প্রত্যর্পণেই নির্দেশ দিলে চোকসিকে গ্রেফতার করবেন ‘লেডি দাবাং’ অফিসার শারদা রাউত

ইতিমধ্যেই শারদার নেতৃত্বে ডমিনিকা পৌঁছেছে ৬ অফিসারের একটি টিম।

প্রত্যর্পণেই নির্দেশ দিলে চোকসিকে গ্রেফতার করবেন 'লেডি দাবাং' অফিসার শারদা রাউত
এই দাপুটে অফিসারের নেতৃত্বেই ডমিনিকা পৌঁছছে বিশেষ দল
tannistha bhandari

|

Jun 02, 2021 | 8:46 PM

নয়া দিল্লি: ডমিনিকা কোর্ট নির্দেশ দিলে ভারতে ফিরতে হবে মেহুল চোকসিকে। আর তাঁকে ফেরানোর সব তোড়জোড় শুরু করে দিয়েছে ভারত। ইতিমধ্যেই সিবিআই-এর একটি টিম পৌঁছেছে ডমিনিকায়। নির্দেশ মিললেই নিয়ে আসা হবে চোকসিকে। প্রাইভেট জেটের ব্যবস্থাও করা হয়েছে তাঁর জন্য। আর তাঁকে গোয়েন্দা সংস্থার যে টিম আনতে গিয়েছে তার নেতৃত্বে রয়েছেন মহিলা গোয়েন্দা অফিসার শারদা রাউত। ভারতের মাটিতে নামলেই পিএনবি প্রতারণার মামলায় জড়িত চোকসিকে গ্রেফতার করবেন শারদা। শারদা রাউতের নেতৃত্বে মোট ৬ জনের টিম গিয়েছে ডমিনিকায়।

২০০৫ সালের সিবিআই ব্যাচের আইপিএস অফিসার শারদা পরিচিত মহলে ‘লেডি দাবাং’ নামে পরিচিত। বর্তমানে তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ব্যাঙ্ক দুর্নীতি শাখার প্রধান। এর আগে পালঘর, নাগপুর, মীরা রোড এব‌ং কোলাপুরে পুলিশ সুপার পদে ছিলেন তিনি। প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকার পিএনবি ব্যাঙ্ক প্রতারণা কাণ্ডের তদন্তের নেতৃত্বে ছিলেন শারদা রাউতই।

ডমিনিকার আদালতে চোকসির মামলার শুনানিতে নাগরিকত্বের বিষয়টিকে হাতিয়ার করেই দ্রুত ভারতে ফেরানোর বেদন জানানো হবে বলে জানা গিয়েছে। অ্যান্টিগুয়ার নাগরিকত্ব আদায়ের জন্য মেহুল চোকসি যে ভুয়ো তথ্য পেশ করেছে, সেই বিষয়টিও তুলে ধরা হবে। একইসঙ্গে চোকসির দক্ষিণ মুম্বইয়ের বাড়ির সামনে যে অগুনতি নোটিস দেওয়া হয়েছে, সেগুলিও পেশ করা হবে। শুনানিতে ভারতের পক্ষে বক্তব্যকে যাতে বিশেষ গুরুত্ব দিয়ে তুলে ধরা হয় বিচারপতির কাছে, তা নিয়েও ডোমিনিকা সরকারের সঙ্গে একাধিক বার আলোচনায় বসেছে ভারতীয় আধিকারিকরা। সূত্রের দাবি, যদি মেহুলের প্রত্যর্পণে রাজি হয় ডোমিনিকা তাহলে তাঁকে বিশেষ বিমানে দেশে ফিরিয়ে আনা হবে। ওই বিমান ভারতে অবতরণ করলেই তাঁকে গ্রেফতার করবেন তদন্তকারী মহিলা অফিসার শারদা।

আরও পড়ুন: টকটকে লাল চোখ, গাল ভর্তি দাড়ি, ডমিনিকার জেলে কেমন আছেন পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত চোকসি?

চোকসি সম্প্রতি অ্যান্টিগুয়া এবং বার্বুডা থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। তখন ইন্টারপোলের ‘ইয়েলো নোটিস’ দেখে ডমিনিকা পুলিশ তাঁকে গ্রেফতার করে। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, তিনি চোকসিকে সরাসরি ভারতের হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla