Congress: কাজ করতে না পারলে সরে যান, নতুনদের জায়গা দিন: মল্লিকার্জুন খাড়্গে

Mallikarjun Kharge: রবিবার (৪ ডিসেম্বর) দলীয় নেতাদের প্রতি কড়া বার্তা পাঠালেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। 'ভারত জোড়া যাত্রার' সাফল্যে উৎসাহিত হয়ে কংগ্রেস আরও বেশ কয়েকটি জনসংযোগমূলক কর্মসূচি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।

Congress: কাজ করতে না পারলে সরে যান, নতুনদের জায়গা দিন: মল্লিকার্জুন খাড়্গে
স্টিয়ারিং কমিটির বৈঠকে নয়া সভাপতিকে সংবর্ধনা জানাচ্ছেন সনিয়া গান্ধী এবং কেসি বেনুগোপাল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 10:41 PM

নয়া দিল্লি: সাংগঠনিক কাজকে উপেক্ষা করলে কিংবা তাদের যে কাজের দায়িত্ব দেওয়া হয়েছে, তা করতে ব্যর্থ হলে, তাদের সরে যেতে হবে। নতুন নেতাদের জন্য আসার জায়গা করে দিতে হবে। রবিবার (৪ ডিসেম্বর) দলীয় নেতাদের প্রতি কড়া বার্তা পাঠালেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। এদিন নয়া দিল্লিতে কংগ্রেসের স্টিয়ারিং কমিটির বৈঠক হয়। সেখানেই দলীয় নেতাদের প্রতি এই সতর্কবার্তা দিয়েছেন সফাপতি। পাশাপাশি, ‘ভারত জোড়া যাত্রার’ সাফল্যে উৎসাহিত হয়ে কংগ্রেস আরও বেশ কয়েকটি জনসংযোগমূলক কর্মসূচি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। ২৬ জানুয়ারি থেকে শুরু হবে দুই মাসব্যাপী ‘হাত সে হাত জোড়ো অভিযান’। আর আগামী ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে, ছত্তিশগড়ের রাজধানী রায়পুরে একটি পূর্ণাঙ্গ অধিবেশন করবে কংগ্রেস।

এদিন স্টিয়ারিং কমিটির বৈঠকে, সনিয়া গান্ধী এবং অন্যান্য পদস্থ নেতাদের উপস্থিতিতেই খাড়্গে জানান, দলের উপর থেকে একেবারে নিচতলা পর্যন্ত সকল নেতাদের তাদের কাজের জন্য জবাবদিহি করতে হবে। তিনি আরও জানান, সংগঠন শক্তিশালী, জবাবদিহিমূলক এবং জনগণের প্রত্যাশা পূরণ করতে পারলেই কংগ্রেস নির্বাচনে জয়ী হবে এবং দেশসেবার সুযোগ পাবে। তিনি আরও বলেন, “দলের কোনও কোনও নেতা যখন পূর্ণ দায়িত্ব নিয়ে দলের কাজ করেন, কিছু কিছু নেতা মনে করেন যে দায়িত্ব পালন না করলেও শীর্ষ নেতৃত্ব তাদের তা দেখেও দেখবে না। এটি ঠিক নয়, গ্রহণযোগ্যও নয়। যারা সক্ষম নয়, তাদের নতুন লোকেদের জন্য পথ তৈরি করে দিতে হবে।”

দলের সাধারণ সম্পাদক এবং ইনচার্জদের আরও সক্রিয় ভূমিকা চেয়েছেন মল্লিকার্জুন খাড়্গে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে তাঁদের একটি করে নীলনকশা তৈরি করার নির্দেশ দিয়েছেন তিনি। সাধারণ সম্পাদক এবং ইনচার্জদের মাসে অন্তত দশ দিনের জন্য তাঁদের দায়িত্বে থাকা রাজ্যগুলিতে যাওয়ার নির্দেশ দিয়েছেন। রাজ্যে রাজ্যে জেলা ও ব্লক স্তরের কমিটিগুলি গঠন করার ক্ষেত্রে নতুন মুখদের অন্তর্ভুক্ত করার উপরও জোর দিয়েছেন খাড়্গে। জনস্বার্থের বিভিন্ন বিষয়গুলি নিয়ে কর্মসূচি গ্রহণের জন্য রাজ্যগুলিতে পরবর্তী ৩০ থেকে ৯০ দিনের জন্য পরিকল্পনা করতে বলেছেন।

এদিনের বৈঠকের পর কংগ্রেসের আগামী কর্মসূচি সম্পর্কে দলের অন্যতম সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল বলেছেন, “আমরা ২৬ জানুয়ারী থেকে – ‘হাত সে হাত জোড়ো অভিযান’ – নামে একটি বিশাল জনসংযোগ কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছি। দুই মাস ধরে চলবে এই কর্মসূচি। এই কর্মসূচির অধীনে ব্লক-স্তরে পদযাত্রার আয়োজন করা হবে। এই সময় দলীয় কর্মীরা জনগণের কাছে রাহুল গান্ধীর লেখা একটি চিঠি এবং মোদী সরকারের বিরুদ্ধে জারি করা একটি চার্জশিট তুলে দেবে। এই যাত্রার সময় আমরা বিশেষ করে যুব সমাদের সঙ্গে সংযোগ সাধনের দিকে মনোনিবেশ করব।” জয়রাম রমেশ জানান, ভারত জোড়া যাত্রার পরে কী পদক্ষেপ নেবে কংগ্রেস, সেই বিষয়ে এদিনের বৈঠকে দীর্ঘ আলোচনা করা হয়েছে। ‘হাত সে হাত জোড়ো’ যাত্রায়, রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রার কৃতিত্বগুলি তুলে ধরবেন।”