দিল্লি : নমোর জন্মদিনে প্রায় সাত দশক পর দেশে এসেছে ৮ চিতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে উপস্থিত থেকে তাদের মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে ছেড়েছেন। ক্যামেরা চোখে নমোর ছবিও ধরা পড়েছে। কেন্দ্রে ৮ বছরের জমানায় দেশে বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে একাধিক পদক্ষেপ করতে দেখা গিয়েছে। তার ফলাফলও পেয়েছে এই দেশ। ২০১৪ থেকে ২০২২ সাল অবধি বন্যপ্রাণীর জন্য সংরক্ষিত এলাকার জায়গা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

২০১৪ সালে দেশের মোট ভৌগোলিক এলাকার ৪.৯০ শতাংশ ছিল সংরক্ষিত এলাকা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৫.০৩ শতাংশ। ২০১৪ সালে মোট ১,৬১,০৮১.৬২ বর্গকিলোমিটারের ৭৪০ টি সংরক্ষিত এলাকা ছিল। বর্তমানে তা বেড়ে হয়েছে ১,৭১,৯২১ বর্গকিলোমিটারের ৯৮১ টি সংরক্ষিত স্থান রয়েছে। শুধুমাত্র সংরক্ষিত এলাকার ক্ষেত্রেই নয় গত চার বছরে অরণ্য ও বৃক্ষের আয়তন বেড়েছে ১৬ হাজার বর্গকিলোমিটার। বনভূমির ক্ষেত্রে আয়তন বৃদ্ধির ক্ষেত্রে ভারত বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে নিজের জায়গা করে নিয়েছে।

কমিউনিটি রিজার্ভের সংখ্যাও বেড়েছে। ২০১৪ সালে কমিউনিটি রিজার্ভের সংখ্যা ছিল ৪৩ টি। ২০১৯ সেই সংখ্যা বেড়ে হয়েছে ১০০। ভারতে ১৮ টি রাজ্যের প্রায় ৭৫ হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে ৫২ টি টাইগার রিজার্ভ। বিশ্বের মোট বাঘের ৭৫ শতাংশ রয়েছে ভারতে। ২০১৪ সালে ভারত সঙ্কল্প নিয়েছিল ২০২২ সালের মধ্য়ে ভারতে বাঘের সংখ্য়া দ্বিগুণ হবে। কিন্তু নির্ধারিত সময়ের চার বছর আগেই ভারত সেই উদ্দেশ্য সাধন করেছে। ২০১৪ সালে দেশে বাঘের সংখ্যা ছিল ২,২২৬। ২০১৮ সালে তা হয়েছে ২,৯৬৭। এদিকে ব্যাঘ্র প্রকল্প বা টাইগার রিজার্ভের ক্ষেত্রে বেড়েছে বরাদ্দও। ২০১৪ সালে যা ছিল ১৮৫ কোটি টাকা ২০২২ সালে তা বেড়ে করা হয়েছে ৩০০ কোটি টাকা।

বেড়েছে এশিয়াটিক সিংহের সংখ্যাও। ২০১৫ সালে সিংহ ছিল ৫২৩ টি। সেখান থেকে ২৮.৮৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৭৪ টি সিংহ। ২০২০ সালের পরিংখ্যান অনুযায়ী, ভারতে এখন মোট ১২,৮৫২ টি লেপার্ড রয়েছে। ২০১৪ সালে যা ছিল ৭৯১০। এখনও পর্যন্ত ৬০ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে লেপার্ডের সংখ্যায়। এই গোটা পরিসংখ্যান থেকে বোঝা যায় কীভাবে মোদী জমানায় বন্যপ্রাণীর সংখ্যা বেড়েছে ।